ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্র মারা গেছেন

প্রকাশিত: ১১:০৪, ২৬ সেপ্টেম্বর ২০২২

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্র মারা গেছেন

সাংবাদিক রণেশ মৈত্র

ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা এবং একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক, কলামিস্ট ও পাবনা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রণেশ মৈত্র মারা গেছেন। মৃত্যুর সময়  বয়স হয়েছিল ৯০ বছর।

সোমবার (২৬ সেপ্টেম্বর) ভোরে রাজধানীর পপুলার হাসপাতালে মারা যান তিনি। রণেশ মৈত্র স্ত্রী বীরমুক্তিযোদ্ধা পূরবী মৈত্র, দুই ছেলে ও তিন মেয়েসহ অসখ্য গুণগ্রাহী রেখে গেছেন। 

আগামীকাল মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) তার সৎকার করা হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

১৯৩৩ সালের অক্টোবরে রাজশাহী জেলার ন’হাটা গ্রামে জন্মগ্রহণ করেন রণেশ মৈত্র। পৈত্রিক বাসস্থান পাবনার সাঁথিয়া উপজেলার ভুলবাড়িয়া গ্রামে। অসহায়, শোষিত ও বঞ্চিত মানুষের জন্য আজীবন আন্দোলন ও সংগ্রাম করেছেন রণেশ মৈত্র। ১৯৪৮ সালে ছাত্র ইউনিয়ন থেকে ভাষা আন্দোলনের মিছিলে যোগ দেওয়ার মধ্য দিয়ে শুরু হয় রণেশ মৈত্রের রাজনৈতিক জীবন। ১৯৫০ সালে পাবনা জিসিআই স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। ১৯৫৫ সালে পাবনা এডওয়ার্ড কলেজ থেকে আইএ এবং ১৯৫৯ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

১৯৫১ সালে সিলেট থেকে প্রকাশিত সাপ্তাহিক নওবেলাল পত্রিকায় সাংবাদিকতার মাধ্যমেই তার সাংবাদিকতা জীবন শুরু। এরপর কলকাতা থেকে প্রকাশিত দৈনিক সত্যযুগে তিন বছর সাংবাদিকতার পর ১৯৫৫ সালে তিনি যোগ দেন দৈনিক সংবাদে। ১৯৬১ সালে ডেইলি মর্নিং নিউজ এবং ১৯৬৭ সাল থেকে ১৯৯২ পর্যন্ত দৈনিক অবজারভারে পাবনা প্রতিনিধির দায়িত্ব পালন করেন। ১৯৯২ সালে দি নিউ নেশনের মফস্বল সম্পাদক হিসেবে যোগ দেওয়ার পর ১৯৯৩ থেকে ২০০০ সাল পর্যন্ত দি ডেইলি স্টারের পাবনা প্রতিনিধি হিসেবে কাজ করেন। পরে স্বেচ্ছায় অব্যাহতি নিয়ে একজন ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে দেশের শীর্ষ পত্রপত্রিকায় কলাম লিখে সারাদেশে ব্যাপক খ্যাতি অর্জন করেছেন।

এমএইচ

×