ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

জাভায় ভূমিকম্পে নিহত বেড়ে ২৬৮

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৫৯, ২২ নভেম্বর ২০২২

জাভায় ভূমিকম্পে নিহত বেড়ে ২৬৮

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পের পর মঙ্গলবার ক্ষতিগ্রস্ত ঘরগুলো থেকে জিনিসপত্র উদ্ধারে চেষ্টা চলছে

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মঙ্গলবার পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ২৬৮ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে ৩৭৭ জনকে এবং এই ভূমিকম্পে বাস্তুচ্যুত লোকজনের সংখ্যা পৌঁছেছে ৭ হাজার ৬০ জনে। খবর এএফপির।
সোমবার স্থানীয় সময় দুপুর ১টা ২০ মিনিটের দিকে ইন্দোনেশিয়ার সবচেয়ে জনবহুল প্রদেশ পশ্চিম জাভায় ব্যাপক প্রাণঘাতী এই ভূমিকম্পটি হয়। রিখটার স্কেলে এটির মাত্রা ছিল ৫ দশমিক ৬। পশ্চিম জাভার পর্বতবেষ্টিত শহর চিয়ানজুর ভূপৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে উৎপত্তি হওয়া এই ভূকম্পের কম্পন ৭৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত রাজধানী জাকার্তাতেও অনুভূত হয়েছে।

১০ থেকে ১৫ সেকেন্ড স্থায়ী প্রবল কম্পনে সিয়ানজুরের আতঙ্কিত বাসিন্দারা ঘরবাড়ি ছেড়ে বাইরে বের হয়ে আসেন। এ সময় বহু ভবন ধসে পড়ে। রাতেই সিয়ানজুরের এক হাসপাতালের পার্কিং এলাকা আহতদের ভিড়ে ভরে যায়, অনেককে সেখানেই অস্থায়ীভাবে তৈরি তাঁবুতে চিকিৎসা দেওয়া হয়। চিকিৎসাকর্মীরা টর্চের আলোতে আহতদের ক্ষত সেলাই করেন।
এদিকে, ইন্দোনেশিয়ার পশ্চিম জাভার গভর্নর রিদওয়ান কামিল বলেছেন, এ ভূমিকম্পে মোট ১৩০০ মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং আরও অনেকে এখনো ‘বিচ্ছিন্ন এলাকাগুলোতে আটকা পড়ে আছে। ভূমিকম্পে ২২৭০টি বাড়ি ক্ষতিগ্রস্ত বা ধসে পড়েছে। এর পাশাপাশি একটি বোর্ডিং স্কুল, একটি হাসপাতাল ও তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। সোমবার ভূমিকম্পের সময় ওই এলাকায় ভূমিধস হওয়ায় অনেক এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়ে ও বহু গাড়ি মাটিচাপা পড়ে। ভূমিধসের কারণে সিয়ানজুর জেলার সঙ্গে আশপাশের কয়েকটি প্রদেশের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। বেশ কয়েকটি এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে।

monarchmart
monarchmart