ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

পোল্যান্ডকে হারানোর মন্ত্র খুঁজছে আর্জেন্টিনা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৩, ২৯ নভেম্বর ২০২২

পোল্যান্ডকে হারানোর মন্ত্র খুঁজছে আর্জেন্টিনা

অনুশীলনে লিওনেল মেসির সঙ্গে রড্রিগো ডি পল

সৌদি আরবের কাছে অপ্রত্যাশিত হারে বিশ্বকাপ শুরু করা আর্জেন্টিনা পরের ম্যাচে মেক্সিকোকে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে। এরপরও লিওনেল মেসির দলের গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কা কাটেনি। প্রি-কোয়ার্টার ফাইনালে খেলতে হলে নিজেদের শেষ গ্রুপ ম্যাচে জয়ের বিকল্প নেই আলবিসেলেস্তাদের। এই মিশনে বুধবার  গ্রুপের শীর্ষে থাকা পোল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

‘সি’ গ্রুপের ম্যাচটি দোহার স্টেডিয়াম ৯৭৪-এ শুরু বাংলাদেশ সময় রাত ১টায়। এই ম্যাচে পোলিশদের হারিয়েই শেষ ষোলো নিশ্চিত করতে চায় কোচ লিওনেল স্কালোনির দল। তরুণ এই কোচ এখন সেই মন্ত্রই খুঁজছেন।
বিশ্ব মঞ্চে এর আগে দুইবার দেখা হয়েছে আর্জেন্টিনা ও পোল্যান্ডের। একটি করে জয় পেয়েছে দুই দল। কাতার বিশ্বকাপে শেষ ষোলোর টিকেট পাওয়ার লড়াইয়ে আবার মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। বিশ্বকাপে আর্জেন্টিনা-পোল্যান্ডের সবশেষ দেখা হয়েছিল সেই ৪৪ বছর আগে। ১৯৭৮ সালের বিশ্বকাপে ম্যাচে জয়ের স্বাদ পেয়েছিল দক্ষিণ আমেরিকার দেশটি। সেবার নিজেদের ইতিহাসে প্রথমবার বিশ্বকাপ জয়ের স্বাদও পেয়েছিল আর্জেন্টিনা।

বর্তমানে দুই ম্যাচ শেষে ‘সি’ গ্রুপে আর্জেন্টিনার পয়েন্ট ৩। অবস্থান দুই নম্বরে। প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারানো সৌদি আরবের পয়েন্টও ৩। তাদের অবস্থান তিনে। পয়েন্ট তালিকার শীর্ষে আছে রবার্ট লেভানডোস্কির পোল্যান্ড। এক জয় ও এক ড্রয়ে তাদের পয়েন্ট ৪। এক ড্র ও এক হারে সবার তলানীতে থাকা মেক্সিকোর পয়েন্ট ১।
মূলত অধিনায়ক মেসির জাদুতেই মেক্সিকোর বিরুদ্ধে জিতেছে আর্জেন্টিনা। এ জয়ে আর্জেন্টিনার বিশ্বকাপ মিশন নতুন করে প্রাণ ফিরে পেয়েছে। তবে এক ম্যাচ জিতেই মেসিদের স্বস্তির নিশ্বাস ফেলার সুযোগ নেই। পোলিশদের বিরুদ্ধে ম্যাচটিও তাদের জন্য বাঁচামরার। নকআউট পর্বে যাওয়ার জন্য ম্যাচটি জিততেই হবে মেসিদের। হারলেই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে।

