ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নিউইয়র্কে রাহুল গান্ধী

বিজেপির বিদ্বেষের রাজনীতি নাকচ করেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩১, ৫ জুন ২০২৩

বিজেপির বিদ্বেষের রাজনীতি নাকচ করেছে ভারত

রাহুল গান্ধী

চলতি মাসের শেষেই আমেরিকা যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে রাহুল গান্ধী আমেরিকায় দাঁড়িয়ে দাবি করলেন, বিজেপির বিদ্বেষের রাজনীতিকে ভারত নাকচ করে দিয়েছে। যেভাবে কর্নাটকে কংগ্রেস বিজেপিকে ধূলিসাৎ করেছে, ঠিক একইভাবে তেলেঙ্গানা ও তার পরে রাজস্থান-ছত্তিসগড়-মধ্যপ্রদেশেও কংগ্রেস বিজেপিকে ধূলিসাৎ করতে চলেছে।
ওয়াশিংটন ও সানফ্রান্সিসকো সফর সেরে শনিবারই রাহুল গান্ধী নিউইয়র্কে পৌঁছেছেন। টাইমস স্কোয়ারে তার ভারত জোড়ো যাত্রার দৃশ্য ফুটে উঠেছে। শনিবার তিনি নিউইয়র্কের প্রবাসী ভারতীয় বিশিষ্টজনদের সঙ্গে এক আলাপচারিতায় বলেন, ‘শুধু কংগ্রেস নয়। ভারতের মানুষ বিজেপির বিদ্বেষপূর্ণ মতাদর্শকে হারাতে চলেছেন।’ কর্নাটকে কংগ্রেসের জয়ে উজ্জীবিত রাহুল বলেন, ‘আমরা কর্নাটকে দেখিয়ে দিয়েছি যে বিজেপিকে ধূলিসাৎ করতে পারি। আমরা শুধু ওদের হারাইনি। ওদের মাটিতে মিশিয়ে দিয়েছি।’ তার বক্তব্য, বিজেপি সব রকম চেষ্টা করেছিল। মেরুকরণের চেষ্টা হয়েছিল। দুই সম্প্রদায়ের মধ্যে বিদ্বেষ তৈরি করা হয়েছিল।

প্রধানমন্ত্রী নিজে সেই চেষ্টা করেছিলেন। তাতে কোনো কাজ হয়নি। পুরো সংবাদমাধ্যম বিজেপির সঙ্গে ছিল। কংগ্রেসের তুলনায় দশগুণ অর্থ ছিল। বিজেপির হাতে সরকার ছিল, কেন্দ্রীয় সংস্থা ছিল। সব থাকা সত্ত্বেও বিজেপিকে হার মানতে হয়েছে।
রবিবার নিউইয়র্কে জাভিতস সেন্টারে জনসভায় অংশ নেওয়ার কথা রাহুলের। তেলেঙ্গানার কংগ্রেস নেতারা তার মূল উদ্যোক্তা। তার আগে রাহুল বলেছেন, তেলেঙ্গানার নির্বাচনের পরে সেখানে বিজেপিকে খুঁজে পাওয়া যাবে না। ভারতের মানুষ বুঝে গিয়েছেন, বিজেপি যে বিদ্বেষ ছড়াচ্ছে তা নিয়ে এগোনো যাবে না। আগামী বিধানসভা নির্বাচনে কর্নাটকের পুনরাবৃত্তি দেখা যাবে। তার পরে ২০২৪-এর নির্বাচনেও একই ঘটনা ঘটবে। রাহুল দাবি করেছেন, বিরোধীরা একাট্টা। সবাই একসঙ্গে কাজ করছে। রাহুল বলেন, তিনি নিজে প্রবল বৈপরীত্যের মধ্যে বড় হয়েছেন। একদিকে পরিবারের থেকে প্রচ- ভালোবাসা পেয়েছেন। অন্যদিকে চরম হিংসা তার ঠাকুমা, বাবাকে কেড়ে নিয়েছে। এতেই তার জীবনের দৃষ্টিভঙ্গি তৈরি করেছে। বিজেপির অভিযোগ, রাহুল বিদেশের মাটিতে গিয়ে ঘরোয়া রাজনীতি করছেন। কংগ্রেসের পাল্টা দাবি, রাহুল আসলে গণতান্ত্রিক, সবাইকে নিয়ে সমৃদ্ধ সমাজ সম্পর্কে ভাবনার প্রয়োজনের কথা বলছেন। -এবিপি অনলাইন

×