ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

১ জুলাই থেকে পোস্তগোলা ব্রিজে টোল আদায় বন্ধ

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:১১, ২৯ জুন ২০২২

১ জুলাই থেকে পোস্তগোলা ব্রিজে টোল আদায় বন্ধ

সেতুর টোল বুথ

অবশেষে টোল আদায় বন্ধ হচ্ছে পোস্তগোলা ব্রিজে। আগামীকাল জুলাই থেকে পোস্তগোলা-ধলেশ্বরী-আড়িয়াল খাঁ সেতুতে টোল আদায় করা হবে না বলে হাইকোর্টকে জানিয়েছে সড়ক জনপথ বিভাগ। ঢাকা থেকে পদ্মা সেতুতে যেতে শুধু টোল দিতে হবে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে।

বিষয়ে বুধবার ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাঈনুল হাসান জানান, সড়ক জনপথ বিভাগ মঙ্গলবার এব্যাপারে প্রতিবেদন দাখিল করেছেন। বিষয়ে শুনানি আদেশের জন্য আজ বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হবে।

তিনি বলেন, টেন্ডারের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও পোস্তগোলা ব্রিজ থেকে টোল আদায় করা হচ্ছিল। কারণে রাষ্ট্রপক্ষ থেকে টোল আদায় বন্ধে হাইকোর্টে আবেদন করা হয়। এর পরিপ্রেক্ষিতে সড়ক জনপথ বিভাগ থেকে জানিয়েছে জুলাই থেকে পোস্তগোলা ব্রিজ, আড়িয়াল খাঁ ব্রিজ ধলেশ্বরী ব্রিজের জন্য আলাদা করে টোল দিতে হবে না। শুধু এক্সপ্রেস হাইওয়ের জন্য টোল দিতে হবে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, যেহেতু পদ্মা সেতু হয়ে গেছে। এখন ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে টোল আদায় করা হবে, তার আলোকে এসব সেতুতে টোল আদায় বন্ধের সিদ্ধান্ত দিয়েছেন সরকার। কারণ টোল নেওয়া হবে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটারের এক্সপ্রেসওয়েতে।

সড়ক জনপথ বিভাগ জানিয়েছে, জুলাই থেকে পোস্তগোলা ব্রিজের জন্য আলাদা করে টোল দিতে হবে না। শুধু এক্সপ্রেসওয়ের জন্য টোল দিতে হবে। বিষয়টি হাইকোর্টে একজন আইনজীবী মঙ্গলবার উপস্থাপন করেন। তারপর বিষয়ে আদেশের জন্য রয়েছে।

অন্যদিকে, দেশের প্রথম ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে আগামী জুলাই থেকে টোল আদায় শুরু হচ্ছে। রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন মহাসড়ক বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে তথ্য জানানো হয়। প্রজ্ঞাপন অনুযায়ী, ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটারের এক্সপ্রেসওয়েতে প্রতি কিলোমিটারের জন্য ট্রেইলার ২৫ টাকা, হেভি ট্রাক ২০ টাকা, মিডিয়াম ট্রাক ১০ টাকা, বড় বাস টাকা, মিনি বাস বা কোস্টার টাকা, মাইক্রোবাস টাকা, সেডান কার .৫০ টাকা এবং মোটরসাইকেল টাকা হারে টোল দিতে হবে।

অন্যদিকে, সড়ক জনপথ অধিদপ্তরের (সওজ) ঢাকা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী সবুজ উদ্দিন জানান, ম্যানুয়ালি টোল আদায়ের কারণে পোস্তগোলা ব্রিজের টোলপ্লাজায় সবসময় জটলা লেগে থাকতো। এছাড়া জুলাই থেকে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে টোল আদায় করা হবে। কারণে রুটে অন্যান্য সেতুতে টোল আদায় বন্ধ করা হচ্ছে।

তিনি বলেন, জুলাই থেকে পোস্তগোলা, ধলেশ্বরী আড়িয়াল খাঁ সেতুতেও টোল দিতে হবে না। শুধু ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে টোল দিতে হবে। ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটারের এক্সপ্রেসওয়েতে ট্রাকের জন্য সাড়ে পাঁচশ, প্রাইভেটকারে ১৩৭ টাকা বাসের জন্য ৪৯৫ টাকা নেবে সড়ক বিভাগ।

প্রসঙ্গত, গত ২৫ জুন প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধনের পর ২৬ জুন সকাল ৬টা থেকে পদ্মা সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। ২৭ জুন থেকে নিষেধাজ্ঞার পর মোটরসাইকেল চলাচল বন্ধ আছে। ছাড়া অন্য সব ধরনের যান চলাচল অব্যাহত আছে।

 

×