ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

উভচর ট্রাক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৪, ৫ অক্টোবর ২০২২

উভচর ট্রাক

উভচর ট্রাক

বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ও বিশ্বের শীর্ষস্থানীয় ধনকুবের ইলন মাস্ক এবার নদী, হ্রদ ও সমুদ্রের তলদেশে চলার উপযোগী একটি উভচর সাইবার ট্রাক তৈরির ঘোষণা দিয়েছেন। অর্থাৎ এই ট্রাক স্থল ও পানির তলদেশ উভয় এলাকাতেই চলতে পারবে। সম্প্রতি এক টুইট বার্তায় এই ঘোষণা দিয়েছেন মাস্ক। খবর বিবিসির।

ঘোষণায় তিনি বলেন, আমাদের পরিকল্পনায় থাকা এই সাইবার ট্রাকটির নাম দেয়া হয়েছে সি-বেরট্রাক। এটি হবে সম্পূর্ণ পানি নিরোধক এবং নদী-হ্রদ এমনকি সাগরের তলদেশ দিয়েও চলার উপযোগী করে তৈরি করা হবে, যদি না সেই তলদেশ খুব বেশি এবড়োথেবড়ো হয়।

হলিউডের বিভিন্ন ছবিতে যেসব গাড়ি দেখানো হয়, ট্রাকটি প্রস্তুত করা হলে সেটি দেখতে অনেকটা সেরকম দেখাবে। নিজের টুইটারে সেই ট্রাকের ছবিও প্রকাশ করেছেন মাস্ক। টেসলার এক কর্মকর্তা জানিয়েছেন, সাইবারট্রাকটি প্রস্তুত করা হলে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের বোকাচিকা অঞ্চলে অবস্থিত মাস্কের অপর কোম্পানি স্পেস এক্সের কারখানা ও ওই অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ সাউথ পাদ্রের মাঝে আটলান্টিক মহাসাগরের যে অংশটি পড়েছে, সেখানে সাগরের তলদেশে প্রথম পরীক্ষামূলকভাবে চলাচল করবে এটি।

monarchmart
monarchmart