ধীরগতিতে চলছে শেয়ারবাজারে লেনদেন

প্রকাশিত: ১২:০৭, ৫ ডিসেম্বর ২০২২

ধীরগতিতে চলছে শেয়ারবাজারে লেনদেন

শেয়ারবাজার

শেয়ারবাজারে গতকাল রবিবার ২০ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হওয়ার পর আজ  লেনদেনে বেশ ধীরগতি দেখা যাচ্ছে। সেই সঙ্গে মূল্যসূচকে বেশ অস্থিরতা। লেনদেনের শুরুতে মূল্যসূচক বাড়লেও প্রথম ঘণ্টার লেনদেন শেষে সূচক ঋণাত্মক হয়ে পড়েছে। 

প্রথম ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক কমেছে ৮ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৮০ কোটি টাকার কিছু বেশি।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে মূল্যসূচক ঋণাত্মক অবস্থায় রয়েছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় রয়েছে বেশি প্রতিষ্ঠান। সিএসইতেও লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।

আজ শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথম আধাঘণ্টাজুড়েই সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে। তবে প্রথম আধাঘণ্টার লেনদেন শেষে সূচক নিচের দিকে নামতে থাকে। সকাল ১১টা ২০ মিনিটে ডিএসইতে ২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৫৮টির। আর ১৫৫টির দাম অপরিবর্তিত।

এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ২৯ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ৬ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট কমেছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৯৭ কোটি ৯০ লাখ টাকা।

আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৭৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৬৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত ২৪টির।

 

এমএইচ