ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফাঁকা পুরান ঢাকা, মোড়ে মোড়ে পুলিশ-ছাত্রলীগের সতর্ক অবস্থান

জবি সংবাদদাতা

প্রকাশিত: ১৫:০০, ১০ ডিসেম্বর ২০২২

ফাঁকা পুরান ঢাকা, মোড়ে মোড়ে পুলিশ-ছাত্রলীগের সতর্ক অবস্থান

সড়কে লোকজনের সমাগম। ছবি: জনকণ্ঠ

বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশকে কেন্দ্র করে থমথমে অবস্থা বিরাজ করছে রাজধানী পুরান ঢাকায় । শনিবার (১০ ডিসেম্বর) সকাল থেকেই পুরান ঢাকার রাস্তাঘাট ফাঁকা। সড়কে যানবাহনের সংখ্যা কম। পথচারী ও যাত্রীর উপস্থিতিও হাতে গোনা। 

সদরঘাট, শ্যামবাজার, শাখারীবাজার, লক্ষ্মীবাজার, রায়সাহেব বাজার, কোতোয়ালী, সূত্রাপুর ও বংশালসহ বিভিন্ন জায়গায় রয়েছে পুলিশের বাড়তি সতর্কতা ও আওয়ামী লীগ-ছাত্রলীগের মহড়া।

পুরান ঢাকার বিভিন্ন জায়গা সরেজমিনে দেখা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কবি নজরুল সরকারি কলেজ ও শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজ ছাত্রলীগের একাধিক মিছিলের মাধ্যমে সরব উপস্থিতি জানান দিচ্ছে। মোড়ে মোড়ে রয়েছে পুলিশের টহল। থেমে থেমে মিছিল করছে ছাত্রলীগ ও আওয়ামী লীগ।

এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান নিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।
নেতা–কর্মীরা জানান, বিএনপির সমাবেশকে ঘিরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও পুরান ঢাকার সদরঘাট এলাকার আশপাশ বিএনপি কিংবা ছাত্রদলের তৎপরতা রুখতেই ছাত্রলীগ এই সতর্ক অবস্থান নিয়েছে।

এ বিষয়ে জবি শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজি বলেন, গত রবিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং পুরান ঢাকাকে অস্থিতিশীল করার জন্য বিএনপি নেতা ইশরাকের নেতৃত্বে বিএনপি ও ছাত্রদলের সন্ত্রাসীরা অপচেষ্টা করলে, তা রুখে দিয়েছিল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। বিজয়ের মাসে বিএনপি, জামায়াত, ছাত্রদলসহ সব প্রকার অপশক্তি রুখতে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে প্রস্তুত আছেন নেতা-কর্মীরা।

জবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইন বলেন, শেখ হাসিনার নেতৃত্বের পথ মসৃণ রাখতে ছাত্রলীগ রাজপথে থাকবে। বিজয়ের মাসে ১০ ডিসেম্বরকে কেন্দ্র করে বিএনপি, জামায়াত, ছাত্রদলসহ মুক্তিযুদ্ধের পরাজিত শক্তিরা বিশ্ববিদ্যালয় এবং পুরান ঢাকায় কোনো প্রকার অস্থিতিশীল পরিবেশ, সহিংসতা ও নৈরাজ্য সৃষ্টি যাতে করতে না পারে, সে জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সতর্ক অবস্থানে আছে।

তবে আজ আওয়ামী লীগ-ছাত্রলীগের মিছিল ও অবস্থান দেখা মিললেও সদরঘাট, শ্যামবাজার, শাখারীবাজার, লক্ষ্মীবাজার, রায়সাহেব বাজার, কোতোয়ালী, সূত্রাপুর ও বংশালে বিএনপি ও ছাত্রদলের কোনো অবস্থান দেখা যায়নি। এদিন পুরান ঢাকার যান চলাচলও ছিল খুবই সীমিত।

সার্বিক বিষয়ে লালবাগ জোনের এডিসি মুহিত সেরনিয়াবাত বলেন, কোথাও যেন বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য আমরা বাড়তি নিরাপত্তা জোরদার করেছি। আমরা সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছি।

এসআর

×