ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

কেমন হলো ঈদের নাটক

এনআই বুলবুল

প্রকাশিত: ০০:৫১, ১৮ এপ্রিল ২০২৪

কেমন হলো ঈদের নাটক

‘বাড়ি গাড়ি নারী’ নাটকে মোশাররফ করিম ও তানিয়া বৃষ্টি

ঈদের এক সপ্তাহ শেষ। এরমধ্যে শুরু হয়েছে ঈদের কাজের হিসাব-নিকাশ। কে কেমন কাজ করেছে, কার কাজ দর্শক কতটা গ্রহণ করেছে? এসবই এখন সংশ্লিষ্টদের প্রশ্ন। ঈদে এবার সব থেকে বেশি আলোচনা ছিল সিনেমা কেন্দ্রিক। প্রায় এক ডজনের মতো সিনেমার আলোচনার ভিড়ে নাটকের আওয়াজ অনেকটা ফিকে ছিল। এছাড়া টিভি চ্যানেলগুলো ওটিটির চাপে এখন অনেকটাই কোণঠাসা। ওয়েব প্লাটফর্মের যতই বাড়বাড়ন্ত হচ্ছে, শিল্পীরাও তত ঝুঁকছেন সেদিকে।

অন্যদিকে জনপ্রিয় শিল্পী আফরান নিশো, নুসরাত ইমরোজ তিশা, মেহজাবীনের মতো তারকাদের অনুপস্থিতে নাটকের আওয়াজ কম ছিল। তবে নাটক নির্মাণ সংখ্যা কিন্তু কম ছিল না। এবার ঈদেও প্রায় ৬শ’র মতো নাটক নির্মাণ হয়েছে বলে নানা সূত্রে জানা যায়। তারমধ্যে অধিকাংশ নাটকই দর্শক দেখছেন শুধু ইউটিউবে। কিছু নাটক টিভি চ্যানেলে প্রচার হওয়ার পরপরই সেটি আবার ইউটিউবে চলে আসছে।

ঈদে এবার যারা পর্দা মাতিয়ে রাখছেন তাদের মধ্যে এগিয়ে আছেন জোভান, নিলয় আলমগীর, ফারহান, তৌসিফ, আরশ খান, খায়রুল বাসার, শাশ্বত দত্ত, ইয়াশ রোহান, সামিরা খান মাহি, তানিয়া বৃষ্টি, জাহের আলভী, হিমি, তানজিম সাইয়ারা তটিনী, কেয়া পায়েল, সাদিয়া আয়মানসহ আরও অনেকে। এদের বাইরে বেশকিছু নাটকে মোশাররফ করিম, অপূর্বও আছেন। গত দুই বছর ঈদনাটকে প্রাধান্য পেয়েছিল পারিবারিক গল্প। পাশাপাশি একাধিক কমেডিনির্ভর নাটক জায়গা পেত।

এবার পারিবারিক গল্পের বাইরে থাকছে প্রেমের গল্পকে ঘিরে সিরিয়াস নাটক। এছাড়া কিছু কমেডিনির্ভর নাটকও ভিউয়ের দিক থেকে এগিয়ে আছে। ঈদে এবার দর্শক পছন্দের তালিকা এগিয়ে থাকা নাটকগুলোর মধ্যে উল্লেখযোগ্য কিছু নাটক হলো-মহিন খান পরিচালিত নিলয় আলমগীর ও হিমির ‘শ্বশুরবাড়িতে ঈদ’, জাকারিয়া শৌখিন পরিচালিত, অপূর্ব ও তাসনিয়া ফারিনের ‘শহরে প্রেমের ঘ্রাণ’, জুবাইয়ের ইবনে বকর পরিচালিত মোশাররফ করিম ও হিমির ‘বউয়ের দাঁত ৩২’, মেহেদি হাসান হৃদয় পরিচালিত মুশফিক আর ফারহান ও তানজিন তিশার ‘বিসর্জন’, তাইফুর জাহান আশিক পরিচালিত মোশাররফ করিম ও তানিয়া বৃষ্টির ‘বাড়ি গাড়ি নারী’, কাজল আরেফিন অমি পরিচালিত ‘শেষমেষ’, মোহাম্মদ তফিকুল ইসলাম পরিচালিত মুশফিক আর ফারহান ও সাদিয়া আয়মানের ‘তুই আমারই’, মিজানুর রহমান আরিয়ান পরিচালিত, ফারহান আহমেদ জোভান ও নাজনীন নিহার ‘যখন-তখন’, মহিন খান পরিচালিত রাশেদ খান সীমান্ত ও মাইমুনা মমর ‘ভাইয়ের ঋণ’।

এদিকে বেশ সমালোচনার মুখে পড়ে ইউটিউব থেকে তুলে নেওয়া হয়েছে রাফাত মজুমদার রিংকু পরিচালিত ফারহান আহমেদ জোভান ও সামিরা খান মাহির ‘    রূপান্তর’ শিরোনামের নাটকটি। গেল বছর ঈদে এ নির্মাতার কয়েকটি নাটক বেশ প্রশংসা কুড়ায়। প্রযোজনা প্রতিষ্ঠান সুলতান এন্টারটেইনমেন্টের তানভীর মাহমুদ বলেন, ঈদে দর্শক সিরিয়াস গল্পের পাশাপাশি নাটকে বিনোদনও চায়।

আমাদেরকে সেটি ভেবেই নাটক নির্মাণ করতে হয়। প্রতি ঈদেই কয়েকশ নাটক নির্মাণ হচ্ছে। কিন্তু দর্শক প্রশংসা ও ভিউয়ের দিক থেকে অল্প কিছু নাটকই এগিয়ে থাকে। আমি মনে করি তাই আমাদের নাটকের ভাষাকে ঠিক রেখে দর্শক বিনোদন পায় এমন নাটকই নির্মাণ করা উচিত।’

×