ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এনায়েতের হাত ধরে প্যারা ব্যাডমিন্টনের বিশ্বকাপে বাংলাদেশ

প্রকাশিত: ২১:২০, ২৮ অক্টোবর ২০২২; আপডেট: ২১:৪২, ২৮ অক্টোবর ২০২২

এনায়েতের হাত ধরে প্যারা ব্যাডমিন্টনের বিশ্বকাপে বাংলাদেশ

ডান থেকে কোচ এনায়েত ও খেলোয়াড় ইয়ামিন

বিশ্বকাপ ক্রিকেটে হরহামেশাই অংশ নিচ্ছে বাংলাদেশ। সেখানে পারফরম্যান্স যা-ই হোক। বৈশ্বিক টুর্নামেন্টে অংশ নেয়ার মধ্য দিয়ে ক্রিকেট কিছুটা হলেও এদেশের ক্রীড়াঙ্গনের মান এবং শ্রী বৃদ্ধিতে ভূমিকা রাখছে। ক্রিকেটের পথ অনুসরণ করে এবার বিশ্বকাপের অংশ হচ্ছে বাংলাদেশ প্যারা ব্যাডমিন্টন। আগামী ১ থেকে ৬ নভেম্বর জাপানের ইয়োইয়োজি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিকলাঙ্গদের আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্ট ‘প্যারা ব্যাডমিন্টন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ-২০২২।" 

৪৬ দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত এই আসরে প্রথমবারের মতো অংশ নিচ্ছে বাংলাদেশ। ৬ ক্যাটাগরিতে অনুষ্ঠিত ইভেন্টে ‘এসএইচ-৬’- ক্যাটাগরিতে খেলবে লাল-সবুজের দেশ। টুর্নামেন্টে অংশ নিতে আজ দুই সদস্যের বাংলাদেশ দল জাপানের উদ্দেশে ঢাকা ছেড়েছে। দলে রয়েছেন কোচ কাম ম্যানেজার জাতীয় দলের এক সময়ের কোর্ট কাঁপানো শাটলার ও জাতীয় কোচ এনায়েত উল্লাহ খান এবং খেলোয়াড় ইয়ামিন হোসেন। টুর্নামেন্টে ইয়ামিনের একক এবং মিশ্র দ্বৈতে অংশ নেয়ার কথা রয়েছে। মিশ্র দ্বৈতে ইয়ামিনের পার্টনার ভুটানের নারী শাটলার। টুর্নামেন্টে বাংলাদেশি শাটলার ইয়ামিনের র্যাংকিং এককে ৫১তম এবং মিশ্র দ্বৈতে ৫৫।

যুব এবং ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি’র ঐকান্তিক চেষ্টা আর সহযোগিতায় প্যারা ব্যাডমিন্টনের বিশ্বকাপে প্রথমবারের মতো খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। সেখানে আরো ভূমিকা রেখেছে ন্যাশনাল প্যারা অলিম্পিক কমিটি অব বাংলাদেশ (এনপিসি, বাংলাদেশ)। 

সরাসরি কোনো স্পন্সরের ভূমিকা না থাকলেও এনপিসি কিছুটা আর্থিক সহায়তা করেছে। যার দরুণ টুর্নামেন্টটি খেলতে যাচ্ছে বাংলাদেশ। এ ব্যাপারে এনায়েত উল্লাহ খান বলেন, ‘বাংলাদেশের ক্রীড়াঙ্গনের জন্য এটা একটি ইতিহাস সৃষ্টিকারী ঘটনা। আর ইতিহাসের অংশ হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে হচ্ছে। এজন্য অনেকের কাছে আমি কৃতজ্ঞ। বিশেষ করে আমাদের মাননীয় ক্রীড়া প্রতিমন্ত্রী মহোদয় জাহিদ আহসান রাসেল এবং এনপিসির সদস্যের প্রতি। এনপিসির সহ-সভাপতি শেখ আব্দুস সালাম স্যার, মহাসচিব ইঞ্জিনিয়ার মাকসুদুর রহমান স্যার এবং কোষাধ্যক্ষ আমিনুল ইসলাম স্যারকে ধন্যবাদ জানাব।’

