ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সঙ্গীত পরিচালক জাহিদ বাশার পংকজের ব্যস্ততা

প্রকাশিত: ০৭:১৪, ৫ মে ২০১৫

সঙ্গীত পরিচালক জাহিদ বাশার পংকজের ব্যস্ততা

স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সময়ে সুর ও সঙ্গীত পরিচালনা নিয়ে যে কজন সঙ্গীত পরিচালক ব্যস্ত সময় পার করছেন তাদের মধ্যে জাহিদ বাশার পংকজ অন্যতম। চলচ্চিত্রের চেয়ে তাঁর অডিও এ্যালবামের কাজ নিয়ে ব্যস্ততা বেশি। এরই ধারাবাহিকতায় গত বৈশাখে এসেছে তাঁর সুর ও সঙ্গীত পরিচালনায় ‘চাইলে তুমি’ নামে একটি মিশ্র এ্যালবাম। এছাড়া তিনি ব্যস্ত আছেন ঈদের কয়েকটি মিশ্র ও একটি ফোক ফিউশন মিশ্র এ্যালবামের কাজ নিয়ে। পাশাপাশি তিনি একজন বাউলকে নিয়ে একটি এ্যালবামের কাজ করছেন। তার সঙ্গীত জীবনের শুরু ১৯৯৪ সালে মানাম আহমেদ কাছ গিটার শেখার মাধ্যমে। সে সময়ে তিনি স্টুডিও অডিও আর্টে আজম বাবু ও পান্না বাবুর কাছে সাউন্ড ইঞ্জিনিয়ার এবং সঙ্গীত পরিচালনা শিখেছেন। এসব কিছুর পর তাঁর প্রথম একক সঙ্গীত পরিচালনায় এ্যালবাম আসে ১৯৯৭ সালে ‘রঙের মেলা’ নামে। এ এ্যালবামটি সেই সময়ে বাংলাদেশের প্রথম ফোক ফিউশন এ্যালবাম। এ এ্যালবাম গান করেন আজম খান, আইয়ুব বাচ্চু, নকীব খান, জেমস ও বিল্পবসহ সে সময়ের জনপ্রিয় শিল্পীর। এ এ্যালবামের সফলতা তাঁকে এনে দেয় তারকা সঙ্গীত পরিচালকের খ্যাতি। এরপর শ্রোতাদের তিনি অনেক জনপ্রিয় গান উপহার দিয়েছেন। যেমন আসিফের ‘মায়াবতী’, মমতাজের ‘পাংখা’ মিমির ‘এক দিওয়ানা’, তিশমার ‘ও কাকা চল যাইগ্যা’, তানভীর শাহিনের ‘সখিরে’ উল্লেখযোগ্য। পংকজ বলেন, প্রায় তিন শ’ নাটকের জিঙ্গেল ও আবহ সঙ্গীত পরিচালনা, এক শ’ অডিও এ্যালবাম, অনেক টিভি প্রোগ্রমের কাজ করেছি। ছোটবেলা থেকে গানের প্রতি দুর্বলতা ছিল। পংকজ বলেন, গান আমাকে জীবনে অনেক কিছু দিয়েছে। ভাল কথা ও সুরের কিছু গান করতে চাই। বাংলাদেশের গান যেন দেশের বাইরে ও অনেক জনপ্রিয় হয় আমি সে লক্ষ্যে কাজ করতে চাই।
×