ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

আজ জিতলেই বিশ্বকাপ নিশ্চিত জ্যোতিদের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২১:৩৯, ২২ সেপ্টেম্বর ২০২২

আজ জিতলেই বিশ্বকাপ নিশ্চিত জ্যোতিদের

নিগার সুলতানা জ্যোতি

আবুধাবিতে চলমান মহিলা টি২০ বিশ্বকাপ বাছাইয়ে দারুণ সময় যাচ্ছে বাংলাদেশ দলের। গ্রুপ পর্বে টানা ৩ জয়ে অপরাজিত থেকেছে নিগার সুলতানা জ্যোতির দল। প্রতিপক্ষ আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্রের মেয়েদের রীতিমতো উড়িয়ে দিয়ে ‘এ’ গ্রুপ থেকে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে উঠেছে বাংলাদেশের বাঘিনীরা। এবার সেমিতে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন্ বাংলাদেশের প্রতিপক্ষ ‘বি’ গ্রুপ রানার্সআপ থাইল্যান্ড মহিলা ক্রিকেট দল। আজ আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় এই সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। জিতলে ফাইনালে ওঠার পাশপাশি আগামী বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিতব্য মহিলা টি২০ বিশ্বকাপের মূল আসরে  খেলার টিকেট পাবে বাংলাদেশের মেয়েরা।
২০১৪ সালের মহিলা টি২০ বিশ্বকাপ আসর আয়োজন করে বাংলাদেশ। স্বাগতিক হিসেবে সেবারই প্রথম টি২০ বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করে। কিন্তু এরপর ২০১৬, ২০১৮ ও ২০২০ সালের আসরে খেলার জন্য বাছাইয়ে অংশ নিতে হয়েছে। ২০১৫ সালের বাছাইয়ে রানার্সআপ হলেও ২০১৮ ও ২০১৯ সালের বাছাইয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের মেয়েরা। এবারও অন্যতম ফেবারিট হিসেবেই টি২০ বিশ্বকাপ বাছাইয়ে অংশ নিচ্ছে বাংলাদেশ দল। গ্রুপ পর্বে সেটার প্রমাণও দিয়েছে এই বাছাইয়ের অন্যতম শক্তিধর দল হিসেবে।

‘এ’ গ্রুপে প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ১৪ রানে, দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডকে ৬ উইকেটে এবং তৃতীয় ও শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৫৫ রানে পরাস্ত করে দাপটের সঙ্গেই শেষ চারে পা রেখেছে বাংলাদেশের মেয়েরা। অধিনায়ক জ্যোতি আছে দুর্দান্ত ফর্মে। ব্যাট হাতে দুটি ফিফটি হাঁকিয়েছেন তিনি। এবার থাই মেয়েদের হারালেই বিশ্বকাপের মূল পর্বে খেলার টিকেট নিশ্চিত হয়ে যাবে। সেই সঙ্গে ফাইনালও খেলবেন হট ফেবারিট জ্যোতিরা। অপর সেমিতেহ একই দিনে প্রথম সেমিতে বাংলাদেশ সময় বিকেল ৫টায় শেখ জায়েদ স্টেডিয়ামে মুখোমুখি হগবে জিম্বাবুইয়ে ও আয়ারল্যান্ড।