ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে বিদ্যুৎহীন অর্ধলক্ষাধিক মানুষ

প্রকাশিত: ১৩:৪৭, ৩ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে বিদ্যুৎহীন অর্ধলক্ষাধিক মানুষ

তুষারঝড়

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও নেভাদায় প্রবল তুষারঝড় আঘাত হেনেছে। শক্তিশালী এই ঝড়ের জেরে সেখানকার প্রধান প্রধান রাস্তা বন্ধ হয়ে গেছে, স্কি রিসোর্টগুলোও বন্ধ হয়েছে এবং কয়েক হাজার ঘর-বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

বর্তমানে অর্ধলক্ষাধিক মানুষ বিদ্যুৎ পরিষেবার বাইরে রয়েছেন। রোববার (৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

আরও পড়ুন : বাংলাদেশ ঘুরে যাওয়া স্প্যানিশ নারী বাইকার ভারতে গণধর্ষণের স্বীকার

প্রতিবেদনে বলা হয়েছে, পাহাড়ি সিয়েরা নেভাদা অঞ্চলে তুষারঝড়টি গুরুতরভাবে আঘাত হেনেছে। ঝড়ের সময় এখানে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৩০৫ কিলোমিটারে (ঘণ্টায় ১৯০ মাইল) পৌঁছেছিল বলে জানা গেছে।

বৃহত্তর লেক তাহো এলাকাসহ সেখানে ‘উচ্চ থেকে চরম পর্যায়ে তুষারপাতের বিপদ’ সম্পর্কে লোকজনকে সতর্ক করা হয়েছে। অন্যদিকে একটি বিদ্যুৎ বিভ্রাটের মানচিত্র অনুযায়ী, নেভাদায় ৩৩ হাজারেরও বেশি লোক এবং ক্যালিফোর্নিয়ায় প্রায় ২৪ হাজার মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন।

ঝড়ের কারণে শনিবার ইন্টারস্টেট ৮০ মহাসড়কের ৭৫ মাইল (১২১ কিলোমিটার) দীর্ঘ এলাকা বন্ধ করে দেওয়া হয়। নেভাদা অঙ্গরাজ্য সীমান্তের কাছে অবস্থিত ট্রাকির ক্যালিফোর্নিয়া হাইওয়ে পেট্রোল অফিস সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে বলেছে, ‘তুষারঝড়ের কারণে গাড়িচালকদের কাছে যেতে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে জরুরি কর্মীদের।’

ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাহাড়ি এলাকা।

ইউএস ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদ শনিবার বলেছেন, উচ্চতর স্থানগুলোতে ৩ মিটার (১০ ফুট) পর্যন্ত তুষারপাত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে, যা লেক তাহোয়ের কাছে বসবাসকারী লোকদের জন্য ‘জীবন-হুমকির উদ্বেগ’ তৈরি করতে পারে।

বিবিসি বলছে, শুক্রবার বন্ধ হওয়া লেক তাহোয়ের আশপাশের বেশ কয়েকটি স্কি রিসোর্ট শনিবারও বন্ধ ছিল। তবে স্থানীয় সময় রোববার থেকে এসব রিসোর্ট খোলার আশা করছে কর্তৃপক্ষ।

ইয়োসেমাইট ন্যাশনাল পার্ক শুক্রবার বন্ধ ছিল এবং দর্শকদের দুপুরের মধ্যে চলে যেতে বলা হয়েছিল। এটি কমপক্ষে রোববার বিকেল পর্যন্ত বন্ধ থাকবে এবং আবহাওয়ার অবস্থার ওপর নির্ভর করে বন্ধের এই সময়টি সম্ভবত আরও দীর্ঘ হবে।

এদিকে আবহাওয়ার কথা বিবেচনা করে যে যেখানে আছেন, এই সপ্তাহান্তে সেখানেই তাদের থাকার জন্য অনুরোধ করেছেন পূর্বাভাস প্রদানকারীরা। তারা সতর্ক করে বলেছেন, যাত্রীরা ঝড়ের মধ্যে আটকে গেলে তুষার থেকে উদ্ধার করতে উল্লেখযোগ্য সময় লাগতে পারে।

অবশ্য যুক্তরাষ্ট্রের আরও কিছু অংশ আবার চরম আবহাওয়ার মোকাবিলা করছে। দেশটির টেক্সাসে দাবানল ছড়িয়ে পড়েছে। সেখানে দমকলকর্মীরা কঠিন আবহাওয়ার মধ্যে বিশাল দাবানল নিয়ন্ত্রণে কার্যত লড়াই করছে।

তাসমিম

সম্পর্কিত বিষয়:

×