তাই মেক্সিকোর বিরুদ্ধে ম্যাচ শেষেই নিজেদের প্রস্তুত করতে ঘাম ঝরানো অনুশীলন করে চলেছে স্কালোনির দল। পোলিশদের বিরুদ্ধে লড়াইয়ের আগে আর্জেন্টাইন অধিনায়ক মেসি বলেন, এখন থেকে আমাদের জন্য আরেকটি বিশ্বকাপ শুরু হয়েছে। কারণ আমরা জানতাম, দুটি ম্যাচ জিতেই আমাদের পরের পর্বে যেতে হবে। আমরা গুরুত্বপূর্ণ একটি ধাপ পার হয়েছি। তবে আমরা এ নিয়ে সতর্ক যে প্রথম লক্ষ্যটি অর্জনের জন্য আমাদের আরেকটি ধাপ পার করতে হতো।
তবে প্রতিপক্ষ পোল্যান্ডও সহজে ছেড়ে কথা বলবে না। কারণ তাদেরও নকআউট রাউন্ড হাতছানি দিয়ে ডাকছে। আর্জেন্টিনার বিরুদ্ধে না হারলেই লেভানডোস্কির দল প্রি-কোয়ার্টারে পৌঁছে যাবে। সেক্ষেত্রে আরেক ম্যাচে মেস্কিকোকে হারিয়ে দিলে নকআউটে চলে যাবে সৌদি আরবও। তখন তল্পিতল্পা গোছাতে হবে আর্জেন্টিনাকে। এজন্য পোলিশদের বিরুদ্ধে জয়ের বিকল্প নেই মেসিদের। কিন্তু ম্যারাডোনার উত্তরসূরিদের আটকে দিতে চায় পোলিশরা।

দলটির লক্ষ্য মেসিকে আটকে দেয়া। পোলিশদের বিশ্বাস, খুদে জাদুকরকে বোতলবন্দি করতে পারলেই আর্জেন্টিনাকে রুখে দেয়া সম্ভব। ইতোমধ্যে দুই ম্যাচে মেসি দুই গোল করেছেন। আরও একটি করিয়েছেন সতীর্থকে দিয়ে। আর্জেন্টিনার আশাটা যে বিশ্বকাপে টিকে আছে, তাতে মেসির অবদানই সবচেয়ে বেশি।
এমন ছন্দে থাকা মেসিকে আটকে দিতে চান তিনি পোলিশ গোলরক্ষক ভয়চেখ সজেসনি। আর্জেন্টিনা ম্যাচের আগে রীতিমতো হুমকিই দিয়ে বসেছেন মেসিকে। তাকে রুখতে নাকি ইতোমধ্যেই পড়াশোনা শুরু করেছেন তিনি! তাকে এই কাজটা সফলভাবে করতে সাহায্য করবে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর সাবেক কোচের মন্ত্র! সি আর সেভেনের সাবেক দল জুভেন্টাসের গোলরক্ষক কোচ ক্লডিও ফিলিপির কৌশলে এবার মেসিকে আটকে দিতে চান মেক্সিকো গোলরক্ষক। সজেসনি অবশ্য তার ক্যারিয়ারে মেসি থেকে কম দুর্ভোগ পোহাননি।

আর্সেনালের হয়ে ২০১০-১১ মৌসুমে মেসির বার্সিলোনার মুখোমুখি হয়েছিলেন। ওই ম্যাচে তার বিরুদ্ধে গোল করেন মেসি। এরপর ২০১৫-১৬ মৌসুমে রোমার হয়েও মেসির বার্সার বিরুদ্ধে খেলেছেন তিনি। গোল হজম করেছেন সেই ম্যাচেও। বিশ্বকাপের মতো মঞ্চে এবার তিনি সেই জ্বালাটা মেটাতে চান। মেসিকে আটকে দিতে চান সজেসনি।
এ প্রসঙ্গে তিনি বলেন, জুভেন্টাসের গোলরক্ষণ কোচ ক্লডিও ফিলিপির সাহায্যে আমরা একটা পদ্ধতি আবিষ্কার করেছি। যার মাধ্যমে পেনাল্টি টেকারদের বিশ্লেষণ করা যায়। এরপরই সজেসনি হুমকিটা ছুঁড়ে দিয়েছেন মেসির দিকে। বলেছেন, মেসি আমি তোমাকে বিশ্লেষণ করছি, পড়ছি। আর্জেন্টিনার বিরুদ্ধে খেলতে তর সইছে না আমার।

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart