ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পাঁচে পাঁচ-সি আর সেভেনের অনন্য কীর্তি

রুমেল খান

প্রকাশিত: ২২:৪০, ২৫ নভেম্বর ২০২২

পাঁচে পাঁচ-সি আর সেভেনের অনন্য কীর্তি

পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো

‘আমার পঞ্চম ফিফা বিশ্বকাপে এটা একটা চমৎকার মুহূর্ত। আমরা জিতেছি, আমরা জয় দিয়ে শুভসূচনা করেছি। প্রথম ম্যাচে জেতাটা খুবই গুরুত্বপূর্ণ ছিল।’ কথাগুলো ক্রিস্টিয়ানো রোনাল্ডোর। পর্তুগাল জাতীয় ফুটবল দল এবারে কাতার বিশ্বকাপে এইচ-গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে কুড়িয়ে নিয়েছে ঘাম ঝরানো জয়।
প্রতিপক্ষ ঘানাকে তারা ৩-২ গোলে হারায়। দলের জয়ে প্রথম গোলটি করেন অধিনায়ক রোনাল্ডো, পেনাল্টি থেকে। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচ বিশ্বকাপে গোল করার অনন্য কীর্তি গড়েন সিআর সেভেন। এর আগে ২০০৬, ২০১০, ২০১৪ এবং ২০১৮ বিশ্বকাপে গোল করেছিলেন তিনি। সবমিলিয়ে বিশ্বকাপে তার মোট গোলসংখ্যা হলো ৮। এতদিন ব্রাজিলের পেলে, জার্মানির উয়ি সিলার, মিরোসøাভ ক্লোসা এবং আর্জেন্টিনার লিওনেল মেসির চারটি আসরে গোল করার রেকর্ডে পাশে ছিলেন রোনাল্ডো। এবার তাদেরও ছাড়িয়ে গেলেন তিনি।
ম্যাচের ৬৫তম মিনিটে ঘানার বক্সে ঢুকে পড়লে ফাউলের শিকার হন রোনাল্ডো। তাকে ফাউল করেন ঘানা ডিফেন্ডার সালিসু। পেনাল্টির বাঁশি বাজান যুক্তরাষ্ট্রের রেফারি ইসমাইল এলফাথ। পেনাল্টি থেকে ঠান্ডা মাথায় বল জালে জড়ান রোনাল্ডো। আর তাতেই গড়েন বিশ্বরেকর্ড।
এ প্রসঙ্গে ৩৭ বছর বয়সী রোনাল্ডো বলেন, ‘আমরা জানি, এ ধরনের প্রতিযোগিতায় প্রথম ম্যাচে জেতাটা কতটা গুরুত্বপূর্ণ। আর বিশেষ করে ম্যাচটা যদি হয় যথেষ্ট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। তবে দলের জয়ের সঙ্গে যদি মিলে যায় বিশেষ কোন রেকর্ড, যাতে এক খেলোয়াড় টানা বিশ্বকাপেই গোল করেছে, তাহলে তো আনন্দটা দ্বিগুণই হবে।’ নিজের ইন্সট্রাগ্রামে রোনাল্ডো আরও লিখেছেন, ‘গুরুত্বপূর্ণ জয় দিয়ে শুরু। কিন্তু আমরা এখনো কিছুই জিতিনি। অভিষ্ট লক্ষ্যে পৌঁছুতে শুধু একটা কদম ফেলেছি মাত্র। আমাদের ফোকাস করতে হবে পথের শেষ পর্যন্ত, যেখানে যাওয়ার সামর্থ্য আছে পর্তুগালের।’
ঘানার বিপক্ষে গোল করে শুধু একটি নয়, আরও কিছু রেকর্ড গড়েছেন জাতীয় দলের হয়ে ১৯২ ম্যাচে ১১৮ গোলের মালিক রোনাল্ডো। বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সে গোল করার রেকর্ডে দ্বিতীয় স্থানে নাম লিখিয়েছেন। বৃহস্পতিবার ঘানার বিপক্ষে ম্যাচটি খেলার সময় তার বয়স ছিল ৩৭ বছর ২৯২ দিন। তার চেয়ে বেশি বয়সে গোল করার কীর্তিটি ক্যামেরুনের কিংবদন্তি রজার মিলার (৪২ বছর ৩৯ দিন) দখলে।  
