১৫ নবেম্বর থেকে শেয়ারবাজারে নতুন সময়সূচি

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২৩:৫৫, ৮ নভেম্বর ২০২২

১৫ নবেম্বর থেকে শেয়ারবাজারে নতুন সময়সূচি

ঢাকা স্টক এক্সচেঞ্জ লি:

সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নতুন সময়সূচি নির্ধারণের পরিপ্রেক্ষিতে শেয়ারবাজারের লেনদেনেও নতুন সময়সূচি নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী ১৫ নবেম্বর শেয়ারবাজারে নতুন সময়সূচিতে লেনদেন হবে।

মঙ্গলবার এ বিষয়ে বিএসইসি থেকে একটি নির্দেশনা জারি করা হয়েছে। নতুন সময়সূচি হওয়া লেনদেনে প্রি-ওপেনিং এবং পোস্ট ক্লোজিং উভয় সেশন থাকবে।
নতুন সূচি অনুযায়ী শেয়ারবাজারে মূল লেনদেন হবে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা ৫০ মিনিট পর্যন্ত। এ লেনদেনের আগে ৫ মিনিট প্রি-ওপেনিং সেশন থাকবে। আর লেনদন শেষে ১০ মিনিট পোস্ট ক্লোজিং সেশন থাকবে। 
প্রি-ওপেনিং সেশনে অর্থাৎ সকাল ১০টা ২৫ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত লেনদেন হবে না। তবে বিনিয়োগকারীরা কি দামে শেয়ার কিনবেন বা বিক্রি করবে তার আদেশ এই সময়ে বসাতে পারবেন।

অন্যদিকে দুপুর ২টা ৫০ মিনিটে নিয়মিত লেনদেন শেষ হওয়ার পর ১০ মিনিট বা ৩টা পর্যন্ত পোস্ট ক্লোজিং সেশন থাকবে। এই ১০ মিনিটে বিনিয়োগকারীরা কোন নতুন দাম প্রস্তাব করতে পারবেন না। তবে কেউ চাইলে ক্লোজিং প্রাইজে ক্রয় বা বিক্রয় করতে পারবেন।
বর্তমানে শেয়ারবাজারে মূল লেনদেন শুরু হয় সকাল ৯টা ৩০ মিনিটে এবং শেষ হয় দুপুর ১টা ৫০ মিনিটে। এই লেনদেন শুরুর আগে ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৩০ মিনিট পর্যন্ত পাঁচ মিনিট প্রি-ওপেনিং সেশন এবং লেনদেন শেষে ১টা ৫০ মিনিট থেকে ২টা পর্যন্ত ১০ মিনিট পোস্ট ক্লোজিং সেশন রয়েছে।
 

অপূর্ব কুমার

সম্পর্কিত বিষয়: