ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

তীব্র তাপদাহ উপেক্ষা করে ধান কাটছে কৃষক

স্টাফ রিপোর্টার, বাগেরহাট

প্রকাশিত: ১৮:৩৮, ২৮ এপ্রিল ২০২৪

তীব্র তাপদাহ উপেক্ষা করে ধান কাটছে কৃষক

ধান নিয়ে যাচ্ছে কৃষক

বাগেরহাটে বোরো ধান সংগ্রহ করতে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। তীব্র তাপদাহের মধ্যেও মাঠ থেকে ধান কাটছেন কৃষকরা। ধান কেটে কাঁধে করে এক জায়গায় নিয়ে স্তুপ করছেন। পরে তা বাড়িতে নিচ্ছেন। বাম্পার ফলন তাদের সব কষ্ট যেন ভুলিয়ে দিচ্ছে।

সরেজমিন দেখা যায়, সদর উপজেলার গোটাপাড়া ও ডেমা ইউনিয়নের বিভিন্ন মাঠে কৃষক ও ক্ষেতমজুররা ধান কাটতে ব্যস্ত। ফলনও হয়েছে ভাল। এবছর শুরুর দিকে আবহাওয়া অনুকূলে থাকায় এবং কৃষি বিভাগের প্রত্যক্ষ সহযোগীতার কারনে আশানুরূপ ফলন হওয়ায় কৃষকরা খুব খুশি।

বাচ্চু মল্লিক ও রমেন মিস্ত্রী নামে দুই কৃষক বলেন, আমাদের বিলে বোরো মৌসুমে প্রায় সকলের বাম্পার ফলন হয়েছে। প্রতি বিঘায় ৩০ মন পর্যন্ত ধান পাওয়া যাবে। আবহাওয়া ভাল থাকায় পোকার আক্রমণও তেমন হয়নি। তাছাড়া কৃষি বিভাগের সব রকম সহযোগীতা পেয়েছি।’

ফকিরহাটের টাউন নওয়াপাড়া এলাকার কৃষক সুকুমার দে বলেন, রোদ্দুরের তাপ প্রচন্ড, যে কোন সময় বড় ধরণের ঝড়-বৃষ্টি হতে পারে। ধান প্রায় পেকে গেছে, তাই সব কিছু উপেক্ষা করে কষ্ট হবার পরেও দ্রুত কেটে ঘরে তুলছি। ’

বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শংকর কুমার মজুমদার রবিবার জনকণ্ঠকে বলেন, এ জেলায় চলতি বছর ৬৩ হাজার হেক্টর জমিতে বোরা ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল, যা পূরণ হয়েছে। এরমধ্যে সুগন্ধি চিকন ১০৪ জাতের এবং বিধান ২৫ জাতের চাষ বেশী করেছেন চাষিরা। তারা ফলনও ভাল পেয়েছেন। তিনি আরও বলেন, ইতিমধ্যে প্রায় অর্ধেক ধান কাটা হয়েগেছে। বাকী ধান তাপদাহ উপেক্ষা করে চাষিরা কাটছেন। 

 

শহিদ

×