দৈনিক জনকণ্ঠ || Daily Janakantha

ঢাকা, বাংলাদেশ   রোববার ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

waltonbd
waltonbd
Sopno
Sopno
অপরাধ করে কেউ পার পাবে না: কাদের   

অপরাধ করে কেউ পার পাবে না: কাদের   

সাবেক সেনাপ্রধান বা আইজিপি যেই হোক, অপরাধ করে কেউ পার পাবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ শুক্রবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।   সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ঘটনায় সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে কিনা-এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, অপরাধ করলে শাস্তি পেতেই হবে। যত প্রভাবশালীই হোক শাস্তি নিশ্চিতের ব্যাপারে সরকারের সৎ সাহস আছে। বিচার বিভাগ ও দুদক স্বাধীন। বিশ্বজিৎ ও আবরার হত্যার ঘটনায়ও অভিযুক্তরা ছাত্রলীগের হলেও কাউকে প্রটেকশন দেওয়া হয়নি।

আওয়ামী লীগ এখন আরও বেসামাল হয়ে উঠেছে

আওয়ামী লীগ এখন আরও বেসামাল হয়ে উঠেছে

বর্তমান সরকার বেসামাল হয়ে বিরোধী দলের নেতাকর্মীদের ওপর জুলুম-নির্যাতন চালাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।  ফখরুল বলেন, সারাদেশে প্রতিনিয়ত আদালতকে দিয়ে বিএনপিসহ বিরোধী দল ও মতের মানুষদের জামিন নামঞ্জুরের মাধ্যমে কারান্তরীণ করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করছি। বনানী থানার ৪ মামলায় সাজপ্রাপ্ত ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও সাবেক সহ-সাধারণ সম্পাদক রেজাউর রহমান ফাহিমকে কারাগারে পাঠানোর প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, ফাহিমের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারসহ অবিলম্বে তার মুক্তির দাবি জানাচ্ছি। ফখরুল বলেন, জনভিত্তি নেই বলেই ৭ জানুয়ারির  নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখল করে আওয়ামী এখন আরও বেশি বেসামাল ও জুলুমবাজ হয়ে উঠেছে। কর্তৃত্ববাদী শাসনের মাধ্যমে রাষ্ট্রক্ষমতা আঁকড়ে রাখতে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনসহ বিরোধী দলের নেতাকর্মীদের ওপর তীব্র মাত্রায় দমন-পীড়ন শুরু করেছে সরকার।

