ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বুস্টার নেয়ার পরও নিউইয়র্কে ছড়িয়ে পড়ছে ওমিক্রন 

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

প্রকাশিত: ১০:৩৫, ৯ অক্টোবর ২০২২

বুস্টার নেয়ার পরও নিউইয়র্কে ছড়িয়ে পড়ছে ওমিক্রন 

ওমিক্রন সংক্রমণ

বুস্টার নেয়া স্বত্তেও কোভিড-১৯ এর ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছে নিউইয়র্কের মানুষ। পাবলিক যানবহন থেকে মাস্ক ব্যবহার তুলে নেয়ার এক সপ্তাহের মধ্যেই ওমিক্রন ছড়িয়ে পড়েছে ব্যপক হারে। প্রতিদিন আক্রান্ত হচ্ছে পাঁচ হাজারেরও বেশি। গত শুক্রবার নিউইয়র্ক সিটিতে কোভিডে আক্রান্ত হয়ে মারা গেছে ৩৩ জন। 

হঠাৎ ওমিক্রন ছড়িয়ে পড়ায় যারা ভ্যাকসিনের বুস্টার ডোজ নিয়েছে তাদের আবারও বুস্টার নেয়ার পরামর্শ দিয়েছে নিউইয়র্কের মেয়র এরিক এ্যাডামস। সিটির স্বাস্থ্য বিভাগও বুস্টার গ্রহণের উপর জোর দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে। 

নিউইয়র্ক স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গরমকাল শেষ হয়ে শীতকাল শুরু হয়েছে। আর এই সময়ই কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে যায়। বিপুল সংখ্যক মানুষ জ্বর, সর্দি, কাশি, গলা ব্যাথা, হাচিঁ, মাথা ও শরীর ব্যাথা অনুভব করছে। যা কোভিড-১৯ এর ওমিক্রন ভ্যারিয়েন্টের লক্ষণ। তবে অনেকেই সাধারণ ভাইরাস জ্বর ভেবে বাসায় চিকিৎসা নিচ্ছেন। কিন্তু কোভিড পরীক্ষা করলে রিপোর্ট পজেটিভ আসছে। প্রয়োজন না হলে কেউ পরীক্ষা করাতেও যাচ্ছে না। এজন্য সরকারি হিসাবের সঙ্গে প্রকৃত আক্রান্তের সংখ্যার একেবারেই মিল নেই। 

নিউইয়র্কে দোকান, পার্টি হল, শপিং সেন্টার, রেষ্টুরেন্ট এবং সভা-সেমিনারে মাস্ক ব্যবহারের বাধ্যবাধকতা উঠে গেছে বেশ আগেই। গত ১ অক্টোবর থেকে পাবলিক যানবহন থেকে উঠে গেছে মাস্ক পরার বাধ্যকতা। আর সপ্তাহ না পেরোতেই বাড়তে শুরু করেছে ওমিক্রন। 

নিউইয়র্ক সিটির স্বাস্থ্য বিভাগ ১২ বছর বা তার বেশি বয়সের সবাইকে বুস্টার ডোজ নেয়ার পরামর্শ দিয়েছে। যারা ইতোমধ্যে বুস্টার ডোজ নিয়েছে কিন্তু এক বছর বা তার বেশি সময় পার হয়েছে তাদেরকে বুস্টার ডোজ নিতে বলেছে। কোনো কোনো ক্ষেত্রে এক বছর পার না হলেও যদি কারো ইমিউন সিস্টেম দুর্বল থাকে তাদেরকেও বুস্টার ডোজ নিতে বলা হয়েছে। ১২ বছর এবং তার বেশি বয়সের স্কুল শিক্ষার্থীদেরও বুস্টার নিতে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে প্রচারণা চালানো হচ্ছে।

এমএইচ

×