ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

৩-০ ব্যবধানে ভারতকে হারানো হবে গৌরবের ॥ ম্যাকডারমট

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:১৩, ৯ ডিসেম্বর ২০২২

৩-০ ব্যবধানে ভারতকে হারানো হবে গৌরবের ॥ ম্যাকডারমট

অনুশীলনে পেসার তাসকিন আহমেদকে পরামর্শ দিচ্ছেন ম্যাকডারমট

 শক্তিশালী ভারতের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে টানা দুই জয় পেয়েছে স্বাগতিক বাংলাদেশ। আর এতে ২-০ ব্যবধানে সিরিজ জয়ও নিশ্চিত হয়েছে টাইগারদের। গৌরবময় এই অর্জনের পরেও বাংলাদেশের ফিল্ডিং কোচ শন ম্যাকডারমট মনে করছেন, ভারতকে ৩-০ ব্যবধানে হারাতে পারলেই গৌরব খুঁজে পাওয়া যাবে। আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে সেই লক্ষ্যেই নামবে বাংলাদেশ দল এমনটাও জানিয়েছেন তিনি।

টানা দুই জয়ের পর এখন নিয়মিতদের মধ্যে কয়েকজনকে বিশ্রাম দেওয়ার সুযোগ এসেছে স্বাগতিকদের, একাদশে অন্যদের খেলিয়ে পরীক্ষা করা যেতে পারে। কিন্তু ম্যাকডারমটের দাবি, বাংলাদেশ দল এখনো সেই অবস্থানে যায়নি যেখানে থাকলে নিয়মিতদের বিশ্রাম দেওয়ার সুযোগ আছে। শুক্রবার সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।
আগেভাগে ভারতের বিপক্ষে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। ১ ম্যাচ হাতে রেখেই সিরিজের ট্রফি ঘরে রাখা নিশ্চিত হয়েছে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে। জেতা দুই ম্যাচে বাংলাদেশের একাদশে মাত্র একটি পরিবর্তন দেখা গেছে। প্রথম ওয়ানডে খেলা ডানহাতি পেসার হাসান মাহমুদের জায়গায় দ্বিতীয় ম্যাচ খেলেছেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। স্কোয়াডে থাকলেও মিরপুরে খেলার সুযোগ পাননি মিডলঅর্ডার ইয়াসির আলী রাব্বি, বাঁহাতি পেসার শরিফুল ইসলাম, উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান এবং চোটের কারণে বিশ্রামে থাকা ডানহাতি পেসার তাসকিন আহমেদের। চট্টগ্রামে শেষ ওয়ানডেতেও যে তাদের খেলা হচ্ছে না এটা প্রায় নিশ্চিত।

কারণ বাংলাদেশে এমন সংস্কৃতি এখনো তৈরি হয়নি সেটা মনে করিয়ে দিয়েছেন ফিল্ডিং কোচ ম্যাকডারমট। তিনি বলেন, ‘অন্য খেলোয়াড়রা সুযোগ পেলেও পেতে পারে। তবে আপনি যখন ভারতের বিপক্ষে খেলবেন এবং নিজের দেশকে প্রতিনিধিত্ব করবেন যদি ওয়ার্কলোড ম্যানেজমেন্ট ইস্যু না থাকে, আর বাংলাদেশ ওই অবস্থানে নেই যেখানে আপনি শুধু বিশ্রামের জন্য নিয়মিত খেলোয়াড়দের বিরতি দেবেন।’ ভারত শক্তিশালী দল হলেও তাদের টানা দুই ম্যাচ হারিয়েছে বাংলাদেশ। এরপরও ম্যাকডারমট দল নিয়ে এমন মন্তব্য করেছেন। পরবর্তীতে এর কারণও ব্যাখ্যাও করেছেন তিনি। ম্যাকডারমট বলেন, ‘দেখুন আমাদের নিয়মিত ও ধারাবাহিক জয়ের অভ্যাস এখনো গড়ে উঠেনি। এজন্য ভালোমানের খেলোয়াড়দের বিশ্রামে পাঠানোর মতো বিলাসিতা আমরা এখনই করতে পারি না। আমার মতে, আপনি যদি ফিট এবং নির্বাচনের জন্য উপযুক্ত থাকেন তাহলে সেরা দল নিয়েই মাঠে নামতে হবে এবং যতটা সম্ভব ম্যাচ জয় নিশ্চিত করতে হবে।’
চট্টগ্রামে তৃতীয় ও শেষ ওয়ানডে আরেকটি আন্তর্জাতিক ম্যাচ। আর এই ম্যাচেও প্রতিপক্ষ শক্তিশালী ভারত। যে কোনো সময় অনেক বড় কিছু করতে সক্ষম তারা। আর সেজন্যই ম্যাকডারমট মনে করছেন কাজ এখনো বাকি এবং সত্যিকারের গৌরবময় কিছু করারও বাকি। তিনি বলেছেন, ‘কাজটা এখনো শেষ হয়নি। আমরা কখনোই আন্তর্জাতিক ম্যাচ হালকাভাবে নেই না। এই দলটা ৩-০ ব্যবধানে কখনও ভারতকে হারায়নি। এটাই আমাদের বড় লক্ষ্য। আমরা যখন ৩-০ ব্যবধানে জিতব তখন অবশ্যই নিজেরা গর্ব খুঁজে পাব।’ এর আগে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলকেও ঘরের মাঠে ওয়ানডেতে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ দল। তবে ভারতের বিপক্ষে কখনোই এমন আধিপত্যের স্বাদ নিতে পারেননি টাইগাররা। এবার সিরিজের শেষ ম্যাচ জিতে সেটাই করতে চায় বাংলাদেশ। বাংলাদেশের ফিল্ডিং কোচ বলেন, ‘এর আগে পাকিস্তান, নিউজিল্যান্ডের বিপক্ষে (ওয়ানডেতে হোয়াইটওয়াশ করেছিল) জিতেছিলাম।
বিশ্বকাপে সেমিফাইনাল খেলার খুব কাছে চলে গিয়েছিলাম। আমরা এখন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলছি এবং চাপের মুহূর্তে আমরা জিততে শুরু করেছি। আমি জানি, এই সিরিজ জয়ের পর ছেলেরা আরেকটি ম্যাচ জেতার জন্য আরও মুখিয়ে আছে।’

 

monarchmart
monarchmart