ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

প্রশ্ন আইনমন্ত্রীর

খালেদা জিয়া তো মুক্ত, তাকে আবার কীভাবে জামিন দিব?

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ 

প্রকাশিত: ১১:২২, ২ ডিসেম্বর ২০২২

খালেদা জিয়া তো মুক্ত, তাকে আবার কীভাবে জামিন দিব?

বক্তব্য দেন আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: জনকণ্ঠ

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ওনারা বলছেন, আগামী ১০ ডিসেম্বর বেগম খালেদা জিয়াকে দিয়ে সমাবেশে বক্তৃতা দেওয়াবেন। খালেদা জিয়ার মুক্তির জন্য যে দুইটা শর্ত দেয়া হয়েছে তাতে ওনি রাজনীতি করতে পারবেন না এই শর্ত নেই। 

কিন্তু ওনাদের যে আবেদন ছিল, সেই আবেদনের মধ্যে পরিস্কারভাবে লেখা ছিলো খালেদা জিয়ার শারীরিক অবস্থা এতোই খারাপ যে তিনি চলাফেরা করতে পারেন না। তাকে দ্রুত মুক্তি দিয়ে তার চিকিৎসার ব্যবস্থা করতে হবে। বেগম খালেদা জিয়া যদি ১০ তারিখের সমাবেশে যান তাহলে তার মুক্তির আবেদনে যা লেখা ছিলো তা মিথ্যা প্রমাণিত হবে। 

আনিসুল হক বলেন, আমি এখনো শুনি বিএনপিরা বলে তাকে (বেগম খালেদা জিয়াকে) বেল (জামিন) দিতে হবে। আপনারা আমাকে একটু শিখাইয়া দেন মুক্ত মানুষকে কীভাবে বেল দেয়? খালেদা জিয়াকে জেল থেকে মুক্তি দেয়া হয়েছে। তাকে আবার বেল দিব কিভাবে? 

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) রাতে নারায়ণগঞ্জ জেলা আইনজীবি সমিতির বার ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জেলা আইনজীবী সমিতির সভাপতি হাসান ফেরদৌস জুয়েলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রবিউল আমিন রনির সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান, নারায়ণগঞ্জ-৩ সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, আইন মন্ত্রণালয়নের সচিব গোলাম সারোয়ার ও অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন প্রমুখ।

আইনমন্ত্রী আরও বলেন, ২০০৭ ও ২০০৮ সালে যখন তত্ত্বাবধায়ক সরকার ছিল, তখন খালেদা জিয়ার বিরুদ্ধে দুইটার অধিক দুর্নীতির মামলা করা হয়েছে। সেই মামলায় তিনি জেলে গেছেন। জেলে থাকাকালীন অবস্থায় তার পরিবার থেকে দরখাস্ত করা হয়েছে, সেখানে বলা হয়, তার অত্যন্ত শরীর খারাপ। তাকে জেল থেকে ছাড়িয়ে চিকিৎসা করাতে হবে। আইনের প্রক্রিয়ার তাকে জেল থেকে ছাড়ার প্রার্থনা করা হয়। প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা তার মহানুভবতায় দন্ডাদের্শ স্থগিত করেছেন। ২টি শর্তে তাকে মুক্তি দিয়েছেন।

বিএনপির নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের মনে রাখতে হবে হাইকোর্টের আপিল বিভাগ তাকে বেল দেয় নি। তাকে মুক্ত করা হয়েছে। অথচ গতকালও খবরের কাগজে দেখলাম ওনারা বক্তৃতা করেন তাকে মুক্তি দিতে হবে। ওনি তো মুক্ত। ওনি ওনার বাসায় আছেন। প্রায় সময় ওনি চিকিৎসা নেয়ার জন্য হাসপাতালে যান। চিকিৎসা নেন। হাসপাতাল থেকে সুস্থ হয়ে আবার বাসায় ফিরে আসেন। ওনাকে মুক্তি দেয়ার কি আছে। 

এসআর

monarchmart
monarchmart