ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সৌদি আরবের বিপক্ষে ২-০ গোলে জয় পোল্যান্ডর

প্রকাশিত: ২০:০৯, ২৬ নভেম্বর ২০২২; আপডেট: ২১:৫০, ২৬ নভেম্বর ২০২২

সৌদি আরবের বিপক্ষে ২-০ গোলে জয় পোল্যান্ডর

পোল্যান্ড বনাম সৌদি আরব

আরবীয়ানরা আর্জেন্টিনাকে কান্নায় ভাসাতে পারলেও পোল্যান্ডের বিপক্ষে আত্মসমর্পণ করতে বাধ্য হলো। নিজেদের দ্বিতীয় ম্যাচে কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে পুরো ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ভালো খেলেও শেষ পর্যন্ত ২-০ গোল ব্যবধানের হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে সৌদি আরবকে।

আজ ম্যাচের শুরু থেকে রক্ষণাত্মক খেলতে গিয়ে কিছুটা ভুলই করেছিল পোল্যান্ড। কৌশল পাল্টাতেই ৩৯ মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় রবার্ট লেভানদোফস্কির দল।
 
গোলরক্ষক ভোইচেখ শেজনির দেওয়া বলটি নিয়ে সৌদির ডি-বক্সে ঢুকে পড়েন লেভানদোফস্কি। দৌঁড়ের গতি বেশি থাকায় তিনি বলটি গোলে মারতে পারেননি। ধরিয়ে দেন সতীর্থ পিওতর জিয়েলিন্সকিকে। সে সুযোগ মিস করেননি  পিওতর। বল ঢুকিয়ে দেন সৌদির জালে। ম্যাচে উড়তে থাকা সৌদি আরবের ছন্দ হারায় এখান থেকেই।

অবশ্য ৪৪ মিনিটে এসে সুবর্ণ সুযোগ পেয়েছিল সালেম আল-দাওসারির দল। পেয়েছিল পেনাল্টি। কিন্তু ছন্দছাড়া সৌদি সে সুযোগের সদ্ব্যবহার করতে পারেনি। দাওসারির পেনাল্টি ঠেকিয়ে দেন গোলরক্ষক ভোইচেখ শেজনি। 

দ্বিতীয়বার গোলে বল মারেন মোহাম্মদ আল বুরাইক। এবারও প্রতিহত করেন শেজনি। তাতে সমতায় না ফেরার আক্ষেপ নিয়ে বিরতিতে যেতে হয় সৌদিকে।

বিরতি থেকে এসে ৫৬তম মিনিটে আরেকটি সুযোগ পায় সৌদি আরব। জটলার ভেতর কাছ থেকে আল-দাওসারির প্রচেষ্টা পা দিয়ে ঠেকান ইউভেন্তুস গোলরক্ষক স্ট্যাসনি।

অপরদিকে ৬৩তম মিনিটে ভাগ্যের ফেরে ব্যবধান দ্বিগুণ হয়নি পোল্যান্ডের। ডান দিক থেকে সতীর্থের ক্রসে ছয় গজ বক্সের মুখে আর্কাদিউস মিলিকের দারুণ হেড ক্রসবারে লাগে।

তবে ৮২তম মিনিটে প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে ব্যবধান দ্বিগুণ করেন লেভানদোভস্কি। বক্সের সামনে বলের নিয়ন্ত্রণ হারান সৌদি আরবের আবদুল্লাহ আল-মালকি। আলগা বল পেয়ে বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করেন বার্সেলোনা স্ট্রাইকার।

ফিফা র‍্যাঙ্কিংয়ে সৌদি আরবের চেয়েও পাক্কা ২৫ ধাপ এগিয়ে আছে লেভানদোভস্কির পোল্যান্ড। এছাড়াও ফুটবলের শক্তি বিচারেও এগিয়ে আছে পোলিশরাই। ফলে সৌদি আরবের বিপক্ষে সহজেই জেতার কথা ছিল দলটির। তবে আর্জেন্টাইনদের প্রথম ম্যাচে ২-১ গোল ব্যবধানে হারানো সৌদিয়ানরা এদিনও ছিল দারুণ আত্মবিশ্বাসী।

ফলে দুই অর্ধেই পরিসংখ্যানের বিবেচনায় এগিয়ে থাকা দলের নাম ছিল সৌদি আরবই। কিন্তু গোলের খেলা ফুটবলে নিজেরা সব পরিসংখ্যানে এগিয়ে থাকলেও জালের দেখাটাই মেলাতে ব্যর্থ হয়েছেন সৌদিয়ানরা। উল্টোদিকে বাকি সবকিছুতে পিছিয়ে থেকেও ঠিকই দুই গোল দিয়ে পূর্ণ ৩ পয়েন্ট অর্জন করে নিয়েছে পোলিশরা।

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×