SomajVabna
NPI school
NPI school
অবশেষে যুক্তরাষ্ট্রকে  হারাল  বাংলাদেশ

অবশেষে যুক্তরাষ্ট্রকে  হারাল  বাংলাদেশ

আগের দুই ম্যাচে এমনটাই প্রত্যাশিত ছিল ক্রিকেট বিশ্বের। একচেটিয়া আধিপত্য দেখিয়ে যুক্তরাষ্ট্রের বিপক্ষে একতরফা জয় তুলে নেবে বাংলাদেশ দল। কিন্তু বাস্তবে হয়েছে উল্টো। টানা দুই ম্যাচ বাংলাদেশ হেরেছে। হারের ধরন যেমন তাতে হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কা তীব্র হয়ে ওঠে। তবে সিরিজের তৃতীয় ও শেষ টি২০ ম্যাচে ১০ উইকেটে যুক্তরাষ্ট্রকে বিধ্বস্ত করে হোয়াইটওয়াশ এড়িয়েছে বাংলাদেশ দল। তবে ক্ষুণœ হওয়া মর্যাদা  মোটেও পুনরুদ্ধার করতে পারেনি তারা। কারণ যুক্তরাষ্ট্র ৩ ম্যাচের সিরিজ জিতেছে ২-১ ব্যবধানে। শনিবার হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে আগে ব্যাট করতে নেমে যুক্তরাষ্ট্র ২০ ওভারে ৯ উইকেটে ১০৪ রান করে। প্রথম বাংলাদেশী হিসেবে আন্তর্জাতিক টি২০-তে ৬ উইকেট নেন মুস্তাফিজুর রহমান। এ ছাড়া ১ উইকেট নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে ৩ ফরম্যাট মিলিয়ে ১৭তম বোলার হিসেবে এবং দ্বিতীয় বাঁহাতি স্পিনার হিসেবে ৭০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন সাকিব আল হাসান। জবাবে তানজিদ হাসান তামিমের ঝড়ো ফিফটিতে ১১.৪ ওভারে বিনা উইকেটে ১০৮ রান তুলে অনায়াস জয় তুলে নেয় বাংলাদেশ। টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে আইসিসির সহযোগী সদস্য দেশ যুক্তরাষ্ট্র টানা দুই টি২০ জিতে বিস্ময়ের জন্ম দেয়।  অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল, আলী খান, স্টিভেন টেইলর ও হারমিত সিং যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক জয়ে বড় ভূমিকা পালন করেন। এর মধ্যে প্রথম ম্যাচে ৫ উইকেটের অবিস্মরণীয় জয়ে হারমিত ও দ্বিতীয় ম্যাচে সিরিজ জয় নিশ্চিত করা ম্যাচে আলী ম্যান অব দ্য ম্যাচ হন। বিশ্বকাপের আগে বাংলাদেশের মতো বড় দলের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত হওয়ায় শেষ ম্যাচে এই চারজনকে বিশ্রাম দিয়ে অ্যারন জোন্সের নেতৃত্বে  বেঞ্চের শক্তি পরীক্ষা করেছে যুক্তরাষ্ট্র। টস হেরে আগে ব্যাটিংয়ে নামে তারা। শায়ান জাহাঙ্গীর ও আন্দ্রিয়েস গুস অবশ্য দুর্দান্ত শুরু করেন। ৪.৫ ওভারেই তারা ৪৬ রান তুলে উড়ন্ত সূচনা এনে দেন। তবে ওই ওভারের শেষ বলে সাকিবের বাঁহাতি স্পিনে ১৫ বলে ৫ চার, ১ ছয়ে ঝড়ো ২৭ রান করা গুস সাজঘরে ফেরেন। আন্তর্জাতিক ক্রিকেটের ৩ ফরম্যাট মিলিয়ে প্রথম বাংলাদেশী হিসেবে ৭০০ উইকেট এটি সাকিবের। ৩ ফরম্যাট মিলিয়ে ৪৩৬ ম্যাচে ৪৭৪ ইনিংস বোলিং করেছেন সেজন্য তিনি। ক্রিকেট ইতিহাসে মাত্র ১৭তম বোলার হিসেবে এই কীর্তি গড়লেন সাকিব। এর মধ্যে স্পিনার মাত্র ৭ জন, বাঁহাতি বোলার সাকুল্যে ৪ জন। কিন্তু বাঁহাতি স্পিনার হিসেবে নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরির পরেই সাকিব। অর্থাৎ ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় বাঁহাতি স্পিনার হিসেবে এই কৃতিত্ব দেখালেন তিনি। ভেট্টরি ৪৪২ ম্যাচের ৪৯৮ ইনিংসে ৭০৫ উইকেট নিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে। সাকিব কীর্তিতে উদ্বোধনী জুটি ভাঙ্গার পর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে যুক্তরাষ্ট্র।  ষষ্ঠ ওভারে ২০ বলে ১ চার, ১ ছয়ে ১৮ রান করা শায়ানকে সাজঘরে ফিরিয়ে নিজের বিধ্বংসী রূপের সূত্রপাত করেন মুস্তাফিজ। ফলে ৪৬ রানের উদ্বোধনী জুটি গড়া যুক্তরাষ্ট্র পরবর্তী ৫৮ রানেই ৯ উইকেট হারিয়েছে। শুধু কোরি অ্যান্ডারসন ১৮ বলে ১ চার, ১ ছয়ে ১৮ ও শ্যাডলি ভ্যান শ্যালকউইক ১৭ বলে ১২ রান করেন। বাকিরা কেউ দুই অঙ্কে পৌঁছতে পারেননি। এদিন যেন বাংলাদেশ দল তাদের শক্তির প্রমাণ দিয়েছে।

