ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সৈকতে ভেসে এলো মৃত ইরাবতী ডলফিন

প্রকাশিত: ১৮:৫৫, ২১ ফেব্রুয়ারি ২০২৪

সৈকতে ভেসে এলো মৃত ইরাবতী ডলফিন

মৃত ইরাবতী ডলফিন।

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে ৫ ফুট লম্বা একটি ইরাবতী ডলফিন ভেসে এসেছে। ডলফিনটির মাথা ও পিটের উপরের অংশে চামড়া উঠানো ছিল।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে কুয়াকাটার জিরো পয়েন্ট থেকে ছয় কিলোমিটার পূর্বদিকে গঙ্গামতি এলাকায় ডলফিনটি দেখতে পায় কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য জুয়েল রানা।

তিনি জানান, সকালে সৈকতে যাওয়ার পথে ডলফিনটিকে পড়ে থাকতে দেখি। স্থানীয়দের সঙ্গে কথা বলে জেনেছি এটি সকালের জোয়ারে ভেসে এসেছে। পরে টিমের সদস্যদের জানাই।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির তথ্য মতে, চলতি বছরে এই প্রথম মৃত ইরাবতি ডলফিন ভেসে এসেছে। তবে গত বছর ১৫টি এবং ২২ সালে ১৯টি মৃত ও জীবিত ডলফিন ভেসে এসেছে।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, সমুদ্রের পরিবেশ বিনষ্ট হওয়ায় সামুদ্রিক প্রাণীগুলো মারা যাচ্ছে। আজকে ভেসে আসা ডলফিনটি ইরাবতী প্রজাতির পুরুষ ডলফিন। তবে বেশ লম্বা সময় পর ফের ডলফিনটি আসলো। কেন প্রতিবছর এমন হচ্ছে তা নিয়ে গবেষণা চলছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কেম এম বাচ্চু জানান, বন বিভাগকে অবগত করে টিমের সদস্যরা নিরাপদ স্থানে ডলফিনটিকে মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করেছে। ডলফিন নিয়ে উপকূলজুড়ে সার্বক্ষণিক কাজ করছি। ঊধ্বর্তন কর্তৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি যাতে মৃত্যুর কারণ বের করা হয়।

 

এম হাসান

×

শীর্ষ সংবাদ:

গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষ, আহত অর্ধশত
জেনে নিন এসএসসির ফল প্রকাশের তারিখ
তীব্র তাপদাহের পর ঢাকায় স্বস্তির বৃষ্টি
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা
শনিবার মাধ্যমিক, রোববার খুলছে প্রাথমিক বিদ্যালয়
শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ
স্মার্ট ড্রাইভিং লাইসেন্স পাচ্ছেন না ৫ লাখ আবেদনকারী, শঙ্কায় চালকরা
ঢাকায় পৌঁছেছে ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ
সীমান্ত থেকে ১০ জেলেকে অপহরণ করেছে আরাকান আর্মি
অর্থ আত্মসাৎ মামলায় ইউনূসহ ১৪ জনের জামিন
ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া
বিক্ষোভে উত্তাল বিশ্ববিদ্যালয়,অথচ বাইডেন চুপ!