ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

বিশ্বকাপ থেকে বিদায়কে ‘নিষ্ঠুর’ বলছেন বুসকেটস

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩২, ৮ ডিসেম্বর ২০২২

বিশ্বকাপ থেকে বিদায়কে ‘নিষ্ঠুর’ বলছেন বুসকেটস

মিডিয়ার মুখোমুখি স্পেনের অধিনায়ক সার্জিও বুসকেটস

সার্জিও বুসকেটস বলেছেন মরক্কোর কাছে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে টাইব্রেকারে স্পেনের ৩-০ গোলের পরাজয়টি ছিল বড়ই ‘নিষ্ঠুর’। মঙ্গলবার কাতার বিশ্বকাপের শেষ-১৬ ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট এবং অতিরিক্ত ৩০ মিনিটে মোট ১০১৯টি দলীয় পাস খেলেও ২০১০ বিশ্বকাপের শিরোপাধারী স্পেন একটি গোলও করতে পারেনি। শেষে টাইব্রেকার নামের ভাগ্যপরীক্ষায় হেরে গিয়ে আসর থেকে নিজেদের বিদায়ঘণ্টা বাজার পর উপরোক্ত মন্তব্য করেন স্পেন অধিনায়ক ও মিডফিল্ডার বুসকেটস।

স্পেনের পরাজয় এবং মরক্কোর জয়ের পেছনে যার অবদান সবচেয়ে বেশি, সেই মরক্কান গোলরক্ষক ইয়াসিন বউনু যে দুটি শট আটকে দেন, তার একটি ছিল এই বসকুয়েটসের। তিনি বলেন, ‘এটা ভীষণ দুঃখের বিষয় ছিল। এটি সবচেয়ে নিষ্ঠুর উপায়ে শাস্তি পাওয়ার মতোই।’ এফসি বার্সিলোনার হয়ে ক্লাব ফুটবলে খেলা বুসকেটস আরও যোগ করেন, ‘এটা আমাদের জন্য কঠিন, খুবই কঠিন ছিল। আমরা তাদের হারাতে চেষ্টা করেছি, রক্ষণ ভাঙতে চেয়েছি। তাদের চারপাশে দৌড়ে  জায়গা খুঁজতে চেষ্টা করেছি।

কিন্তু আসল কাজটিই, মানে গোলটাই করতে পারিনি। ভাগ্য আমাদের সহায় ছিল না।’ উল্লেখ্য, স্পেন সর্বশেষ টাইব্রেকার হেরেছে ইউরো ২০২০ আসরের সেমিফাইনালে, ইতালির কাছে। ৩৪ বছর বয়সী বুসকেটস আন্তর্জাতিক ফুটবল খেলা চালিয়ে যাবেন কি না, তা পরিষ্কার করে বলেননি, ‘এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে জাতীয় দল, আমি নই।’ তিনি আরও বলেন, ‘এটি একটি কঠিন রাত এবং আমাদের নিজেদের বেছে নিতে হবে এবং এটিকে আমাদের খেলার অভিজ্ঞতা হিসেবে ব্যবহার করতে হবে। কিছু তরুণ প্রতিভাবান খেলোয়াড় আছে যারা স্পেন দলকে এগিয়ে নিয়ে যাবে বলে আশাকরি।’
স্পেনের গোলরক্ষক উনাই সাইমন ইউরো ২০২০ আসরে সুইজারল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে স্পেনের জয়ের নায়ক ছিলেন। কিন্তু এবার কাতার বিশ্বকাপে তিনি শুধু মরক্কোর একটি শটই (যিনি বদর বেনুনের শট) রুখে দিতে পেরেছেন, যা দলের জয়ের জন্য যথেষ্ট ছিল না। উনাই বলেন, ‘আমি মনে করি খেলার ১২০ মিনিটে, আমরা আমাদের প্রতিপক্ষের চেয়ে সবদিক থেকেই এগিয়ে ছিলাম। কিন্তু আমার এ কথার এখন আর কোনো মূল্যই নেই। কারণ আমরা প্রতিপক্ষের জালই
খুঁজে পাইনি! শুট-আউটে তারাই উন্নত ছিল এবং এটাই তাদের কোয়ার্টার ফাইনালে নিয়ে গেছে। আমরা দেখছি পুরো বিশ্বকাপে চমক আছে। আমরা তাদের পরাস্ত করে শেষ আটে যেতে সক্ষম হলাম না। যদিও আমরা মরক্কোর বিপক্ষে বাদ পড়ার আশা করিনি। তবে এটাই বাস্তবতা এবং এখন আমাদের বাড়ি ফিরতে হবে।

monarchmart
monarchmart