কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সবার জন্য শিল্প ভাবনায় কিবরিয়া ছাপচিত্র মেলা আর্ট সেন্টারে

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ চিত্রকর্ম নিয়ে হরহামেশাই প্রদর্শনীর আয়োজন করা হয়। তবে চিত্রকলা নিয়ে মেলার আয়োজন সেভাবে চোখে পড়ে না। মূল্যের বিবেচনায় সেসব আবার ধরা দিচ্ছে একেবারে সাধারণ শিল্পানুরাগীর নাগালে। শিল্পের প্রতি ভালবাসা আর চাওয়ার মিল হলে সহজেই ঘরের দেয়ালে ঝোলানো এক থেকে একাধিক চিত্রকর্ম। আর সবার জন্য শিল্পের ভাবনায় এমনই এক আয়োজন হচ্ছে কিবরিয়া ছাপচিত্র মেলা। সবার জন্য ছাপচিত্র সেøাগানে এ মেলার আয়োজন করেছে ঢাকা আর্ট সেন্টার।

বৃহস্পতিবার থেকে ধানম-ির আর্ট সেন্টারে এ মেলার সূচনা হলো। প্রয়াত বরেণ্য চিত্রশিল্পী মোহাম্মদ কিবরিয়ার ৮৫তম জন্মদিন ও ঢাকা আর্ট সেন্টারের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ মেলার আয়োজন। অজস্র ছাপচিত্রের সম্ভারে সজ্জিত এ মেলায় ৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৬০ হাজার টাকায় বিক্রি হচ্ছে ছবি। ফলে উচ্চমূল্যের কারণে চাইলেও চিত্রকর্ম সংগ্রহ করতে পারেন না এমন শিল্পানুরাগীরা ছবি কেনার সুযোগ পাচ্ছেন এই মেলা থেকে। আছে ছাপচিত্রের নানা মাধ্যমে সৃজিত হরেক রকম বিষয়ের ছবি। ১৪টি শিল্প প্রতিষ্ঠানের অন্তর্ভুক্ত প্রায় ৫০০ শিল্পীর কয়েক হাজার চিত্রকর্ম ঠাঁই পেয়েছে কিবরিয়া ছাপচিত্র মেলায়। নবীন শিল্পীদের সঙ্গে এক আঙিনায় প্রদর্শিত হচ্ছে প্রবীণ ও খ্যাতিমান শিল্পীদের শিল্পকর্ম।

পৌষের হিমেল সন্ধ্যায় মেলার উ™ে^াধন করের করেন সংস্কৃৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন শিল্প-সংগ্রাহক দুর্জয় রহমান জয়। সভাপতিত্ব করেন বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী। এ সময় উপস্থিত ছিলেন মেলা কমিটির আহ্বায়ক শিল্পী আবুল বারক্ আলভী ও সদস্য সচিব রশীদ আমিন।

উদ্বোধনী আয়োজনে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী মনিরুল ইসলামকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। সম্মাননার অর্থমূল্য হিসেবে তাঁকে প্রদান করা হয় ৫০ হাজার টাকা। এ ছাড়াও অনুষ্ঠানে প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত তিন নবীন ছাপচিত্রীকে পুরস্কার প্রদান করা হয়। শ্রেষ্ঠ শিল্পী নির্বাচিত হয়েছেন রুহুল আমিন তারেক। তাঁকে প্রদান করা হয় ৫০ হাজার টাকা। মোহাম্মদ ফখরুল ইসলাম মজুমদার পলাশ বরণ বিশ্বাস পেয়েছেন সম্মান পুরস্কার। ৪০ হাজার টাকা করে প্রদান করা হয় তাঁদের।

পাঁচ দিনের এ মেলা চলবে ৫ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ১২টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে।

গণগ্রন্থাগারে নববর্ষের বইমেলা ॥ আট প্রকাশনীর সম্মিলিত প্রয়াসে বৃহস্পতিবার রাজধানীর সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার প্রাঙ্গণে শুরু হলো নববর্ষে বই উৎসব শীর্ষক বইমেলা। মেলায় অংশ নিচ্ছে অনন্যা, অনুপম প্রকাশনী, এ্যাডর্ন পাবলিকেশন, কাকলী প্রকাশনী, নিমফিয়া পাবলিকেশন, প্রতীক প্রকাশনা সংস্থা, প্রথমা প্রকাশন ও বিশ^সাহিত্য কেন্দ্র।

পৌষের বিকেলে উৎসব উ™ে^াধন করেন বিশ^সাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। বিশেষ অতিথি ছিলেন কথাশিল্পী বিপ্রদাশ বড়ুয়া, গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ হাফিজুর রহমান ও ছড়াকার আলম তালুকদার। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থি’ত ছিলেন ড. মাহবুব সাদিক, অধ্যাপক হারুনুজ্জামান, আতা সরকার, জয়নাল হোসেন, ফারুক মাহমুদ, কাকলী প্রকাশনীর প্রকাশক এ কে নাছির আহমদ সেলিম, অনুপম প্রকাশনীর প্রকাশক মিলন কান্তি নাথ, অনন্যার মনিরুল হক ও এ্যাডর্ন পাবলিকেশনের প্রকাশক সৈয়দ জাকির হোসাইন।

নববর্ষের এ বই উৎসবে গল্প, উপন্যাস, নাটক, কবিতা, ক্ল্যাসিকস, প্রবন্ধ, গবেষণা, ভ্রমণ, মুক্তিযুদ্ধ, অভিধান, সায়েন্সফিকশন, স্মৃতিকথাসহ বাংলা ও ইংরেজী ভাষায় লেখা বিপুল বইয়ের সমাহার ঘটেছে। রয়েছে শিশু-কিশোরদের জন্য বিশেষায়িত বই। উৎসবে ৩০ হতে ৫০ শতাংশ মূল্য ছাড়ে বই কিনতে পারবেন বইপ্রেমীরা।

দুই সপ্তাহের এ বই উৎসব চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১১ টা থেকে রাত আটটা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর জন্মদিনের আয়োজন ॥ দেশের পথিকৃৎ নৃত্যশিল্পী নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর জন্মদিন ছিল বৃহস্পতিবার। এ উপলক্ষে সন্ধ্যায় বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে আলোচনা সভা, বুলবুল পদক প্রদান ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয় ।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। বিশেষ অতিথি ছিলেন নৃত্যগুরু রাহিজা খানম ঝুনু। অনুষ্ঠানে বক্তব্য রাখেন নৃত্যশিল্পী সংস্থার সভাপতি বেগম মীনু হক ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান।

এ বছরের বুলবুল সম্মাননা পদক প্রদান করা হয় নৃত্যশিল্পী ও পরিচালক হাসান ইমামকে। আলোচনা সভা ও পদক প্রদান শেষে ছিল প্রথিতযশা নৃত্যশিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ নৃত্যানুষ্ঠান।

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

০২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: