ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

এক সপ্তাহ লাগলো রাশিয়ার তেল চট্টগ্রামে পৌঁছাতে

প্রকাশিত: ২০:২৭, ১ সেপ্টেম্বর ২০২২

এক সপ্তাহ লাগলো রাশিয়ার তেল চট্টগ্রামে পৌঁছাতে

জ্বালানী তেল

নমূনা হিসেবে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ২৫ আগস্ট পৌঁছায় রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল। এই তেল পরীক্ষা-নিরীক্ষার জন্য চট্টগ্রামের ইস্টার্ন রিফাইনারিতে (ইআরএল) পৌঁছাতে লাগলো পুরো এক সপ্তাহ। 

গত বুধবার দুপুরে এই নমুনা পৌঁছায় চট্টগ্রামে। বৃহস্পতিবার তা আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয় ইআরএল কর্তৃপক্ষের কাছে। অপরিশোধিত এই তেল বাংলাদেশে শোধনযোগ্য কি না তা নিশ্চিতে রবিবার থেকে শুরু হবে পরীক্ষা-নিরীক্ষা। তবে সাম্প্রতিক সময়ে অন্যতম আলোচ্য এই তেল ঢাকার বিমানবন্দর থেকে বন্দরনগরী চট্টগ্রামে পৌঁছাতে এক সপ্তাহ লাগার বিষয়টি অস্বাভাবিক বলে মনে করছেন অনেকেই।

স্বয়ং প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ নির্দেশনা সত্ত্বেও রাশিয়ার তেল আনতে নানা ধরণের প্রতিবন্ধকা তৈরি হচ্ছে। কেউ কেউ বলছেন, এই তেলে সালফারের উচ্চমাত্রা রয়েছে যা বাংলাদেশে শোধনযোগ্য নয়। এমন অবস্থায় তেলের নমুনা এক দেশে আসার এক সপ্তাহ পরও পরীক্ষা-নিরীক্ষা শুরু না হওয়া জনমনে তৈরি হয়েছে নানা প্রশ্ন।

এ বিষয়ে বিপিসির এক শীর্ষ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সাংবাদিকদের বলেন, রাশিয়ার একটি রাষ্ট্রায়াত্ত জ্বালানি তেল সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশে তেল রফতানি করতে চায়। এ লক্ষ্যে তারা তাদের অপরিশোধিত জ্বালানি তেলের নমুনা পরীক্ষা করার জন্য বিপিসির কাছে পাঠিয়েছে। সম্প্রতি বিমানে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছে নমুনা চালান। চালানটি বুধবার সকালে চট্টগ্রামে ইস্টার্ণ রিফাইনারিতে (ইআরএল) পৌঁছে দিয়েছে রাশিয়ান প্রতিষ্ঠানের স্থানীয় এজেন্টের কর্মকর্তারা।

এদিকে বিপিসির ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, রাশিয়ার বেশ কয়েকটি বেসরকারি জ্বালানি তেল সরবরাহকারী প্রতিষ্ঠান বিপিসির কাছে কম দামে জ্বালানি তেল সরবরাহের প্রস্তাব পাঠিয়েছে। বিষয়গুলো কর্তৃপক্ষ বিবেচনা করছে।
 

×