ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

শিক্ষায় কোনো বয়স নেই

আবুল কালাম

প্রকাশিত: ২১:৪৫, ২৯ নভেম্বর ২০২২

শিক্ষায় কোনো বয়স নেই

-

নিজস্ব সংবাদদাতা, শেরপুর ॥ এবার ৬৭ বছর বয়সে এসএসসি পাস করে তাক লাগিয়ে দিয়েছেন শ্রীবরদী উপজেলার আবুল কালাম আজাদ। তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে পার্শ্ববর্তী জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলার চন্দ্রাবাজ রশিদা বেগম হাই স্কুল থেকে ২০২২ সালে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। সোমবার প্রকাশিত ফলে জিপিএ ২.৯৫ পেয়ে কৃতকার্য হয়েছেন তিনি। জানা যায়, শেরপুরের শ্রীবরদী উপজেলার লংগরপাড়া এলাকার মৃত আব্দুর রশিদের ছেলে আবুল কালাম আজাদ ১৯৭৭ সালে এসএসসি পরীক্ষার্থী ছিলেন। কিন্তু সে বছর তাদের বাড়িতে আগুন লেগে সবকিছু পুড়ে ছাই হয়ে গেলে প্রচ- অর্থনৈতিক সংকটে পড়ে কালামের পরিবার।

অর্থ কষ্ট সামাল দিতে কাজের খোঁজে রাজধানী ঢাকা চলে যান আবুল কালাম আজাদ। ফলে লেখাপড়া আর হয়ে ওঠে না তার। কাজের সন্ধানে যাওয়া কালাম বিয়েও করেন ঢাকায় থাকাবস্থায়। ২২ বছর ঢাকায় কাটানোর পর সংসারের স্বাচ্ছন্দ্যের জন্য ১৯৯৫ সালে সৌদি আরবে পাড়ি জমান তিনি। দীর্ঘ ১৮ বছর প্রবাস জীবন কাটিয়ে নিজ বাড়িতে ফিরেন তিনি। এরপর তার আবার পড়াশোনা করার ইচ্ছা থেকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ভর্তি হন বকশীগঞ্জ চন্দ্রাবাজ রাশিদা বেগম হাই স্কুলে। সেখানে থেকেই দিয়েছেন এবারের এসএসসি পরীক্ষা।
আব্দুল মতিন মহসিন

স্টাফ রিপোর্টার সিরাজগঞ্জ থেকে জানান, ৫২ বছর বয়সে একজন কৃষক নিয়মিত ছাত্র হিসেবে পড়ালেখা করে এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ- ৪.৬১ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। তিনি তার মেয়ের অনুপ্রেরণায় নিয়মিত ছাত্র হিসেবে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তার মেয়ে রাজশাহী বিশ^বিদ্যালয় থেকে সংস্কৃত বিভাগে অনার্স ও মাস্টার্সে ফার্স্ট ক্লাস ফার্স্ট ও ডিনস অ্যাওয়ার্ড পেয়েছেন। এসএসসি পাস কৃষক আব্দুল মতিন মহসিনের বাড়ি সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বারুহাস ইউনিয়নের খড়খড়িয়িা গ্রামে।
গত সোমবার এসএসসি পরীক্ষার ফলে তাড়াশ উপজেলার কৃষক মহসিন আলী জিপিএ-৪.৬১ পেয়ে উত্তীর্ণ হবার খবর ছড়িয়ে পড়ে। তিনি উপজেলার বারুহাস ইউনিয়নের কুসুম্বি নাজাতুল্লাহ আয়েশা মেমোরিয়াল টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ থেকে কম্পিউটার ট্রেডে কারিগরি বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেন।
 
আব্দুস সামাদ

নিজস্ব সংবাদদাতা ঠাকুরগাঁও থেকে জানান, ৪৮ বছর বয়সে এসএসসি পাস করলেন পীরগঞ্জ পৌরসভার দুই বারের নির্বাচিত কাউন্সিলর আব্দুস সামাদ। তিনি আগামীতে উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার বাসনা প্রকাশ করেছেন। তিনি এবার কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পীরগঞ্জ কারিগরি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৪.৯৩ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। পীরগঞ্জের গুয়াগাঁও মহল্লার বাসিন্দা ৭নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুস সামাদ দুই ছেলে সন্তানের জনক। তার বড় ছেলে নাহিদ হাসান ২০২০ সালে এসএসসি পাস করে বর্তমানে দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউটে ইলেক্ট্রিক্যাল ট্রেডে চতুর্থ সেমিস্টারে পড়ছে। ছোট ছেলে সজিব আলী কোরানে হাফেজ। এখন সে পীরগঞ্জ এসআই সিনিয়র ফাজিল মাদ্রাসার ষষ্ঠ শ্রেণির ছাত্র।

 জয়তন বেগম

নিজস্ব সংবাদদাতা নাটোর থেকে জানান, শিক্ষার কোনো বয়স  নেই, অদম্য ইচ্ছাশক্তি আর মনোবলই পারে সকল কৃতিত্ব অর্জন করতে। এবার তা প্রমাণ করলেন সিংড়া পৌরসভার নারী কাউন্সিলর মোছা. জয়তন বেগম (৪২)। তিনি কারিগরি বিভাগ  থেকে এসএসসি পরীক্ষায় জিপিএ ৪.৬১ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। এসএসসি পরীক্ষার ফল ঘোষণার পর নারী কাউন্সিলর মোছা. জয়তন বেগম পাস করার বিষয়টি তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করেন। তিনি লিখেন, ‘আমি এস.এস.সি পরীক্ষায় (জিপিএ ৪.৬১) পেয়েছি। মহান আল্লাহ তায়ালার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’ এ সময় তাকে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতাকর্মীরা শুভেচ্ছা ও অভিনন্দন জানান।  মোছা. জয়তন বেগম সিংড়া পৌরসভা এলাকার বাসিন্দা। তিনি সিংড়া পৌরসভার ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের নারী কাউন্সিলর এবং সিংড়া পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি।

monarchmart
monarchmart