ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ছাত্র অধিকারের ২৪ নেতা কারাগারে

প্রকাশিত: ১৬:১৬, ৮ অক্টোবর ২০২২

ছাত্র অধিকারের ২৪ নেতা কারাগারে

ছাত্র অধিকার পরিষদ

রাজধানীর শাহবাগ থানায় দায়ের করা দুটি মামলায় ছাত্র অধিকার পরিষদের ২৪ নেতাকর্মীকে কারাগারে পাঠানো হয়েছে। তবে, এই আদেশের আগে নিজের দলের কর্মীদের মুক্তি দাবি করে আদালতের সামনে অবস্থান নেন গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। কিছু সময় পরে তারা আবার মিছিল নিয়ে আদালত চত্বর থেকে চলে যান।

শুক্রবার (৭ অক্টোবর) বিকালে আবরার ফাহাদ স্মৃতি সংসদের সঙ্গে যৌথভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে স্মরণসভার আয়োজন করে ছাত্র অধিকার পরিষদ। এসময় স্মরণসভাকে কেন্দ্র করে হামলার ঘটনা ঘটে। পরে ঢাকা মেডিক্যাল কলেজের সামনে মারামারিও হয়। এই দুই ঘটনায় শাহবাগ থানায় দুটি মামলা দায়ের করে ছাত্রলীগের দুই কর্মী।

শনিবার (৮ অক্টোবর) দুপুরে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নূর মোহাম্মদ এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে এবং ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে মারামারির ঘটনায় পৃথক দুটি মামলায় বাদী হয়েছেন ছাত্রলীগ কর্মী নাজিমউদ্দিন ও আমিনুর রহমান। তারা দুই জন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক। মামলায় ২৫ জনের নাম উল্লেখ করে এবং প্রায় দেড়শ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।
ঢাবি
 
এদিকে এই  দুই মামলায় গ্রেফতার ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আকতার হোসেন ও সাধরণ সম্পাদক আকরাম হোসেনসহ ২৪ জনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। শনিবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম শুনানি শেষে এ আদেশ দেন।

আসামিদের আদালতে হাজির করে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে পাঠানোর আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপপরিদর্শক মুহাম্মদ আরিফুল আলম অপু। 

এসময় আসামিপক্ষে আইনজীবী শিশির মনীর ও মুজাহিদুল ইসলাম জামিন আবেদন করেন। একই সঙ্গে জামিন শুনানির জন্য আগামী ১১ অক্টোবর দিন রাখার আবেদন করেন। আদালত আবেদন মঞ্জুর করে ১১ অক্টোবর দিন ধার্য করেন।এরপর বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন৷

অপর আসামিরা হলেন-মো. সাদ্দাম হোসেন, মো. তসলিম হোসাইন অভি, আব্দুল কাদের, মো. তরিকুল ইসলাম, মামুনুর রশিদ, নাজমুল হাসান, রাকিব, আরিফুল ইসলাম, আসিফ মাহমুদ, তাওহীদুল ইসলাম তুহিন, এইচএম রুবেল হোসেন, ইউসুফ হোসেন, মিজান উদ্দিন, বেলাল হোসেন, ওমর ফারুক জিহাদ, আবু কাউছার, জাহিদ আহসান, মোয়াজ্জেম হোসেন রনি, সানাউল্লাহ, শাহ ওয়ালিউল্লাহ, মো. রাকিব, সাজ্জাদ হোসেন পারভেজ।

এর আগে,শনিবার বেলা সাড়ে ১২ দিকে শতাধিক নেতাকর্মী নিয়ে গ্রেফতার ২৪ নেতাকর্মীর মুক্তির দাবি করে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত চত্বরে অবস্থান নেন গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। কিছু সময় পরে তারা আবার মিছিল নিয়ে আদালত চত্বর থেকে চলে যান।

আদালতের দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা জানান, নুরুল হক নুরসহ তার সমর্থকরা আটক নেতাকর্মীদের মুক্তির দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। কিছুক্ষণ থেকে তারা আবার মিছিল নিয়ে চলে যান।

এমএস

সম্পর্কিত বিষয়:

×