ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

সেমিফাইনালে রিবাকিনার সামনে আজারেঙ্কা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২৫, ২৫ জানুয়ারি ২০২৩

সেমিফাইনালে রিবাকিনার সামনে আজারেঙ্কা

অস্ট্রেলিয়ান ওপেনের সেমিতে জায়গা করে নেয়া এলিনা রিবাকিনা

অস্ট্রেলিয়ান ওপেন টেনিসে মেয়েদের এককের সেমিফাইনালে মুখোমুখি হচ্ছেন দুই তারকা এলেনা রিবাকিনা ও ভিক্টোরিয়া আজরেঙ্কা। মঙ্গলবার মেলবোর্ন পার্কের প্রথম কোয়ার্টারে ৬-২, ৬-৪ গেমে জয়ের পথে লাটভিয়ান জেলেনা ওস্তাপেঙ্কোকে উড়িয়ে দিয়েছেন কাজিকিস্তান সেনসেশন রিবাকিনা। আরেক কোয়ার্টারে যুক্তরাষ্ট্রের জেসিকা পেগুলাকে ৬-৪, ৬-১ গেমে হারিয়েছেন বেলারুশ কুইন আজারেঙ্কা। পুরুষ এককে এদিন দুর্ভাগ্যের শিকার হয়েছেন সোবাস্তিয়ান কোরডা।

ইনজুরির কারণে ২২ বছর বয়সী এ আমেরিকান রিটায়ার্ট হার্ট হয়ে কোর্ট ছাড়লে প্রথমবারের মতো সেমিফাইনালে নাম লেখান বিশ্ব রাজনীতির মাঠে তাদের বড় প্রতিদ্বন্দ্বী রাশিয়ার কারেন খাচানোভ। আগের রাউন্ডে নাম্বার ওয়ান ইগা সুইয়াটেককে বিদায় করে আলোচনায় উঠে আসা রিবাকিনার মেলবোর্ন এরেনায় দারুণ সময় কাটছে। উইম্বলডনের বর্তমান চ্যাম্পিয়ন ২০১৭ ফ্রেঞ্চ ওপেনজয়ী ওস্তাপেঙ্কোকে দাঁড়াতেই দেননি।

আগের ম্যাচে কোকো গফকে হারিয়ে আত্মবিশ্বাস নিয়ে কোর্টে নেমেছিলেন ওস্তাপেঙ্কো। তাছাড়া গত দুই বছরের হেড টু হেডে রিবাকিনার চেয়ে এগিয়ে ছিলেন এই লাটভিয়ান। কিন্তু বর্তমান উইম্বলডন চ্যাম্পিয়নের সঙ্গে পেরে ওঠেননি ২০১৭ সালের ফ্রেঞ্চ ওপেন জয়ী ওস্তাপেঙ্কো। 
দরুণ সার্ভে কাজাকিস্তানের ২৩ বছর বয়সী তরুণী রিবাকিনা শুরুতেই ম্যাচের নিয়ন্ত্রণ নেন। বৃষ্টি নামার আগে ৩-১ এ এগিয়ে ছিলেন তিনি। রড লেভার অ্যারেনা ছাদ দিয়ে ঢেকে দিলে আধঘণ্টার মধ্যে প্রথম সেট নিশ্চিত করেন তিনি। দ্বিতীয় সেটে ওস্তাপেঙ্কো ২-০ তে লিড নিলেও তা ধরে রাখতে পারেননি। এক ঘণ্টা ১৯ মিনিটের লড়াইয়ে বয়সে দুই বছরের বড় প্রতিপক্ষকে হারিয়ে প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালের টিকিট পেয়ে যান।

গত বছর উইম্বলডন জয়ের মধ্য দিয়ে কাজকিস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ডস্ল্যাম জয়ের ইতিহাস গড়া রিবাকিনা এদিন ওস্তাপেঙ্কোকে হারাতে মোট ১১টি ‘এইস’ ও ২৪টি উইনার মারেন। বছরের প্রথম গ্র্যান্ডস্ল্যামে এবারই প্রথম সেমি-ফাইনালে উঠলেন ২২তম বাছাই রিবাকিনা। ফাইনালে ওঠার লড়াইয়ে তিনি খেলবেন সাবেক নাম্বার ওয়ান ও অস্ট্রেলিয়ান ওপেনের দুইবারের চ্যাম্পিয়ন ভিক্টোরিয়া আজারেঙ্কার বিপক্ষে। তার সেমি-ফাইনালের প্রতিপক্ষ ৩৩ বছর বয়সী আজারেঙ্কাও শেষ আটে জয় পেয়েছেন সরাসরি সেটে। আসরে ২৪তম বাছাই হিসেবে শুরু করা বেলারুশের এই তারকা ৬-৪, ৬-১ গেমে হারিয়েছেন আমিরিকান জেসিকা পেগুলাকে।
ওদিকে অস্ট্রেলিয়ান ওপেনে মঙ্গলবার ছেলেদের এককের কোয়ার্টারে দুর্ভাগ্যের কবলে পড়েন সোবাস্তিয়ান কোরডা। কারেন খাচানোভের সঙ্গে প্রথম সেটে হাড্ডাহাড্ডি লড়াই করে হারলেন, পরের সেটে পাত্তা পেলেন না, পড়লেন ইনজুরিতে। তারপরও তৃতীয় সেটে খেলে গেলেন, কিন্তু আর পারছিলেন না। রিটায়ার্ড হার্ট হয়ে কোর্ট থেকে সরে দাঁড়ান, যার বাবা ১৯৯৮ সালে মেলবোর্ন পার্কে শিরোপা জিতেছিলেন।

তার অসুস্থতায় তৃতীয় সেট আর শেষ হতে পারেনি, ফলে প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে রাশিয়ান কারেন খাচানোভ। ৭-৬ (৫), ৬-৩, ৩-০ গেমে শেষ হয় খেলা। ১৮তম বাছাই খাচানোভ এদিন প্রথম সেটে ৪-১ এ লিড নিলেও দারুণ প্রত্যাবর্তন হয় কোরডার। এই আমেরিকান টাইব্রেকে নেন ওই সেট। কিন্তু রাশিয়ান প্রতিপক্ষ ব্যাকহ্যান্ড উইনারে প্রথম সেট জিতে যান। দ্বিতীয় সেটে ফোরহ্যান্ডে অস্বস্তিতে ভুগছিলেন কোরডা, কব্জিতে সমস্যা হচ্ছিল।

সাইডলাইনে চিকিৎসাও নিতে হয়েছিল। একদমই ছন্দ পাননি। তাতে হার মানতে হয় ২৯তম বাছাইকে। তৃতীয় রাউন্ডে ২০২১ সালের ইউএস ওপেন চ্যাম্পিয়ন ও দুইবারের অস্ট্রেলিয়ান ওপেনের রানারআপ দানিল মেদভেদেভকে হারিয়ে ফেভারিট হিসেবে খেলতে নেমে পারলেন না কোয়ার্টার ফাইনালের বাধা টপকাতে। ইনজুরি দুর্ভাগ্যের কবলে শেষ হল তার মেলর্বোন-অধ্যায়।

monarchmart
monarchmart