ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আসছে পার্বতী বাউলের বায়োপিক

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২১:৩৬, ২ মে ২০২৪

আসছে পার্বতী বাউলের বায়োপিক

পার্বতী বাউল

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিল্পী পার্বতী বাউলের জীবনী অবলম্বনে নির্মিত হচ্ছে বায়োপিক। হিন্দিতে ‘জয়গুরু’ নামের এ বায়োপিকটি পরিচালনা করবেন টালিউডের অভিনেতা ও পরিচালক সৌম্যজিৎ মজুমদার। দুই বাংলাসহ আন্তর্জাতিক অঙ্গনে বাউল সংগীতকে ছড়িয়ে দিতে অনন্য ভূমিকা রাখছেন ভারতের পার্বতী বাউল। এ শিল্পী ফোন ধরেই বলেন- জয়গুরু, দেখা হলেও তাই। বিদায় দেওয়ার সময়ও বলেন জয়গুরু । 
সম্প্রতি নিউইয়র্কের টাইমস স্কোয়ারে তার সংগীত পরিবেশনের পর পার্বতী নিজের মুখে এ সিনেমার কথা ঘোষণা করেছেন। সৌম্যজিৎ অভিনেতা হিসেবে টালিউডের পরিচিত মুখ। এর আগে তিনি ‘হোমকামিং’ নামে একটি সিনেমা নির্মাণ করেছেন।
এ প্রসঙ্গে সৌম্যজিৎ ভারতীয় গণমাধ্যমকে বলেন, তার সঙ্গে প্রথম আলাপের পর থেকেই আমার ইচ্ছেটা প্রবল হয়। তারপর এক বছর ধরে তার আশ্রমে যাতায়াত শুরু করি। চিত্রনাট্য তৈরি করি। পার্বতীর মতো শিল্পী তাকে এই কাজে অনুমতি দিয়েছেন বলেও তার প্রতি কৃতজ্ঞতা জানালেন সৌম্যজিৎ।
এ সিনেমার কাঠামো নিয়ে এখনই বিশদভাবে কথা বলতে রাজি নন নির্মাতা। তবে সৌম্যজিৎ জানান, গল্পে একজন বাউল শিল্পীর (রাধিকা) সঙ্গে মুম্বাইয়ের একজন সংগীত পরিচালকের (ঋত্বিক) কাজের সূত্র ধরে এগিয়ে যাবে গল্প।
রেকর্ডিং স্টুডিওতেই বাউল শিল্পীর মুখে তার অতীত জীবনের কাহিনি দেখা যবে। সৌম্যজিতের ভাষ্য, এক সময় হঠাৎই শিল্পী নিরুদ্দেশ হন। কেন ? তার উত্তর থাকছে সিনেমায়।

×