ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

ফুটবলারদের প্রশংসায় পঞ্চমুখ জার্মান কোচ ফ্লিক

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৫৬, ২৯ নভেম্বর ২০২২

ফুটবলারদের প্রশংসায় পঞ্চমুখ জার্মান কোচ ফ্লিক

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই অঘটনের শিকার হয় জার্মানি

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই অঘটনের শিকার হয় জার্মানি। জাপানের কাছে হেরে আসর সূচনা করে তারা। যার ফলে স্পেনের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি ছিল নিজেদের টিকে থাকার লড়াই। যে ম্যাচে হারলেই বিদায় নিশ্চিত হয়ে যেত চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। আর বাঁচা-মরার সেই ম্যাচে রবিবার প্রথমে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করেছে জার্মানি।

লা রোজাদের বিপক্ষে ম্যাচ থেকে ১ পয়েন্ট পাওয়ায় এখন বিশ্বকাপের আশা বেঁচে রয়েছে বিশ্ব ফুটবলের পাওয়ার হাউস খ্যাত জার্মানদের। স্পেনের বিপক্ষে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ড্র করায় শিষ্যদের ভূয়সী প্রশংসা করেছেন দেশটির কোচ হ্যান্সি ফ্লিক। বিশেষ করে তাদের মানসিক দৃঢ়তার কথা আলাদাভাবেই উল্লেখ করেছেন তিনি।
এ প্রসঙ্গে স্পেনের বিপক্ষে ম্যাচের পর হ্যান্সি ফ্লিক বলেন, ছেলেরা যে মানসিকতার পরিচয় দিয়েছে সেটা আমার খুব ভাল লেগেছে। ৯০ মিনিটের বেশি সময় অসাধারণ লেভেল ধরে রেখেছি আমরা। সেই সঙ্গে স্পেনকেও দেখিয়ে দিয়েছি যে আমরা ঠিক এমনটাই চেয়েছিলাম।
২০২২ বিশ্বকাপে ‘ই’ গ্রুপে স্পেন-জার্মানির সঙ্গে বাকি দুই দল জাপান আর কোস্টারিকা। প্রথম দুই ম্যাচ শেষে জার্মানির অবস্থানই সবচেয়ে বাজে। তাদের সংগ্রহে মাত্র ১ পয়েন্ট।

যে কারণে সুতায় ঝুলছে তাদের শেষ ষোলোর ভাগ্য। প্রকৃতপক্ষে রবিবার নিকলাস ফুলক্রুগের জন্যই বিশ্বকাপে এখনো টিকে রয়েছে জার্মানরা। তার করা গোলেই যে সমতায় ফেরে জার্মানি। বাঁচিয়ে রাখে নকআউটের আশা। দ্বিতীয় ম্যাচ দেখে মনে হচ্ছিল যেন স্পেন আর জার্মানি ফাইনাল খেলতে নেমেছে। অসংখ্য সুযোগ তৈরি, আক্রমণ, প্রতিআক্রমণের পরতে পরতে উত্তেজনা। গোলের জন্য মরিয়া ভাব; একটি ম্যাচে যা যা প্রয়োজন তার সব উপাদানই ছিল। কিন্তু তারপরও গোলের মুখ খুলতে পারছিল না কোনো দলই।

প্রথমার্ধের খেলার ফলাফল ছিল গোলশূন্য। দ্বিতীয়ার্ধে প্রথমে গোলের দেখা পায় স্পেন। গোলের নায়ক বদলি নামা আলভারো মোরাতা। অন্যদিকে গোল হজম করে জার্মান সমর্থকরা তখন হারার ভয়ে গুটিয়ে পড়ে। চাপের মাত্রা যখন আকাশছোঁয়া, ঠিক সেই সময়েই বদলি নেমে ফুলক্রুগই অক্সিজেন দেন জার্মানিকে। এই ১ পয়েন্ট নিয়েই বিশ্বকাপে ভেসে থাকল জার্মানি। ফুলক্রুগকেও কৃতিত্ব দিলেন হ্যান্সি ফ্লিক। তিনি বলেন, নিকলাস (ফুলক্রুগ) যা করেছে, আমাদের জন্য ঠিক এমন দৃঢ় মানসিকতারই প্রয়োজন ছিল।

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বড় জয়টা উপহার দিয়েছে স্পেন।  ৯৯৪ পাস খেলে কোস্টারিকাকে ৭ গোলে বিধ্বস্ত করেছিল লা রোজারা। অথচ, একেবারেই তরুণ এক দল নিয়ে ২০২২ বিশ্বকাপের মিশন শুরু করে স্পেন। পেদ্রি, গাভি, দানি ওলমো, ফেরান তোরেসরা এবারই প্রথমবারের মতো বিশ্বকাপের প্রতিনিধিত্ব করছে। স্পেনের দুই তরুণ তারকা গাভি-পেদ্রির মিলিত বয়স মাত্র ৩৭। প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে মাঠে নেমেই গাভি দারুণ এক রেকর্ড করেন। বিশ্বকাপে স্পেনের সর্বকনিষ্ঠ খেলোয়াড় এখন তিনি।

সেই ম্যাচে গোল করলে তাকে এনে দেয় আরও একটি রেকর্ডের মালিকানা। এই গোলে তিনি স্পেনের জার্সিতে বিশ্বকাপে  গোল করা সর্বকনিষ্ঠ  খেলোয়াড় হিসেবেও জায়গা করে নেন ইতিহাসে। স্পেনের এই দলের পারফর্মেন্সে মুগ্ধ-বিমোহিত  খোদ জার্মান কোচও। হ্যান্সি ফ্লিক বলেন, অসংখ্য তরুণ ফুটবলার নিয়ে স্পেনের এই দলটা দুর্দান্ত। অসাধারণ ফুটবল খেলে তারা; তারা যেভাবে ফুটবল খেলে তা সত্যিই আমার খুব ভাল লাগে।
বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফল দল ব্রাজিল। সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন তারা। এর পরই চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। সর্বশেষ ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে দাপটের সঙ্গেই শিরোপা হাতে তুলেছিল জার্মানি। কিন্তু  ৪ বছর বাদেই রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় তারা।
২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে তৎকালীন চ্যাম্পিয়ন হিসেবে গ্রুপ পর্ব থেকে বিদায় ছিল জার্মানদের জন্য লজ্জাজনক। বিশ্বকাপ থেকে বিদায়ের পর ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও শেষ ষোলোর বাধা পার করতে পারেনি জার্মানরা। এর পরপরই দীর্ঘদিনের কোচ লো নিজে  থেকে সরে যাওয়ার  ঘোষণা  দেন। এরপর জাতীয় দলের দায়িত্ব নেন আরেক পরীক্ষিত কোচ হ্যান্সি ফ্লিক। তার সামনেও এখন কঠিন পরীক্ষা। শেষ ম্যাচে কোস্টারিকার বিপক্ষে হারলেই যে টানা দুই বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়ার লজ্জা পাবে জার্মানি!

monarchmart
monarchmart