ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কী বললেন ডিজিটাল এক্সপার্ট?

ফেসবুকে হঠাৎ কমে গেছে ফলোয়ার! 

প্রকাশিত: ১৯:১৫, ১২ অক্টোবর ২০২২

ফেসবুকে হঠাৎ কমে গেছে ফলোয়ার! 

সালাউদ্দিন সেলিম ও ফেসবুক লগো

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে হঠাৎ করেই ফলোয়ারের সংখ্যা কমে গেছে। এ নিয়ে ফেসবুকে প্রচুর আলোচনা চলে সারাদিনব্যাপী। আসলে কী ঘটেছে। যদি ঘটেইই থাকে, তাহলে কী কোনো সতর্কবার্তা দিয়ে দিল ফেসবুক। 

এমনই যখন নানা প্রশ্ন, তখন দেশের অন্যতম গণমাধ্যম সময় টেলিভিশনের সম্প্রচার ও আইটি বিভাগের প্রধান ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ সালাউদ্দিন সেলিম তার ফেসবুক পোস্টে লিখেন, ফেসবুকে হঠাৎ ফলোয়ার সংখ্যা কমে যাওয়ার সমস্যার আপাতত সমাধান হয়েছে। এখন আগের মতোই সব ঠিকঠাক আছে। 

বুধবার (১২ অক্টোবর) সকাল থেকেই  হঠাৎ করে মার্ক জাকারবার্গসহ অসংখ্য পেজ ও প্রোফাইলের ফলোয়ার কমে যায়। মার্ক জাকারবার্গের ১১৯ মিলিয়ন ফলোয়ার কমে নেমে আসে মাত্র ৯৯৯৪ তে।  

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, প্রায় ১.৪ বিলিয়ন সন্দেহজনক ফেসবুক বট একাউন্ট বাতিল করা হয়েছে।  এই বট একাউন্ট বাতিল করতে গিয়েই এই বিপত্তি ঘটে। তবে আজ গোটা বিশ্ব জানতে পারলো কার আসল ফলোয়ার কতো।

যারা অল্প টাকা দিয়ে ফেক ফলোয়ার কিনেছিলেন, ফলোয়ার বাড়িয়ে ব্লু-ব্যাজ ভেরিফিকেশন, পেজে মনেটাইজেশন এনেছিলেন, বট ভিউ দিয়ে এনগেজমেন্ট বাড়িয়ে জাতির সামনে বাহবা নেওয়াসহ নানা সুবিধা নিয়েছেন তাদের জন্য এটি একটি সতর্কবার্তা। 

তবে একটা প্রশ্ন থেকেই গেল- তাহলে মার্ক জাকারবার্গ এর মিলিয়ন মিলিয়ন ফলোয়ারও কি তবে ফেক ছিল?’ ভাগ্যিস ! জাকারবার্গ নিজে এই সমস্যায় না পড়লে হয়তো এই যাত্রায় আর কেউই রেহাই পেত না।

এসআর

×