ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

বেঞ্জেমাকে নিয়ে আলোচনায় অনীহা দেশমের

রুমেল খান

প্রকাশিত: ২২:৫৮, ৩০ নভেম্বর ২০২২

বেঞ্জেমাকে নিয়ে আলোচনায় অনীহা দেশমের

ছিটকে যাওয়ার আগে এমবাপের সঙ্গে বেঞ্জেমা

ফ্রান্স কোচ দিদিয়ের দেশম কাতার বিশ্বকাপ মিস করা করিম বেঞ্জেমাকে নিয়ে আলোচনা করতে অস্বীকৃতি জানিয়েছেন। ব্যালন ডি’অর জেতা এই তারকা ফরোয়ার্ড এখন ছুটি কাটাচ্ছেন। বিশ্বকাপ শুরুর আগে ইনজুরিতে পড়ায় ফিটনেস টেস্ট উতরাতে ব্যর্থ হওয়ায় (বাম উরুতে চোট) ফ্রান্স জাতীয় ফুটবল দল থেকে বেঞ্জেমাকে বাদ দিতে বাধ্য হন কোচ দেশম। জাতীয় দলের স্কোয়াড থেকে ছিটকে যাওয়ার পর ভারত মহাসাগরের দ্বীপ রিইউনিয়নে এখন অবকাশ যাপন করছেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে খেলা বেঞ্জেমা।

এদিকে স্পেনে গুজব ছড়িয়ে পড়েছে ৩৪ বছর বয়সী বেঞ্জেমা তার ক্লাবে ফিরে আসতে পারেন অনুশীলনে যোগ দেয়ার জন্য। যদি তাই হয়, তাহলে তো বেঞ্জেমা নিশ্চয়ই খেলার মতো ফিট, তাহলে কি তাকে আবারও ফ্রান্স দলে ডাকা হবে? এ নিয়ে কাতারে অবস্থানরত ফ্রান্স কোচ দেশমকে সাংবাদিকরা প্রশ্ন করলে বেঞ্জেমা সম্পর্কে কোনো মন্তব্য করতে অস্বীকার করেন তিনি।

এদিকে বেঞ্জেমার একটি ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, তিনি রিইউনিয়ন দ্বীপে সপ্তাহখানেক থাকবেন। তিউনিসিয়ার বিপক্ষে বুধবার গ্রুপের শেষ ম্যাচের আগে দোহায় এক সংবাদ সম্মেলনে ফ্রান্স কোচ বলেন, ‘আপনি সেখানে গিয়ে শখের বশে মাছ ধরছেন, কিন্তু এই বিষয়গুলো আমার মাথায় নেই। আমি জানি না কে কী বলছে, কোথায় বা কীভাবে বলছে।’

খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতা মাত্র তৃতীয় ব্যক্তি (আগের দুজন ব্রাজিলের মারিও জাগালো এবং জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার) দেশম অররও বলেন, ‘আমি করিমের সঙ্গে তার চলে যাওয়ার পরে কথা বলেছিলাম এবং আপনারা জানেন তার অবস্থা কী এবং তিনি কতক্ষণ বাইরে থাকবেন। আমি এখানে থাকা ২৬ খেলোয়াড়দের ওপর ফোকাস করছি।

আমি আপনাকে এটি সম্পর্কে কথা বলতে দেব এবং আপনি চাইলে এটি নিয়ে বিতর্কও করতে দেব, কিন্তু আমি এমন বিষয়গুলো নিয়ে কথা বলতে যাচ্ছি না যা আমরা প্রতিদিন এখানে যা করছি তা প্রভাবিত করে না।’ ফরাসি ফুটবল ফেডারেশন (এফএফএফ) বলেছে যে বেঞ্জেমা চোট পাওয়ার পর তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকবেন, তার মানে টেকনিক্যালি ফ্রান্স যদি চলমান বিশ্বকাপের শেষ পর্যন্ত টিকে থাকে, তাহলে তিনি ফিট হতে পারেন।
উল্লেখ্য, ফ্রান্স চলমান বিশ্বকাপে সবার আগে শেষ ১৬ তে খেলার যোগ্যতা অর্জন করে। নিজেদের প্রথম ম্যাচে তারা ৪-১ গোলে অস্ট্রেলিয়াকে এবং দ্বিতীয় ম্যাচে ২-১ গোলে ডেনমার্ককে হারায়।  বেঞ্জেমা ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর রিয়াল মাদ্রিদের সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। ২০১১ সালের ১০ ডিসেম্বর বার্সিলোনার বিরুদ্ধে ২১ সেকেন্ডে গোল করার মাধ্যমে এল ক্লাসিকোর ইতিহাসে দ্রুততম গোল করেন।

