ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

খুচরায় দেশীটির দাম কমেছে

আমদানি করা ১৫ টাকার পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকায়

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২৩:০৩, ৭ জুন ২০২৩

আমদানি করা ১৫ টাকার পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকায়

কমে আসছে নিত্যপণ্য পেঁয়াজের দাম

কমে আসছে নিত্যপণ্য পেঁয়াজের দাম। তবে প্রতিবেশী রাষ্ট্র ভারত থেকে আমদানিকৃত ১৫ টাকার পেঁয়াজ দেশের খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকায়। সরবরাহ আরও বাড়লে দাম কমতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তবে ভারতীয় পেঁয়াজ আমদানির ফলে দেশী পেঁয়াজের দাম কেজিতে কমেছে প্রায় ২৫-৩০ টাকার মতো। বুধবার ঢাকার বাজারে প্রতিকেজি দেশী পেঁয়াজ ৭০-৭৫ টাকায় বিক্রি হয়েছে। দুদিন আগেও এই পেঁয়াজ ১০০ টাকায় বিক্রি হয়েছে। অভিযোগ রয়েছে কোরবানি ঈদ সামনে রেখে অসাধু সিন্ডিকেট ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়ানোর কারসাজি করছিলেন। তবে ভারতীয় পেঁয়াজ আমদানির ফলে অসাধু ব্যবসায়ীদের কারসাজি বন্ধ হবে বলে আশা করা হচ্ছে। 
জানা গেছে, দুইদিনে চার লাখ ৩৩ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে। তবে বুধবারও পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে কৃষি মন্ত্রণালয়। অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে পেঁয়াজ আমদানিতে বিধিনিষেধ তুলে নিয়ে সোমবার থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হচ্ছে। প্রতিবছর ভারত থেকে চাহিদার প্রায় ৮-৯ লাখ টন পেঁয়াজ আমদানি করা হয়। তবে এবার কৃষকদের স্বার্থ সুরক্ষা এবং ন্যায্যদাম নিশ্চিত করতে গত ১৫ মার্চ থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রাখা হয়েছিল। ঈদুল ফিতরের পর থেকে থেকে দাম বাড়তে থাকে পেঁয়াজের।

এক মাসের ব্যবধানে মসলা জাতীয় এই পণ্যটির দাম বাড়ে প্রায় তিনগুণ। রবিবার সন্ধ্যায় প্রতিকেজি পেঁয়াজ ১০০ টাকার ওপরে বিক্রি হয়েছে। বাজার পরিস্থিতি সামাল দিতে ওইদিন পেঁয়াজ আমদানির অনুমতি দিয়ে বিজ্ঞপ্তি দেয় কৃষি মন্ত্রণালয়। এরই ধারাবাহিকতায় সোমবার থেকে পেঁয়াজ আমদানি হচ্ছে। উল্লেখ্য, পেঁয়াজ আমদানি করতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংঘনিরোধ বিভাগ থেকে অনুমতি নিতে হয়। এই অনুমতি নিয়েই ব্যাংকে ঋণপত্র খুলতে পারেন আমদানিকারকরা। ইতোমধ্যে পেঁয়াজ আমদানিতে ব্যবসায়ীদের ব্যাপক সাড়া লক্ষ্য করা গেছে। কোরবানি ঈদ সামনে রেখে ব্যবসায়ীরা আমদানিতে উৎসাহ বোধ করছেন। 
স্থলবন্দরের কাস্টমস স্টেশনের তথ্যমতে, প্রতি চালানে প্রতিকেজি পেঁয়াজ আমদানি হয়েছে ১৩ থেকে ১৬ সেন্টে। ডলারের বিনিময় মূল্য ১০৮ টাকা ১৭ পয়সা ধরে মান ভেদে আমদানিমূল্য দাঁড়ায় ১৪ থেকে ১৭ টাকা। গড়ে দাম পড়ে কেজিপ্রতি প্রায় সাড়ে ১৫ টাকা। তবে ব্যবসায়ীরা দাবি করেছেন, এর সঙ্গে পরিবহন ও শুল্কজনিত আরও কিছু খরচ রয়েছে। এছাড়া পচনশীল পণ্য হওয়ার কারণে নষ্ট হওয়ার ঝুঁকি নিয়ে থাকেন আমদানিকারকরা। এসব কিছু মাথায় রেখে পেঁয়াজ আমদানি করা হয়।

এ প্রসঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জনকণ্ঠকে জানান, আমদানিকৃত পেঁয়াজ কোনোভাবেই ২৫-৩০ টাকার বেশি মূল্যে বিক্রি হওয়া উচিত নয়। কারণ এ বছর ভারতে বিপুল পরিমাণ উৎপাদন হয়েছে এবং পেঁয়াজের আমদানি মূল্যও অপেক্ষাকৃত কম। পেঁয়াজের দাম যাতে বেশি নেওয়া না হয় সেজন্য ভোক্তা অধিকার বিষয়টি নজরদারির মধ্যে রাখবে। আশা করছি, শীঘ্রই পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে।

×