ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

মিশিগানে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে স্কলারশিপ দিচ্ছে এই বিশ্ববিদ্যালয়গুলো

প্রকাশিত: ১৮:৫১, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

মিশিগানে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে স্কলারশিপ দিচ্ছে এই বিশ্ববিদ্যালয়গুলো

শিক্ষার্থীরা। ফাইল ছবি। 

স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরাল প্রোগ্রামে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রের মিশিগানের বেশকিছু বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ দেওয়া হচ্ছে। বাংলাদেশসহ সকল আর্ন্তজাতিক শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। 

মিশিগানের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের ডিগ্রি সম্পন্ন করার জন্য টিউশন ফি, মাসিক উপবৃত্তি ও জীবনযাত্রার খরচও দেবে। 

মিশিগানের বিশ্ববিদ্যালয়গুলোতে স্কলারশিপের  জন্য বেশকিছু যোগ্যতা থাকতে হবে। যার মধ্যে প্রথমেই ভাষার দক্ষতার প্রমাণ হিসেবে বিশ্ববিদ্যালয় ও প্রোগ্রাম ভেদে বিভিন্ন ইংরেজি ভাষা পরীক্ষা। যেমন- আইইএলটিএস, টোফেল, ডিইটি, এমইটি, ইসিপিই, সিপিই, সিএই, পিটিই, স্যাট ও এসিটি স্কোর প্রদান করতে হবে।  

বিশ্ববিদ্যালয়গুলো হলো:

মিশিগান ইউনিভার্সিটি (অ্যান আর্বার), মিশিগান স্টেট ইউনিভার্সিটি (ইস্ট ল্যান্সিং), ওয়েন স্টেট ইউনিভার্সিটি (ডেট্রয়েট), ইস্টার্ন মিশিগান ইউনিভার্সিটি (ইপসিলান্টি), ওয়েস্টার্ন মিশিগান ইউনিভার্সিটি (কালামাজু), সেন্ট্রাল মিশিগান ইউনিভার্সিটি (মাউন্ট প্লিজেন্ট), নর্দার্ন মিশিগান ইউনিভার্সিটি (মার্কেট), মিশিগান টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (হাউটন), ফেরিস স্টেট ইউনিভার্সিটি (বিগ র‌্যাপিডস), লেক সুপিরিয়র স্টেট ইউনিভার্সিটি (সল্ট স্টি. মেরি), সাগিনাউ ভ্যালি স্টেট ইউনিভার্সিটি (ইউনিভার্সিটি সেন্টার), ওকল্যান্ড ইউনিভার্সিটি (রচেস্টার), গ্র্যান্ড ভ্যালি স্টেট ইউনিভার্সিটি (অ্যালেনডেল)।

বর্তমান ভিসা অনুযায়ী গ্র্যাজুয়েট-পোস্টগ্রাজুয়েট শিক্ষার্থীদের জন্য ৪.০০ স্কেলে কমপক্ষে ৩.০০ জিপিএ এবং স্থানান্তরিত শিক্ষার্থীদের জন্য ৩.৫০  জিপিএ থাকতে হবে। ইংরেজি ভাষার দক্ষতার স্কোর আবশ্যক, ইংরেজিভাষী দেশের আবেদনকারী বা ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য এটি না থাকলেও হবে। 
 

 

এম হাসান

×