ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আজীবন সম্মাননা পেলেন এসডি রুবেল

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২১:৩২, ২ মে ২০২৪

আজীবন সম্মাননা পেলেন এসডি রুবেল

এসডি রুবেল

সংগীতে বিশেষ অবদানের জন্য আজীবন সম্মাননায় ভূষিত নন্দিত কণ্ঠশিল্পী এসডি রুবেল। যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলস থেকে তিনি এই সম্মাননায় ভূষিত হয়েছেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব লসঅ্যাঞ্জেলস আয়োজিত এক অনুষ্ঠানে সম্প্রতি এসডি রুবেলের হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়। এসডি রুবেল বলেন, লসঅ্যাঞ্জেলসের মাটিতে দাঁড়িয়ে বাংলাদেশের গানে অবদানের জন্য আজীবন সম্মাননা প্রাপ্তি আমার সংগীত জীবনের জন্য সত্যিই এক অবিস্মরণীয় অধ্যায়।

আমি বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব লসঅ্যাঞ্জেলসের প্রত্যেকের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাই। সম্মাননা যখন হাতে পাই তখন আমার মা, বাবা, প্রণব ঘোষ দাদাসহ কত শত মানুষের মুখ যে ভেসে উঠছিল বারবার তা বলে বোঝানো যাবে না। কতটা আবেগ যে আমার মনের ভেতর কাজ করেছিল তা ভাষায় প্রকাশ করতে পারব না। আমি অতি সাধারণ একজন মানুষ, খুব সাধারণ আমার জীবনযাপন। মনের একান্ত ভালোলাগা থেকে এখনো গান গাই। দর্শক-শ্রোতা আমার গান পছন্দ করেন, এটাই তো অনেক বড় প্রাপ্তি।

এসডি রুবেলের অনেক গান রয়েছে যা শ্রোতার মনে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিল। যার মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হচ্ছে ‘লাল বেনারসি জুড়িয়ে তুমি যে আমার ঠিকানাটা ছাড়িয়ে গেলে’, ‘কেউ নেই আমারই পাশে’, ‘অনেক বেদনা ভরা আমার এ জীবন’, ‘যত খুশি ব্যথা দাও’, ‘আমার একটা সাথী ছিল গ্রামের বাড়িতে’,‘ ও চাঁদ’,‘ মন যেন এক মায়াবী পাখি’, ‘অনেক দিনের স্বপ্ন তুমি’, ‘আমি আর কোনো অনুরোধ করব না তোমাকে’, ‘তুমি ভুলে যেও কোনো ক্ষতি নেই’, ‘পৃথিবীর কাছ থেকে সূর্য বিদায় নিলে’, ‘আজকের দিনটার কোনো নাম নেই’,  ‘আমি পারব না কিছুতেই তোমাকে ভুলে যেতে’, ‘পথে যেতে পরিচয়’সহ আরও বহু গান। সিনেমাতে তার জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘এই সুন্দর পৃথিবীতে এসেছি আমি’, ‘এভাবেই ভালোবাসা হয়ে যায়’ ইত্যাদি। তবে এসডি রুবেল নতুন নতুন গান প্রকাশে কখনো বিরতি নেননি।

×