ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

খুদে জাদুকরকে ঘিরে তিন যুগের আক্ষেপ ঘোচানোর স্বপ্নে বিভোর আর্জেন্টিনা

বিশ্বকাপের আগে বিধ্বংসী মেজাজে মেসি

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:২৯, ৭ অক্টোবর ২০২২

বিশ্বকাপের আগে বিধ্বংসী মেজাজে মেসি

লিওনেল মেসি

আগামী ২০ নবেম্বর মরুর দেশ কাতারে শুরু হবে ২২তম বিশ্বকাপ ফুটবল। এবারের আসরে নিজের ক্যারিয়ারের অন্যতম সেরা ফর্ম সঙ্গী যাবেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। বর্ণাঢ্য ক্যারিয়ারে ফুটবলের সব গৌরবময় প্রাপ্তি পেলেও শুধু বিশ্বকাপ ট্রফিটা অধরা আছে রেকর্ড সর্বোচ্চ সাতবারের ফিফা বর্ষসেরা ফুটবলারের। এবার সেই আক্ষেপ ঘোচানোর লক্ষ্যে দুর্দান্ত ফর্মে আছেন খুদে জাদুকর। বিশ্বকাপের ঠিক আগে আর্জেন্টিনা জাতীয় দল ও ক্লাব পিএসজির হয়ে চোখ ধাঁধানো ধারাবাহিক পারফরমেন্স প্রদর্শন করে চলেছেন ৩৫ বছর বয়সী মেসি। আর্জেন্টিনা তো হার ভুলেই গেছে।
অপরাজিত থাকার বিশ্বরেকর্ডের দ্বারপ্রান্তে তারা। এমন অবস্থায় গোটা দুনিয়ার বেশিরভাগ ফুটবলবোদ্ধা মনে করছেন, ভাগ্য কিছুটা সহায় আর এই ফর্ম অব্যাহত থাকলে এবারের বিশ্বকাপটা মেসিময় হয়ে উঠতে পারে। গত কয়েক বছর ধরেই আর্জেন্টিনার অপ্রতিরোধ্য যাত্রা ছুটে চলেছে। ২০১৯ সালের পর থেকে টানা ৩৫ ম্যাচে অপরাজিত আলবিসেলেস্তারা। আন্তর্জাতিক ম্যাচে আর্জেন্টিনার থেকে দুই ম্যাচ বেশি অপরাজিত থাকার রেকর্ড  ইতালির। ২০১৮ থেকে ২০২২ সালে আজ্জুরিরা ৩৭ ম্যাচে অপরাজিত থাকে। এই রেকর্ড নিজেদের করে নেয়া এখন সময়ের ব্যাপার আর্জেন্টিনার।
আর্জেন্টিনার জার্সি গায়ে মেসি সবশেষ তিন ম্যাচে করেছেন ৯ গোল। এর মধ্যে এস্তোনিয়ার বিরুদ্ধেই করেছেন ৫ গোল। আর হন্ডুরাস ও জ্যামাইকার বিরুদ্ধে করেছেন ২টি করে গোল। মেসি এখন পর্যন্ত ১৬৪ আন্তর্জাতিক ম্যাচে ৯০ গোল করেছেন। বর্তমানে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার তালিকায় তিনে আছেন সাবেক বার্সিলোনা তারকা।

জাতীয় দলের মতো ক্লাবের হয়েও আলো ছড়াচ্ছেন তিনি। এবারের মৌসুমে এখন পর্যন্ত ১৫ ম্যাচ খেলে ১৩ টিতেই ম্যাচ সেরা হয়েছেন মেসি! বুধবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে পিএসজির হয়ে বেনফিকার বিরুদ্ধে গোল করে গড়েছেন গৌরবময় রেকর্ড। যদিও পর্তুগালের লিসবনের এস্টাডিও দ্য লুজে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক বেনফিকার সাথে ১-১ গোলে ড্র করেছে সফরকারী ফরাসী ক্লাব পিএসজি।
ম্যাচে চোখ ধাঁধানো গোল করে চ্যাম্পিয়ন্স লীগে গড়েছেন রেকর্ড। ইউরোপীয়ান ক্লাব ফুটবলের শীর্ষ লীগের ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে ভিন্ন ৪০টি ক্লাবের বিরুদ্ধে গোল করার কীর্তি গড়েছেন মেসি। এই তালিকায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো করেছেন ৩৮টি ভিন্ন প্রতিপক্ষের বিরুদ্ধে গোল। যদিও চ্যাম্পিয়ন্স লীগে এখন পর্যন্ত ব্যক্তিগত সর্বোচ্চ গোলদাতা পর্তুগালের রোনাল্ডো (১৪০)। আর ১৩ নম্বরে থাকা মেসির গোল ১২৭টি।

দুর্দান্ত ফর্মে থাকা মেসি শেষ চার বছরে প্রথমবার ক্লাব ও দেশের হয়ে টানা ৬ ম্যাচে গোল করার কীর্তি গড়েছেন। এমন বিস্ফোরক পারফরমেন্সের কারণেই এবার বিশ্বকাপটা মেসিময় হয়ে উঠতে পারে বলে মনে করছেন অনেকে। ১৯৮৬ সালে দিয়াগো ম্যারাডোনার জাদুতে বিশ্বকাপ জয় করেছিল আর্জেন্টিনা। সেই শেষ। আর সোনালী ট্রফি ছুঁয়ে দেখা হয়নি দক্ষিণ আমেরিকার দেশটির। এবার ৩৬ বছর অর্থাৎ দীর্ঘ তিন যুগ পর ফের শ্রেষ্ঠত্বের মুকুট পড়ার স্বপ্নে বিভোর আর্জেন্টাইনরা। মেসি নামের আরেক জাদুকরের আবির্ভাবের কারণেই স্বপ্নের পরিধি বেগবান হয়েছে বিশ্ব ফুটবলের সবচেয়ে জনপ্রিয় দুই দেশের একটির।
২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের আগে থেকেই বলা হচ্ছিল, ম্যারাডোনার পাশে নাম লেখানোর সুবর্ণ সুযোগ মেসির। পেলের দেশে হওয়া ওই বিশ্বকাপে স্বপ্ন ছোঁয়ার কাছাকাছি পৌছে গিয়েছিলেন ক্ষুদে জাদুকর। সাম্বা ছন্দের দেশে মেসি মহিমায় মুগ্ধ ছিল গোটা ফুটবল দুনিয়া। আর্জেন্টিনার স্বপ্নের বেলুনটা উড়েছিল রেকর্ড সর্বোচ্চ ছয়বারের ফিফা সেরা তারকার উদ্ভাসিত নৈপুণ্যের কারণেই।

কিন্তু ফাইনালে দুর্দান্ত খেলার পরও জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় মেসি ও আর্জেন্টিনার। এরপর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে তেমন কিছুই করতে পারেনি আলবিসেলেস্তারা। তবে এবার আসন্ন কাতার বিশ্বকাপে হট ফেবারিট হয়ে খেলবে মেসির দল।

×