ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বাইডেনের সঙ্গে বৈঠক বাতিল ফিলিস্তিন, জর্ডান ও মিশরের

প্রকাশিত: ১৩:৩৭, ১৮ অক্টোবর ২০২৩

বাইডেনের সঙ্গে বৈঠক বাতিল ফিলিস্তিন, জর্ডান ও মিশরের

গাজা শহরের হাসপাতালে বিস্ফোরণ

গাজা শহরের একটি হাসপাতালে মঙ্গলবার রাতের বিস্ফোরণে শত শত মানুষের মৃত্যু হয়েছে। এ ঘটনার পর মধ্যপ্রাচ্যের বিভিন্ন শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ফলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বুধবারের অনুষ্ঠিতব্য বৈঠক বাতিল করেছেন আরব নেতারা। তবে প্রেসিডেন্ট বাইডেনের তেল আবিব সফর বাতিল হয়নি।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি অবশ্য বলেছেন, জর্ডান সফর বাতিলের সিদ্ধান্ত 'উভয় পক্ষের সম্মতির' ভিত্তিতে নেয়া হয়েছে।

ইসরায়েল সফর শেষে জর্ডানের রাজধানী আম্মানে যাওয়ার কথা ছিল প্রেসিডেন্ট বাইডেনের। সেখানে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকের কথা ছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের।

কিরবি জানিয়েছেন, ইসরায়েল সফরে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সংক্ষিপ্ত 'রুদ্ধদ্বার বৈঠক' করবেন প্রেসিডেন্ট বাইডেন।

এই ঘটনায় কোন পক্ষই এখনো হামলার দায় স্বীকার করেনি। ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলছে, ইসরায়েলি বিমান হামলার কারণে ওই বিস্ফোরন হয়েছে।

তবে ইসরায়েলি কর্মকর্তারা বলছেন, 'ফিলিস্তিনি ইসলামিক জিহাদ' নামে একটি গ্রুপের ছোঁড়া রকেট ভুল করে ওই হাসপাতালে পড়েছে। হামাসের পর দ্বিতীয় শক্তিশালী ওই ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীটি অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে।

গাজার আল আহলি হাসপাতালে বিমান হামলায় নিহতদের উদ্দেশ্যে তিন দিনের শোক পালনের ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

সূত্র: বিবিসি

এসআর

×