হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বার্সিলোনার সামনে আজ এস্পানিয়ল

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ লা লিগায় আজ মাঠে নামছে বার্সিলোনা, ভ্যালেন্সিয়া, ভিয়ারিয়েল এবং রায়ো ভায়েকানো। লীগ ইতিহাসের সবচেয়ে সফল ক্লাব বার্সিলোনা আতিথ্য দেবে এস্পানিয়লকে। ভ্যালেন্সিয়া খেলবে গ্রানাডার বিপক্ষে। এছাড়া রায়ো ভায়েকানো সেভিয়ায় এবং ভিয়ারিয়েল রিয়েল সোসিয়েদাদ সফর করবে। সব দলেরই লক্ষ্য এক প্রতিপক্ষের বিপক্ষে জয় ছিনিয়ে আনা। তবে আজ সবারই দৃষ্টি থাকবে বার্সিলোনা বনাম এস্পানিয়লের বিপক্ষে ম্যাচে।

স্প্যানিশ লা লিগার পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে অবস্থান করছে বার্সিলোনা। মৌসুমের প্রথম ১৩ ম্যাচের ১০টিতেই জয়ের স্বাদ পেয়েছে তারা। আর দুই ম্যাচে হার ও বাকিটিতে ড্র করে ৩১ পয়েন্ট সংগ্রহ করেছে কাতালান ক্লাবটি। আর ১৩ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে সবার উপরে অবস্থান করছে রিয়াল মাদ্রিদ। ম্যাচটি ন্যুক্যাম্পে হওয়ার কারণে স্বাভাবিকভাবেই এগিয়ে থাকবে বার্সিলোনা। তবে বার্সিলোনাকে চমক দিতে প্রস্তুত এস্পানিয়ল। এ বিষয়ে দলের গোলরক্ষক কিকো ক্যাসিলা বলেন, ‘এক তো কাতালান ডার্বি। তারপর ন্যুক্যাম্পে ম্যাচ জেতাটা হবে দারুণ কিছু। বলা যায় অসাধারণ এক অর্জন হবে আমাদের জন্য। সব দলেরই কিছু না কিছু দুর্বল দিক রয়েছে। আমাদেরও রয়েছে। তারপরও তাদের বিপক্ষে জিততে ইতিবাচক মানসিকতা নিয়েই খেলতে যাব।

স্প্যানিশ লা লিগায় ২০০১ সালের পর থেকে এখন পর্যন্ত ২৫ বার মুখোমুখি হয় বার্সিলোনা-এস্পানিয়ল। জয়ের পাল্লাটা স্বাভাবিকভাবেই বার্সিলোনার দিকে ভারি। কাতালান ডার্বি জয়ের যে প্রত্যয় ব্যক্ত করেছেন এস্পানিয়লের গোলরক্ষক কিকো ক্যাসিলা সেভাবে কিন্তু নিজেদের পারফর্মেন্স কথা বলছে না। কারণ লীগে তাদের শেষ ছয় ম্যাচে জয় মাত্র একটিতে। আর এ্যাওয়ে ম্যাচে তো শেষ দশ ম্যাচেও জয় নেই তাদের পরিসংখ্যানে। তাই বার্সিলোনার বিপক্ষেও জিততে হলে খেলতে হবে দুর্দান্ত।

কারণ বার্সিলোনার সম্প্রতি পারফর্মেন্স বেশ উজ্জ্বল। সব ধরনের প্রতিযোগিতায় শেষ ছয় ম্যাচের সব জয়ের দেখা পেয়েছে বার্সিলোনা। যার মধ্যে রয়েছে শক্তিশালী সেভিয়ার বিপক্ষে ৫-১ গোলের বড় জয়। বার্সিলোনার আক্রমণভাগ মানেই যে কোন দলের জন্যই হুমকি। বিশ্বসেরা লিওনেল মেসির সঙ্গে আছেন নেইমার ও লুইস সুয়ারেজ। মেসি-নেইমার সৌরভ ছড়ালেও এখন সেভাবে মেলে ধরতে পারছেন না লুইস সুয়ারেজ। চার মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে ইতোমধ্যে সাত ম্যাচ খেলে ফেললেও প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন মাত্র একবার। তাতে মোটেও হতাশ নন লুইস এনরিক। কারণ উরুগুয়ের এই তারকা ফুটবলারের প্রতি রয়েছে তার অগাধ আস্থা। তার মতে সঠিক সময়েই জ্বলে উঠবেন সুয়ারেজ। নতুন মৌসুম শুরুর আগেই লিভারপুল থেকে ৮০ মিলিয়ন ইউরোর বিনিময়ে কাতালান ক্লাবটিতে যোগ দেন এই উরুগুইয়ান। গত মৌসুমে দুর্দান্ত পারফর্মেন্সের কারণে যৌথভাবে গোল্ডেন বুটও নিজের করে নেন তিনি। তার প্রশংসা করে বার্সার কোচ এনরিক বলেন, ‘লুইস সুয়ারেজ দলের জন্য অনেক কিছুই এনেছে। সে ভিন্ন ধরনের একজন খেলোয়াড়। বিশেষ করে পেনাল্টি বক্সে সে বিশেষ কিছু। তাই প্রতিপক্ষের রক্ষণভাগের জন্য সুয়ারেজ ভয়ঙ্কর। গোল-সম্মুখে কোন কিছু করার সুযোগ নেই তার। কিন্তু এটা খুব বেশি গুরুত্বপূর্ণ বিষয় নয়। সে যে প্রতিপক্ষের জালে বল জড়াতে সক্ষম হবে এ বিষয়ে আমার কোন সন্দেহ নেই।’

তবে ভিন্ন কথা বলছেন আর্সেনালের অভিজ্ঞ কোচ আর্সেন ওয়েঙ্গার। তার মতে লিওনেল মেসির সামনে লুইস সুয়ারেজ গুরুত্বহীন। উরুগুইয়ান এই তারকা গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগে লিভারপুলের হয়ে ৩৩ ম্যাচে ৩১ গোল করেছিলেন। তবে গানার্সদের কোচ আত্মবিশ্বাসী যে ২৭ বছরের এই তারকা লুইস এনরিকের অধীনে ভাল খেলবে। তবে তিনি জানিয়েছেন, লা লিগার সর্বোচ্চ গোলদাতা মেসি থাকাকালীন সুয়ারেজ কখনও তার সেরাটা খেলতে পারবে না। এ বিষয়ে ওয়েঙ্গার বলেন, ‘যে দলে মেসির মতো আধিপত্য বিস্তার করা ফুটবলার আছে সেখানে পারর্ফম করা খুবই কঠিন। খেলায় সাধারণত ভাল ফুটবলাদের দিকেই যায়। তাই বার্সায় খেলাটা সবসময় মেসির পক্ষেই যাবে। আর এখানে এটা প্রমাণ করে দলের অন্য ফুটবলারদের সহযোগী হিসেবে খেলতে হয়।’ এ সময় তিনি আরও বলেন, ‘যখন আমরা বার্সার খেলা দেখি তখন চিন্তা করি লিভারপুলের সুয়ারেজ কত দুর্দান্ত ছিল তবে এখানে সে কোথায়। আমি আশা করি সুয়ারেজ তার জায়গা খুঁজে পাবে তবে এখানে এটা খুবই কঠিন হবে।’

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

০৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: