ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

মার্চ থেকে নিত্য পণ্যের মূল্য সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১২:২৯, ২৫ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ১২:৩৪, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

মার্চ থেকে নিত্য পণ্যের মূল্য সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইস‌লাম টিটু‌। ছবি: সংগৃহীত

বাণিজ্য মন্ত্রণালয় মার্চের প্রথম সপ্তাহ থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারভিত্তিক খুচরা ও পাইকারি মূল্য তাদের ওয়েবসাইটে প্রকাশ করবে। যেন ভোক্তারা ন্যায্য মূল্যে পণ্য কিনতে পারেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইস‌লাম টিটু‌ বলেন, বর্তমানে সবচেয়ে বড় চ্যালেঞ্জ- বাজার ব্যবস্থাপনা। বাণিজ্য মন্ত্রণালয় সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য স্মার্ট মার্কেটিং সিস্টেম দাঁড় করানোর উদ্যোগ নিয়েছে। আশা করা যায়, আগামী মার্চ থেকে তার প্রতিফলন দেখা যাবে। পানি বা ভোজ্যতেল এর উৎপাদন খরচের সঙ্গে মধ্যস্বত্ত্বভোগীদের জন্য অনেক সুবিধা দেওয়া আছে। এটা ঠিক না। এগুলো ঠিক করতে হবে।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটু বলেছেন, সরকার একটি ওয়েবসাইট চালু করছে। যেখানে বিভিন্ন পর্যায়ের পণ্যের দাম, উৎপাদনের স্থানসহ বিস্তারিত তথ্য থাকবে। আগামী মাস থেকেই এটি চালু করা হবে। 

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে ব্যবসায়ী সংগঠন এমসিসিআই আয়োজিত ত্রৈমাসিক (জানুয়ারি-মার্চ) মধ্যাহ্নভোজ সভার প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাণিজ্য প্রতিমন্ত্রী। 

তবে কতগুলো পণ্যের তথ্য এই ওয়েবসাইটে তালিকাভুক্ত করা থাকবে, বা কত তারিখে চালু করা হবে-সেবিষয়ে নির্দিষ্ট করে কিছু জানাননি তিনি। 

এটি ছাড়াও, মার্চ থেকে সরকার আরও কিছু উদ্যোগ নেবে। যার অংশ হিসেবে, সুষ্ঠু বাজার ব্যবস্থাপনার জন্য চালের বস্তায় দাম, মিলিং ডেট ইত্যাদি উল্লেখ করা নিশ্চিত করা হবে। 

রাজধানীর মতিঝিলে এমসিসিআই কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) এর সভাপতি কামরান টি রহমান। এসময় বিভিন্ন খাতের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ব্যবসায়ীরা পণ্যমূল্য নিয়ন্ত্রণে বেসরকারি খাতকে সম্পৃক্ত করা, বছর জুড়ে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান চালানো, টিসিবির সরবরাহ বাড়ানো, এনবিআরের হয়রানি বন্ধ এবং এসএমই খাতের সম্ভাবনা কাজে লাগানোসহ বিভিন্ন সুপারিশ করেন।

এ সময় বড় কোম্পানিগুলোর প্রতি রমজান মাসে ন্যায্যমূল্যে খাদ্যপণ্য বিক্রির আহ্বান জানান প্রতিমন্ত্রী।

এসআর

×