এছাড়া তিনটি ভিন্ন বিশ্বকাপে পেনাল্টি থেকে গোল করার রেকর্ডও গড়েছেন রোনাল্ডো সেই সঙ্গে পর্তুগালের জার্সিতে সবচেয়ে কম ও বেশি বয়সে গোল করার রেকর্ডওটি তার। সব দল মিলিয়ে যা তৃতীয় কীর্তি। একই কীর্তি আছে ক্রোয়েশিয়ার ইভিকা ওলিচ এবং ডেনমার্কের মাইকেল লাউড্রাপের-ও। তবে রোনাল্ডোর রেকর্ড গড়া গোলটি নিয়ে অভিযোগ তুলেছেন ঘানা কোচ অট্টো আড্ডো, রেফারি কেন ভিএআর-এর সাহায্য নেননি, প্রশ্ন করেছেন তিনি। সঙ্গে অভিযোগ করলেন, রোনাল্ডোকে ইতিহাস গড়তে গোলটি উপহার দিয়েছেন রেফারি, ‘এটা সত্যিই ভুল সিদ্ধান্ত ছিল। বলে আমরাই স্পর্শ করেছিলাম। জানি না, এখানে কেন ভিএআরের সাহায্য নেয়া হলো না, এটার কোন ব্যাখ্যা নেই। এটা ভুল সিদ্ধান্ত ছিল। এটা আসলে আমাদের বিরুদ্ধে একটি ফাউল ছিল। কেউ যদি গোল করে, তার জন্য অভিনন্দন। তবে এটা ছিল উপহার, সত্যিকার অর্থেই একটি উপহার!’
শুধু তাই নয়, আরও কিছু সিদ্ধান্ত তাদের বিপক্ষে গিয়েছে বলে দাবি করেন ঘানা কোচ। ম্যাচের পর রেফারির সঙ্গে সে বিষয়ে কথাও বলতে চেয়েছিলেন তিনি, কিন্তু পারেননি, ‘আমি শান্তভাবে রেফারির সঙ্গে কথা বলতে চেয়েছিলাম। কিন্তু আমাকে বলা হয়েছিল যে, তিনি একটি মিটিংয়ে আছেন। তিনি আমাদের পক্ষে ছিলেন না। আমরা কয়েকটি হলুদ কার্ড পেয়েছি যা প্রাপ্য ছিল। তবে জার্সি ধরে রাখা এবং পাল্টা আক্রমণ ব্যাহত করার যে চেষ্টা পর্তুগিজরা করেছিল, যেগুলি হলুদ কার্ড ছিল। কিন্তু তাদের তা দেয়া হয়নি।’ এদিকে ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে আসার আগে আরেকটি অদ্ভুত রেকর্ডও গড়েছেন রোনাল্ডো। বিশ্বের দ্বিতীয় ফুটবলার হিসেবে ক্লাবহীন অবস্থায় জাতীয় দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি। ইংলিশ ক্লাব ম্যানেচস্টার ইউনাইটেড তার সঙ্গে চুক্তি বাতিল করেছে (রোনাল্ডোর সঙ্গে সমঝোতা করেই)। এ নিয়ে কদিন আগে রোনাল্ডো বলেছেন, এই চুক্তি বাতিলের বিষয়টি পর্তুগালের বিশ্বকাপ স্কোয়াডকে নড়বড়ে করতে পারবে না।
ফিফার নিয়ম অনুযায়ী কোন খেলোয়াড়ের বিমা না থাকলে তিনি বিশ্বকাপে খেলতে পারবেন না। এই বিমা ক্লাব থেকেই করা হয়ে থাকে সাধারণত। কিন্তু প্রথম ম্যাচের আগে রোনাল্ডো ক্লাবহীন হয়ে যাওয়ায় বিশ্বকাপে খেলা নিয়ে অনিশ্চিয়তায় পড়ে গিয়েছিলেন রোনাল্ডো।

 

 

সম্পর্কিত বিষয়:

×