অনেক কাঠখড় পুড়িয়ে তবেই বাংলাদেশের সুযোগ মিলেছে প্যারা ব্যাডমিন্টনের বিশ্বকাপে খেলার। জাপানের প্যারা ব্যাডমিন্টনের প্রেসিডেন্ট হিরানু কাজুমির সঙ্গে কয়েক দফা বৈঠকের পর মিলেছে সবুজ সঙ্কেত। তার আগে অবশ্য যোগ্যতা প্রমাণের শর্তও ছিল। বাংলাদেশের র্যাংকিং যদি কম না থাকতো; তাহলে ইয়ামিন এই টুর্নামেন্টে অংশ নিতে পারতেন না। 

আর ইয়ামিনকে যোগ্যতর করে তুলতে কঠোর পরিশ্রম করেছেন কোচ এনায়েত উল্লাহ। বিশ্বকাপ সামনে রেখে ঘাম ঝরানো অনুশীলন করেছেন ইয়ামিন। এ ব্যাপারে শাটলার ইয়ামিন জানান, ‘বিশ্বকাপে খেলার সৌভাগ্য সবার হয় না। আমি সত্যিই ভাগ্যবান যে এখানে খেলার সুযোগ পাচ্ছি। ছিলাম একজন সাধারণ চা দোকানি। এখন আমার নামের পাশে যোগ হবে বিশ্বকাপে খেলা শাটলার। আমাকে এই জায়গায় নিয়ে এসেছেন আমার গুরু, আমার ভাই এনায়েত উল্লাহ। আমি শারীরিক প্রতিবন্ধী। এনায়েত ভাই আমাকে পূর্ণতা দিয়েছেন। আমি ওনার প্রতি কৃতজ্ঞ। কৃতজ্ঞতা প্রকাশ করছি জাপানের প্যারা ব্যাডমিন্টনের প্রেসিডেন্ট হিরানু কাজুমির প্রতিও। জাপান এ্যাম্বাসি থেকে আমি অনেক সম্মান এবং সহায়তা পেয়েছি। এসব সম্ভব হয়েছে এনায়েত ভাইয়ের জন্য। বিশ্বকাপে আমার লক্ষ্য থাকবে ভালো খেলে র্যাংকিংটা আরো এগিয়ে আনার।’

জাপানের প্যারা ব্যাডমিন্টনের প্রেসিডেন্ট হিরানু কাজুমির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে এনায়েত বলেন, ‘গত বছর আমার দল বাহরাইনে অনুষ্ঠিত এশিয়ান প্যারা ইয়ুথ ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে অংশ নেয়। ওই টুর্নামেন্টেও ইয়ামিন খেলেছিলেন। আমরা সেখানে চার নম্বর হয়েছিলাম। বাহরাইনে কাজুমির সঙ্গে প্রথম পরিচয় এবং আলাপ হয়। এরপর চলতি বছরের মার্চে আবারো বাহরাইনে কাজুমির সঙ্গে সভায় বসি। বাংলাদেশ-জাপান দুই বন্ধুপ্রতিম রাষ্ট্রের ৫০ বছর পূর্তিতে মাসখানেক আগে কাজুমিকে আমন্ত্রণ জানানো হয়। সেখানে তার সঙ্গে আবারো কথা হয়। বিশ্বকাপে অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করলে তিনি সব ধরনের সহযোগিতা করেন। বিশ্বকাপে লক্ষ্য একটাই ভালো খেলে র্যাংকিংটা এগিয়ে আনা। প্রত্যাশা ভবিষ্যতে আমাদের খেলোয়াড়রা অলিম্পিকে অংশ নিবে এবং সেখানে একজন হলেও কোটা প্লেস সুবিধা নিয়ে নয় সরাসরি নিজ যোগ্যতায় অলিম্পিকে খেলবে।’ 

সমাজের বিশেষ মানুষদের নিয়ে অনেক দিন যাবত কাজ করে চলেছেন এনায়েত। বিশেষ করে প্যারা ব্যাডমিন্টন নিয়ে তার কাজ অনেকের প্রশংসা কুড়িয়েছে। ন্যাশনাল প্যারা অলিম্পিক কমিটির সদস্য এনায়েত একইসঙ্গে বাংলাদেশ প্যারা ব্যাডমিন্টনেও দীর্ঘদিন দায়িত্ব পালন করছেন।
 

এমএস

×