৬ মাসের মধ্যে আজ ঢাকা স্টকে সর্বোচ্চ লেনদেন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৮:১১, ২৮ মে ২০২৩

৬ মাসের মধ্যে আজ ঢাকা স্টকে সর্বোচ্চ লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জ

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সাড়ে ৬ মাসের মধ্যে রবিবার (২৮ মে) সর্বোচ্চ লেনদেন হয়েছে। ডিএসইতে আজ দিন শেষে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ১৭৫ কোটি টাকা।

এর আগে সর্বশেষ গত বছরের ৮ নভেম্বর ডিএসইতে সর্বোচ্চ ১ হাজার ৪৯৫ কোটি টাকার লেনদেন হয়েছিল। এরপর ডিএসইতে লেনদেন আর হাজার কোটি টাকা ছাড়ায়নি। গত বছরের ২ থেকে ৯ নভেম্বর পর্যন্ত টানা ছয় দিন ঢাকার বাজারে হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়েছিল। এরপর চলতি মাসে পরপর তিন দিন হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়েছে ডিএসইতে।

ডিএসইতে সাম্প্রতিক সময়ের মধ্যে প্রথম হাজার কোটি টাকার লেনদেন ছাড়ায় গত বুধবার। ওই দিন ১ হাজার ১১০ কোটি টাকার লেনদেন হয়েছিল। এরপর বৃহস্পতিবারও হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়। 

ডিএসইর লেনদেনের একটি বড় অংশই এখন বিমা খাতনির্ভর। দেশের সব ধরনের মোটরযানের জন্য বিমা বাধ্যতামূলক করার উদ্যোগ নিয়েছে সরকার। গত সপ্তাহ থেকে এ খবরটিই শেয়ারবাজারে বিমা কোম্পানির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়িয়ে দিয়েছে। তাতে বিমার শেয়ারে ভর করে লেনদেনেও ঊর্ধ্বগতি বাজারে। লেনদেনের পাশাপাশি সূচকও বেড়েছে আজ। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এদিন ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৪০ পয়েন্টে।

আজ মূল্যবৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির মধ্যে সাতটিই ছিল বিমা খাতের কোম্পানি। এদিন ডিএসইতে লেনদেন হওয়া বিমা খাতের ৫৭ কোম্পানির মধ্যে ৫০টিরই দাম বেড়েছে, কমেছে চারটির। আর অপরিবর্তিত ছিল ৩টির দাম। তবে লেনদেনের শীর্ষে ছিল আনোয়ার গ্যালভ্যানাইজিং।

 

এমএইচ