ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আরও এলাকা পুনরুদ্ধার দাবি ইউক্রেনের

জাপোরিজিয়ায় দফায় দফায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২:১৬, ৬ অক্টোবর ২০২২

জাপোরিজিয়ায় দফায় দফায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা

বৃহস্পতিবার ক্ষতিগ্রস্ত আবাসিক ভবনের সামনে কাজ করছে ্ইউক্রেনীয় অগ্নিনির্বাপক কর্মীরা

মস্কোর অধিকৃত ইউক্রেনের জাপোরিজিয়া শহরে বৃহস্পতিবার একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। অন্যদিকে লুহানস্ক ও খেরসনে রাশিয়ার কাছ থেকে আরও এলাকা পুনরুদ্ধার করার কথা জানিয়েছে ইউক্রেন। আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান ওলেক্সান্ডার টেলিগ্রাম পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন। এ ঘটনায় দুই নারী নিহত এবং পাঁচজন ধ্বংসস্তূপে চাপা পড়েছেন। খবর সিএনএনের।
এক বিবৃতিতে তিনি আরও বলেন, দখলকারীরা আঞ্চলিক কেন্দ্রগুলোর বেসামরিক অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে বেশ কয়েকজন হতাহত হন। হামলায় ইউক্রেনের নিয়ন্ত্রিত ভবনে আগুন ধরে যায়। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে প্রকাশিত ছবিতে দেখা গেছে, আবাসিক ভবন ধসে পড়েছে। জাপোরিজিয়ার ভারপ্রাপ্ত মেয়র আনাতোলি কুর্তেভ বলেন, হতাহতের সংখ্যা এখনও স্পষ্ট নয়। ঘটনাস্থলে অভিযান চালাচ্ছে উদ্ধারকারীরা।

সম্প্রতি জাপোরিজিয়াসহ ইউক্রেনের আরও চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করেছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। পশ্চিমা দেশগুলো বলছে, এটি সম্পূর্ণভাবে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। অঞ্চলগুলোর নিয়ন্ত্রণ ফিরে পেতে লড়াই অব্যাহত রেখেছে ইক্রেনীয় বাহিনী। এর মধ্যে রুশ অধিকৃত লুহানস্ক ও দোনেৎস্কের কয়েক গ্রাম পুনরুদ্ধারের দাবি করেছে কিয়েভে। আরও এলাকা পুনরুদ্ধার দাবি ইউক্রেনের ॥ বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলা হয়েছে, লুহানস্ক ও খেরসনে রাশিয়ার কাছ থেকে আরও এলাকা পুনরুদ্ধার করার কথা জানিয়েছে ইউক্রেন।

রুশ অভিযান মোকাবেলা করা এই দেশটি অন্য দুটি অঞ্চলের উল্লেখযোগ্য অংশ নিয়ন্ত্রণ করছে এবং দোনেৎস্কেও সাম্প্রতিক সময়ে অগ্রসর হয়েছে। তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনের হামলায় হারানো যেকোন ভূখ- রাশিয়া আবারও নিজেদের দখলে নেবে। সাম্প্রতিক ব্যর্থতা ও ক্ষয়ক্ষতি নিয়ে প্রশ্নের সম্মুখীন হলে তিনি সাংবাদিকদের বলেছেন, এখানে কোন দ্বন্দ্ব নেই। এসব ভূখ- চিরকাল রাশিয়ার থাকবে, তাদের (রাশিয়ায়) ফিরিয়ে নেয়া হবে।

এদিকে রাশিয়ার শিক্ষক দিবসে শিক্ষকদের উদ্দেশে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেন, রাশিয়ার সঙ্গে সংযুক্ত অঞ্চলগুলোতে তিনি শান্তভাবে উন্নয়ন করবেন। তবে রুশ পার্লামেন্ট স্টেট ডুমার প্রতিরক্ষা কমিটির চেয়ারম্যান আন্দ্রে কার্টোপোলভ রাষ্ট্রীয় মিডিয়াকে বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধক্ষেত্রে যা ঘটছে সে সম্পর্কে মিথ্যা বলা বন্ধ করা দরকার। কারণ রাশিয়ানরা বোকা নয়।

ইউক্রেনীয় বাহিনী রাশিয়ার বিরুদ্ধে দক্ষিণ ও পূর্ব উভয় দিকেই সাফল্য অর্জন করছে। লুহানস্কের ইউক্রেনীয় গবর্নর সেরহি হাইদাই বলেন, ওই অঞ্চলের ছয়টি গ্রাম রাশিয়ার কাছ থেকে পুনর্দখল করা হয়েছে। পরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও বলেন, খেরসনের দক্ষিণ অঞ্চলে আরও তিনটি গ্রাম মুক্ত করেছে ইউক্রেনীয় বাহিনী।

×