ঈদের পর সূচকের উত্থানে লেনদেন শেষ 

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৭:২৮, ২৪ এপ্রিল ২০২৩

ঈদের পর সূচকের উত্থানে লেনদেন শেষ 

ডিএসই ও সিএসই

পবিত্র ঈদুল ফিতরের পর প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

সোমবার (২৪ এপ্রিল) ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে। 

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৫৪ ও ২২১৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫৫২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৬ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৫৫৮ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে ৩২৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৭টি কোম্পানির, কমেছে ৩৮টি এবং অপরিবর্তিত রয়েছে ২০২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪১৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ৩ কোটি ৯৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫ কোটি ৭১ লাখ টাকার।

 

এমএইচ