২০০৪ সালে তিনি ফ্রান্স অনূর্ধ্ব-১৭ দলের হয়ে ফ্রান্সের বয়সভিত্তিক পর্যায়ে ডেব্যু করেন করিম। ২০০৭ সালে সিনিয়র জাতীয় দলে তার অভিষেক হয়। এ পর্যন্ত ৯৭ ম্যাচে ৩৭টি গোল করেছেন, যা চতুর্থ সর্বোচ্চ। ২০০৭ সালের ২৮ মার্চ মাত্র ১৯ বছর ৩ মাস ৯ দিন বয়সে, বেঞ্জেমা অস্ট্রিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ফ্রান্সের হয়ে অভিষিক্ত হন। ওই ম্যাচের ৪৬তম মিনিটে জিব্রিল সিসের বদলি হিসেবে তিনি মাঠে নামেন।

৯ নম্বর জার্সি পরে ফরোয়ার্ড হিসেবে খেলেন। ম্যাচে ফ্রান্স ১-০ গোলে জেতে। ম্যাচের ৫৩তম মিনিটে একমাত্র এবং জয়সূচক গোলটিই ছিল বেঞ্জেমার। ২০১৫ সালের ২৬ মার্চ ব্রাজিলের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে ফ্রান্সের হয়ে প্রথমবারের মতো অধিনায়কের দায়িত্ব পালন করেন। ২০১০ বিশ্বকাপে সম্ভাবনা থাকার পরও বেঞ্জেমা দুর্ভাগ্যজনকভাবে ফ্রান্স দলে সুযোগ পাননি। তবে ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপের জন্য দিদিয়ের দেশমের অধীনে ঘোষিত ফ্রান্স দলে স্থান পাওয়ার মাধ্যমে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করার সুযোগ পান।

বিশ্বকাপে নিজের অভিষেক ম্যাচেই তিনি প্রথম গোলটি করেন। ওই বিশ্বকাপে তিনি ৫ ম্যাচে ৩ গোল করেন। তবে সেক্স স্ক্যান্ডালের জেরে তিনি ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে ফ্রান্স দলে সুযোগ পাননি। এবার অনেক আশা নিয়ে কাতারে গিয়েছিলেন। কিন্তু আফসোস- ইনজুরিতে পড়ে সেই স্বপ্ন ধূলিসাৎ হয়ে গেছে তার!

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

মোংলা ইপিজেডের কারখানায় অগ্নিকান্ড
মেট্রোরেল থেকে আয় ২ কোটি ৪৬ লাখ টাকা
বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে কোনো রোহিঙ্গা নেই
বায়ুদূষণ রোধে বিশেষ অভিযানের নির্দেশ
ফের বাংলাদেশের নতুন কোচ হাথুরুসিংহে
নিপসমের পরিচালক হলেন ডা. সেব্রিনা ফ্লোরা
নাসির-তামিমার অভিযোগ গঠনের শুনানি ২৮ ফেব্রুয়ারি
খুচরা ও পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন
দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশর অবস্থান ১২
খালেদা জিয়ার নাইকো মামলার চার্জশুনানি ১৪ ফেব্রুয়ারি
বাংলাদেশকে ঋণ অনুমোদন করেছে আইএমএফ
কর্মমুখী শিক্ষায় মনোযোগী হতে হবে
বইমেলা ঘিরে কোনো ধরনের নিরাপত্তা হুমকি নেই: ডিএমপি কমিশনার
শিবচরে ৪১ তলার প্রযুক্তি টাওয়ার নির্মিত হবে: পলক
পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলায় মৃত্যুর সংখ্যা বেড়ে ৭২
কক্সবাজারে ১২০ কি: মি রেঞ্জ ক্ষমতা সম্পন্ন টাইগার মিসাইল উৎক্ষেপন