ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় আল থুমামা স্টেডিয়ামে মুখোমুখি হবে এই দুই দল

বেলজিয়ামের বাধা আজ মরক্কো

জিএম মোস্তফা

প্রকাশিত: ২২:১৩, ২৬ নভেম্বর ২০২২

বেলজিয়ামের বাধা আজ মরক্কো

মিডিয়ার মুখোমুখি দুই অধিনায়ক মরক্কোর ইয়াহিয়া জাবরান ও বেলজিয়ামের ইডেন হ্যাজার্ড

বিশ্ব ফুটবলের অন্যতম সেরা দল বেলজিয়াম। এবার নিয়ে ১৪ বার বিশ্বকাপে প্রতিনিধিত্ব করছে তারা। তবে এখন পর্যন্ত সেরা সাফল্য তৃতীয় স্থান। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে তিন নম্বরে থেকে আসর শেষ করেছিল হ্যাজার্ড-লুকাকুরা। কাতার বিশ্বকাপের শুরুটাও জয় দিয়ে করেছে রবার্তো মার্টিনেজের দল। তুলনামূলক খর্ব শক্তির দল কানাডার বিপক্ষে কষ্টার্জিত জয়ের সৌজন্যে ‘এফ’ গ্রুপের শীর্ষে অবস্থান করছে তারা।

নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ আবারো মাঠে নামছে বেলজিয়াম। প্রতিপক্ষ মরক্কো। প্রথম ম্যাচে যারা এবার রুখে দিয়েছে ২০১৮ বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে। সেই ম্যাচে ড্র করে ১ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে রয়েছে মরক্কো। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় আল থুমামা স্টেডিয়ামে একে অপরের মুখোমুখি হবে মরক্কো-বেলজিয়াম।
বিশ্বকাপের প্রথম আসর বসেছিল ১৯৩০ সালে। তখন থেকেই বিশ্বকাপে খেলছে বেলজিয়াম। কিন্তু সেরা সাফল্যটা আসে ২০১৮ সালে। এবার সেই সাফল্যকে ছাড়িয়ে যেতে মুখিয়ে রয়েছে দলটি। গ্রুপ পর্বে নিজেদের পারফর্মেন্সেও বেশ ভালো। বিশ^কাপে গ্রুপ পর্বের শেষ আটটি ম্যাচেই জয়ী হয়েছে বেলজিয়াম। পক্ষান্তরে মরক্কোর সাম্প্রতিক পারফর্মেন্স খুব ভালো নয়। এখন পর্যন্ত খেলা পাঁচ বিশ^কাপের কোনটিতেই গ্রুপ পর্বের বাধা টপকাতে পারেনি আফ্রিকার দেশটি।

চার বছর আগে কঠিন গ্রুপ থেকে মাত্র এক পয়েন্ট অর্জন করতে সক্ষম হয়েছিল মরক্কো। যতিওবা এবার ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করে ইতোমধ্যেই ১ পয়েন্ট সংগ্রহ করেছে তারা। যে কারণে আত্মবিশ্বাসটাও তাদের আজ একটু বেশি। বিশ্বকাপে এখন পর্যন্ত একবারই একে অপরের মুখোমুখি হয়েছে মরক্কো-বেলজিয়াম। ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র বিশ^কাপে সেবার বেলজিয়াম ১-০ গোলে পরাজয়ের স্বাদ উপহার দিয়েছিল মরক্কোকে।
কাতারে প্রথম ম্যাচে জয় পেলেও ভক্ত-অনুরাগীদের সন্তুষ্ট করতে পারেনি বেলজিয়াম। কেননা গড়ে ম্যাচে তিনটি করে গোল করে অনেকটা সহজেই বাছাইপর্ব পেরিয়ে এসেছে বেলজিয়াম। অথচ কানাডার বিপক্ষে জয় মাত্র ১-০ গোলে। সেই ম্যাচের শুরুতেই আবার পেনাল্টি রুখে দিয়ে থিবো কোর্তোয়া রক্ষা করেছিলেন দলকে। পরে ৪৪ মিনিটে মিশি বাটশুয়াইয়ের গোলে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে সক্ষম হয় রবার্তো মার্টিনেজের দল।

সেদিনই ক্রোয়েশিয়ার সঙ্গে মরক্কো গোলশূন্য ড্র করেছিল। বেলজিয়ামের স্বর্ণালি প্রজন্মের দলটিকে এগিয়ে নেওয়ার দায়িত্ব এখন অনেকটাই বাটশুয়াইয়ের উপর। ১০২ আন্তর্জাতিক ম্যাচে ৬৮ গোল করে বেলজিয়ামের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা লুকাকুর স্থানে নিজেকে প্রমাণ করাই এখন তার মূল দায়িত্ব।  
এদিকে গত বছর আফ্রিকান নেশন্স কাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছিল মরক্কো। কিন্তু শেষ আটে মিসরের কাছে হেরে যায় তারা। এরপরই কোচ ভাহিদ হাভিহোডিচ হামিক জিয়েচ ও নুসাইর মাজারইর মতো খেলোয়াড়কে বাদ দিয়েছিলেন। কিন্তু ওয়ালিদ রেগ্রাগুই দলে আসার পর আবারো এই দুই খেলোয়াড়কে জাতীয় দলে ফিরিয়ে আনেন। কাতার বিশ্বকাপে শুরুটাও করেন দুর্দান্ত।

দেশটির খোদ কোচ রেগ্রাগুই ইতোমধ্যেই স্বীকার করেছেন যে তার দলের নক আউট পর্বে যাওয়ার স্বপ্ন অনেকটাই অবাস্তব। যে কারণে গ্রুপ পর্বে ইউরোপীয়ান প্রতিপক্ষদেরই এগিয়ে রাখছেন তিনি।
যদিওবা ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রতাশ্যার চেয়ে ভালো ফলাফল উপহার দেওয়ায় তার শিষ্যদের নিয়ে অনেকেই আশাবাদী হয়ে উঠেছেন। বিশ^কাপে মরক্কোর আক্রমণভাগ বরাবরই দুর্বলতার প্রমাণ দিয়েছে। স্বপ্নের এই টুর্নামেন্টে এখন পর্যন্ত খেলা ১৭ ম্যাচের নয়টিতেই কোন গোল করতে পারেনি মরক্কো। তবে বেলজিয়ামের বিপক্ষেও কোন গোল হজম না করাই লক্ষ্য তাদের। এই ম্যাচেও ড্র করলে ২ পয়েন্ট হবে তাদের। ফলে চারদিন পর কানাডার বিপক্ষে শেষ ম্যাচে সুবিধাজনক অবস্থানে থাকতে পারবে তারা।

×