আইসিজের নির্দেশ অমান্য

আইসিজের নির্দেশ অমান্য

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিজে) নির্দেশ অমান্য করে রাফাহতে হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরাইলি বাহিনী। রাফাহতে অবিলম্বে হামলা বন্ধে আইসিজের নির্দেশ দেওয়ার পর শনিবার আবারও অঞ্চলটিতে হামলা চালায় ইসরাইল। এদিকে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতিরা লোহিত সাগর, ভূমধ্যসাগর এবং আরব সাগরের তিনটি জাহাজে হামলা চালিয়েছে। হুতিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে এ হামলার দায় স্বীকার করেন। অন্যদিকে ইসরাইলের সামরিক ঘাঁটিতে হামলার দাবি করেছে ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। এ ছাড়া ইসরাইলের এইলাত বন্দরের গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুতে ড্রোন হামলা চালিয়েছে ইরাকি প্রতিরোধী যোদ্ধাদের জোট পপুলার মোবিলাইজেশন ইউনিট (পিএমইউ)। খবর বিবিসি, এএফপি ও আলজাজিরার।

রিজার্ভ সামান্য বেড়ে  হলো ১৮ দশমিক  ৬১ বিলিয়ন ডলার

রিজার্ভ সামান্য বেড়ে হলো ১৮ দশমিক ৬১ বিলিয়ন ডলার

বৈদেশিক মুদ্রার রিজার্ভ সামান্য বেড়েছে। গত বৃহস্পতিবার দিনের শুরুতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি বিপিএম-৬ হিসাবে বাংলাদেশের রিজার্ভ ছিল ১৮ দশমিক ৬১ বিলিয়ন ডলার। আর বাংলাদেশ ব্যাংকের ‘গ্রস’ হিসাবে ছিল ২৪ দশমিক ০৯ বিলিয়ন ডলার। আসন্ন ঈদুল আজহা এবং টাকার বিপরীতে ডলারের দাম বাড়ায় রেমিটেন্স পালে হাওয়া লাগায় রিজার্ভ ঊর্ধ্বমুখী হয়েছে বলে মনে করছেন অর্থনীতিবিদ ও ব্যাংকাররা। এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) মার্চ-এপ্রিল মেয়াদের ১ দশমিক ৬৩ বিলিয়ন ডলার আমদানি বিল পরিশোধের পর বিপিএম-৬ হিসাবে রিজার্ভ কমে ১৮ দশমিক ২৫ বিলিয়ন ডলারে নেমে এসেছিল। ‘গ্রস’ হিসাবে রিজার্ভ নেমেছিল ২৩ দশমিক ৭২ বিলিয়ন ডলারে। এরপর সামান্য বাড়ল রিজার্ভ। বাংলাদেশ ব্যাংক সপ্তাহে একদিন রিজার্ভের তথ্য প্রকাশ করে। সেই তথ্য অনুযায়ী, গত ৮ মে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি বিপিএম-৬ (ব্যালেন্স অব পেমেন্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট পজিশন) হিসাবে বাংলাদেশের রিজার্ভ ছিল ১৯ দশমিক ৮২ বিলিয়ন ডলার। ‘গ্রস’ হিসাবে ছিল ২৫ দশমিক ২৭ বিলিয়ন ডলার।

বাজার মূলধন কমল ৪৮ হাজার কোটি টাকা

বাজার মূলধন কমল ৪৮ হাজার কোটি টাকা

গত সপ্তাহে লেনদেন হওয়া চার কার্যদিবসের প্রতি কার্যদিবসেই বড় দরপতন হয়েছে দেশের শেয়ারবাজারে। এতে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। ফলে এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন ৪৮ হাজার কোটি টাকার ওপরে কমেছে। গত সপ্তাহজুড়ে ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি সবকটি মূল্য সূচকও কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের গতি। গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া মাত্র ২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩৩৮টির। আর ২০টির দাম অপরিবর্তিত রয়েছে।