ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কলকাতায় যাচ্ছেন মোদি

প্রকাশিত: ২১:০৯, ২০ ডিসেম্বর ২০২২

কলকাতায় যাচ্ছেন মোদি

মমতা-মোদী

দূরত্ব ঘুচিয়ে ফের কাছাকাছি আসার ইঙ্গিত মোদি-মমতার। চলতি মাসের শুরুতেই গত ৫ ডিসেম্বর নয়াদিল্লিতে জি-২০ দেশগুলোর সম্মেলনের প্রস্তুতি নিয়ে আলোচনার জন্য দিল্লিতে সর্বদলীয় বৈঠকে মুখোমুখি হয়েছিলেন মোদি-মমতা। 

আগামী ৩০ ডিসেম্বর গঙ্গা পরিশোধন কাউন্সিলের বৈঠকে যোগ দিতে কলকাতায় আসতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হতে পারে প্রধানমন্ত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর একান্ত বৈঠক। সরকারি সূত্রে জানা গেছে, মঙ্গলবার (২০ ডিসেম্বর) পশ্চিমবঙ্গের সচিবালয় নবান্নে দিল্লি থেকে এমনই বার্তা এসেছে।

নবান্ন সূত্রে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী মাত্র একদিনের সফরে কলকাতায় আসবেন। এই সময় প্রধানমন্ত্রী ছাড়াও উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীরা বৈঠকে উপস্থিত থাকবেন। এর আগে গত ৫ ডিসেম্বর মমতার দিল্লি সফরে নবান্নের তরফে তখন চেষ্টা করা হয় প্রধানমন্ত্রীর সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর একান্ত বৈঠকের। 

কিন্তু সেই দফায় চেষ্টা সফল হয়নি। মমতা তখন দিল্লি থেকে আজমির শরিফ ও পুষ্কর সফরে যান। মোদিও আগে থেকেই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ব্যস্ত ছিলেন। ৩০ ডিসেম্বর মোদি কলকাতায় এলে তখন চেষ্টা হবে মমতার সঙ্গে একান্ত বৈঠকের। সূত্রের খবর, ওইদিন একান্ত বৈঠকের বিষয়ে ইতোমধ্যেই প্রধানমন্ত্রীর দপ্তরের গ্রিন সিগন্যাল মিলেছে।

বৈঠকের বিষয়বস্তু হিসেবে নবান্ন সূত্রে জানানো হয়েছে, বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্প বাবদ কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া পাওনা নিয়ে দু’জনের কথা হওয়ার সম্ভাবনা আছে। যদিও বিরোধীদের দাবি, দুয়ারে রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন, বছর ঘুরলেই জাতীয় সংসদ নির্বাচন। 

এমন পরিস্থিতিতে রাজ্য রাজনীতিতে সাংগঠনিকভাবে বেশ ব্যাকফুটে বিজেপি। অন্যদিকে দুর্নীতি ইস্যুতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার রাডারে তৃণমূল কংগ্রেসের একাধিক নেতা নেত্রী। তাই মোদি-মমতার একান্ত বৈঠক শুধুমাত্রই সমঝোতা বৈঠক। 

এর আগে পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে গত ১৭ ডিসেম্বর একদিনের কলকাতা সফর করেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পূর্ব নির্ধারিত না থাকলেও ওই সফরেও মমতার সঙ্গে একান্তে প্রায় ২০ মিনিট বৈঠক করেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এরপরই নির্বাচন সামনে রেখে বিজেপি-তৃণমূল সমঝোতা ইস্যুতে সরব হয় বাম, কংগ্রেস।

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×