ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

নাব্য সংকটে লোহালিয়া খেয়াঘাট ॥ ভোগান্তি

নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী

প্রকাশিত: ২১:৪৩, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

নাব্য সংকটে লোহালিয়া খেয়াঘাট ॥ ভোগান্তি

নদীর পানি কমে যাওয়ায় খেয়া পাড়াপাড়ে যাত্রী সাধারণকে দুর্ভোগ পোহাতে হয়

পটুয়াখালী জেলা শহরে প্রবেশের জন্য চার উপজেলার অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম লোহালিয়া খেয়াঘাট। প্রতিদিন হাজারও মানুষ এই ঘাট দিয়ে পারাপার হয়। শীত মৌসুমে নাব্য সংকটের কারণে লোহালিয়া পাড়ে খেয়ানৌকা আটকে গিয়ে প্রায়ই যাত্রীদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। অনেক সময় কাদায় নেমে চলাচল করতে বাধ্য হচ্ছেন যাত্রীরা। এ অবস্থায় ভোগান্তি আর দুর্ভোগ চরমে পৌঁছেছে। বিশেষ করে নারী, শিশু এবং বৃদ্ধরা পড়ছেন চরম বিপাকে।
পটুয়াখালী জেলা শহরের সঙ্গে দ্রুত এবং সংক্ষেপে চলাচল করতে সদর উপজেলার লোহালিয়া, কমলাপুর, ভুড়িয়া ইউনিয়নসহ দশমিনা, গলাচিপা ও বাউফল উপজেলার কয়েক লাখ মানুষ লোহালিয়া-কাশিপুর সড়ক ব্যবহার করেন। এ পথে চলাচলের প্রধান বাধা লোহালিয়া নদী। এই লোহালিয়া নদী প্রতিদিন হাজারও মানুষ খেয়া পার হয়ে চলাচল করেন।

পাশাপাশি এসব এলাকার উৎপাদিত শাকসবজিসহ পণ্য এ পথে পরিবহন করা হয়। সাম্প্রতিক লোহালিয়া নদীর পূর্বপাশে খেয়াঘাটে পলি জমে নৌযান চলাচল বিঘ্নিত হচ্ছে। গত বছর পৌরসভা কিছু মাটি কেটে একটি খাল তৈরি করে খেয়া পারাপার সচল রাখলেও এ বছর শীতকাল আসতেই আবারও নাব্য সংকট দেখা দিয়েছে।
খেয়াঘাটের মাঝি ও যাত্রীরা জানান, সমস্যা সমাধানে এখনই ঘাট এলাকায় খনন কাজ না করলে দুর্ভোগ আরও বাড়বে।
এ বিষয়ে পটুয়াখালী পৌর মেয়র মহিউদ্দিন আহম্মেদ বলেন, লোহালিয়া খেয়াঘাটের নাব্য সংকট সমাধানের জন্য ইতোমধ্যে আমরা বিআইডব্লিউটিএ চেয়ারম্যান বরাবর একটি চিঠি দিয়েছি। যেহেতু বর্তমানে লোহালিয়া নদীতে ড্রেজিং কাজ চলছে এবং পৌরসভার ড্রেজিং কাজ করার সক্ষমতা নেই, সে কারণে বিআইডব্লিউটিএ এটুকু জায়গা ড্রেজিং করলে খেয়াঘাটে নাব্য সমস্যার সমাধান হবে।

এদিকে গুরুত্ব বিবেচনায় এই নদীতে ইতোমধ্যে ব্রিজ নির্মাণ করছে এলজিইডি। তবে এই ব্রিজের নির্মাণ কাজ শেষ হলেও লোহালিয়া খেয়াঘাট চলমান থাকবে। মূলত ব্রিজটি শহর থেকে কিছুটা দূরে নির্মিত হওয়ায় মানুষ এবং হাতে নেওয়া যায় এমন পণ্য নিয়ে এই খেয়া পারাপার করেই অনেকে চলাচল করেন।

×

শীর্ষ সংবাদ:

গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষ, আহত অর্ধশত
জেনে নিন এসএসসির ফল প্রকাশের তারিখ
তীব্র তাপদাহের পর ঢাকায় স্বস্তির বৃষ্টি
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা
শনিবার মাধ্যমিক, রোববার খুলছে প্রাথমিক বিদ্যালয়
শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ
স্মার্ট ড্রাইভিং লাইসেন্স পাচ্ছেন না ৫ লাখ আবেদনকারী, শঙ্কায় চালকরা
ঢাকায় পৌঁছেছে ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ
সীমান্ত থেকে ১০ জেলেকে অপহরণ করেছে আরাকান আর্মি
অর্থ আত্মসাৎ মামলায় ইউনূসহ ১৪ জনের জামিন
ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া
বিক্ষোভে উত্তাল বিশ্ববিদ্যালয়,অথচ বাইডেন চুপ!