ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

আর্জেন্টিনা-হল্যান্ড ম্যাচের আলোচিত তারকা

একদিকে মেসি অন্যদিকে ডিপাই

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:২৬, ৯ ডিসেম্বর ২০২২

একদিকে মেসি অন্যদিকে ডিপাই

মেম্ফিস ডিপাই ও লিওনেল মেসি

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের লড়াই শুরু হচ্ছে আজ। বিশ্ব মঞ্চে একই দিনে মাঠে নামবে ব্রাজিল এবং আর্জেন্টিনা। প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে তিতের দল। দ্বিতীয় ম্যাচে হল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ডাচ বনাম আলবিসেলেস্তেদের ম্যাচে আজ ফুটবলপ্রেমীদের বাড়তি নজর থাকবে লিওনেল মেসি এবং মেম্ফিস ডিপাইর ওপর।

কেননা, আর্জেন্টিনার অন্যতম সেরা ভরসার নামটাই যে এলএম টেন। অন্যদিকে যুক্তরাষ্ট্রের বিপক্ষে গোলের দেখা পাওয়া মেম্ফিস ডিপাইর ওপর আজও নিশ্চয়ই ভরসা রাখবেন হল্যান্ডের অভিজ্ঞ কোচ লুইস ভ্যান গাল।
বিশ্বকাপে হল্যান্ডের সঙ্গে এর আগে পাঁচবার দেখা হয়েছে আর্জেন্টিনার। তার শেষ দুটিতে খেলেছিলেন লিওনেল মেসি। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালেও আবার দেখা হচ্ছে আজ। নকআউট ম্যাচ, তাই হারলেই বিদায়। জীবনের শেষ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে তাই নিজের সেরাটা ঢেলে দেওয়ার লক্ষ্য নিয়েই ডাচদের বিপক্ষে মাঠে নামবেন এলএম টেন।

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে সৌদি আরবে কাছে ২-১ গোলে হেরে মিশন শুরু করেছিল আর্জেন্টিনা। সেই পরাজয়ের পরই ফুটবল বিশ্বের একাংশ গেল গেল রব তুলেছিলেন। মেসি ম্যাজিক নিয়েও প্রশ্ন তুলে দিয়েছিলেন অনেকে। কিন্তু পরের দুই ম্যাচেই যেন বদলে যাওয়া আর্জেন্টিনাকে দেখে ফুটবল দুনিয়া। যেখানে চমকপ্রদ পারফর্মেন্স উপহার দিয়ে দলকে গ্রুপ পর্বের বাধা অতিক্রম করতে সামনে থেকেই নেতৃত্ব দেন অধিনায়ক লিওনেল মেসি।

শুধু তাই নয়? শেষ ষোলোতেও মেসি ম্যাজিক দেখেছে ফুটবল দুনিয়া। লিওনেল মেসির গোলেই যে ম্যাচ শুরুর ৯ মিনিটে প্রথম এগিয়ে যায় আকাশী-সাদাদের দল। সেই ম্যাচে যেভাবে অস্ট্রেলিয়া বক্সে মেসি শাসন করেছে তা ছিল দেখার মতোই।  তাই এলএম টেনকে নিয়ে হল্যান্ড শিবিরও আতঙ্কিত। দুরন্ত মেসিকে কীভাবে আটকাবেন ডাচ ডিফেন্ডাররা? তার পরিকল্পনাও নিশ্চয় হচ্ছে। ইতিহাসের অন্যতম সেরা রক্ষণসৈনিক হল্যান্ডের ভার্জিল ভ্যান ডাইকও সমীহ করছেন মেসিকে।

ম্যাচের আগে তিনি বলেন, ‘তার (মেসির) বিরুদ্ধে খেলতে পারাটা সত্যিই সম্মানের। তবে কেউ এককভাবে কিছু করতে পারবে না। সেজন্য অবশ্য আমাদের ভালো পরিকল্পনা নিয়েই এগোতে হবে।’ ২০১৪ বিশ্বকাপেও ডাচদের কোচ ছিলেন লুইস ভ্যান গাল। ফলে মেসিকে আটকাতে কীভাবে পরিকল্পনা করতে হবে তা জানা আছে তার। ওই আসরে মেসির বিপক্ষে ম্যাচটিতে খেলেছিলেন ডিফেন্সিভ মিডফিল্ডার ড্যানি ব্লিন্ট। এবারও ডাচদের স্কোয়াডে আছেন তিনি।
এদিকে আর্জেন্টিনার রক্ষণভাগে আজ আতঙ্ক হয়ে আবির্ভাব হতে পারেন মেম্ফিস ডিপাই। টোটাল ফুটবলের দেশ হিসেবে আখ্যায়িত করা হয় হল্যান্ডকে। সেই প্রমাণ এবার কাতারেও দিয়েছে তারা। ২০১০ সালের বিশ্বকাপে রানার্সআপ ও ২০১৪ বিশ্বকাপের তৃতীয় হওয়া দলটি এবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠল দাপট দেখিয়েই। শেষ ষোলোতে তারা ৩-১ গোলে উড়িয়ে দেয় যুক্তরাষ্ট্রকে। আর এই ম্যাচেই এবারের আসরের প্রথম গোলের দেখা পেয়েছেন তাদের সেরা তারকা মেম্ফিস ডিপাই।
বিশ্বকাপের শুরুর দিকের ম্যাচগুলোতে বদলি হিসেবে নামতে হয়েছিল স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনার এই তারকা ফরোয়ার্ডকে। কিন্তু শেষ ষোলোতেই নিজের জাত চিনিয়েছেন তিনি। সেই ম্যাচের দশম মিনিটে ডিপাইর সৌজন্যেই প্রথম গোল করে হল্যান্ড। চলতি বিশ্বকাপে এটাই ডিপাইর প্রথম গোল। ডাম্পির অ্যাসিস্ট থেকে গোল করেন ডিপাই।

স্বরূপে ফেরা এই বার্সা তারকার ওপর নিঃসন্দেহে আজও ভরসা রাখবেন লুইস ভ্যান গাল। হল্যান্ডের আক্রমণভাগকে রুখে দেওয়ার জন্য লিওনেল স্কালোনিও বিশেষ পরিকল্পনা সাজিয়েছেন। ভক্ত-অনুরাগীদের দেখার অপেক্ষা আজ এবারের আসরে প্রথম কোয়ার্টার ফাইনালের টিকিট কাটা হল্যান্ড কী পারবে শেষ চারের টিকিট কাটতে? নাকি ডিপাইর দলকে হতাশায় ডুবিয়ে আবারও সেমিফাইনালে জায়গা করে নিবে লিওনেল মেসির আর্জেন্টিনা।

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart