ঢাকা, বাংলাদেশ   বুধবার ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

হাবল স্পেস টেলিস্কোপ কক্ষপথে পুনর্স্থাপনে সম্মত নাসা ও স্পেসএক্স

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২২, ৩০ সেপ্টেম্বর ২০২২

হাবল স্পেস টেলিস্কোপ কক্ষপথে পুনর্স্থাপনে সম্মত নাসা ও স্পেসএক্স

হাবল স্পেস টেলিস্কোপের আয়ু বাড়াতে কক্ষপথে পুনর্স্থাপনে সমীক্ষায় সম্মত হয়েছে নাসা ও স্পেসএক্স

হাবল স্পেস টেলিস্কোপের আয়ু বাড়াতে কক্ষপথে পুনর্স্থাপনে সমীক্ষায় সম্মত হয়েছে নাসা ও স্পেসএক্স। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বৃহস্পতিবার এই তথ্য জানায়। সংস্থাটি জানায়, নাসা এবং স্পেসএক্স হাবল স্পেস টেলিস্কোপকে উচ্চতর কক্ষপথে নিয়ে যাওয়ার জন্য ইলন মাস্কের কোম্পানির সঙ্গে একটি চুক্তির ব্যাপারে সম্ভাব্যতা যাচাইয়ে সম্মত হয়েছে। খবর এএফপির।  
বিখ্যাত মানমন্দিরটি ১৯৯০ সাল থেকে পৃথিবীর প্রায় ৩৩৫ মাইল (৫৪০ কিলোমিটার) ওপরে একটি নির্দিষ্ট কক্ষপথে কাজ করছে এবং এটি সময়ের সঙ্গে ধীরে ধীরে ক্ষয়প্রাপ্ত হচ্ছে। মহাকাশের এই অঞ্চলে বায়ুম-লীয় প্রভাব থাকায় হাবলকে ধীরে ধীরে পৃথিবীর দিকে আরও কম উচ্চতায় টেনে নেয় কিন্তু বিদ্যমান বায়ুম-লীয় টানাকে মোকাবেলা করার জন্য হাবলের কোন অন-বোর্ড প্রপালশন নেই এবং এর উচ্চতা পূর্বে স্পেস শাটল মিশনের সময় পুনরুদ্ধার করা হয়েছে।

হাবলকে আরও অধিক উচ্চতায় নিয়ে গেলে এটি কার্যকালের মেয়াদ আরও বৃদ্ধি পাবে। প্রস্তাাবিত নতুন প্রচেষ্টায় একটি স্পেসএক্স ড্রাগন ক্যাপসুল ব্যবহৃত হবে। নাসার প্রধান বিজ্ঞানী টমাস জুরবুচেন সাংবাদিকদের বলেছেন, ‘একটি বাণিজ্যিক ক্রু আমাদের হাবল মহাকাশযানকে পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে কিনা এ বিষয় গবেষণার জন্য স্পেসএক্স কয়েক মাস আগে নাসার সঙ্গে যোগাযোগ করেছিল।

monarchmart
monarchmart