ঢাকা, বাংলাদেশ   বুধবার ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

কাবুলে শিক্ষা প্রতিষ্ঠানে বোমা হামলা, নিহত ১৯

খবর বিবিসি ও আলজাজিরা অনলাইনের

প্রকাশিত: ২১:১৬, ৩০ সেপ্টেম্বর ২০২২

কাবুলে শিক্ষা প্রতিষ্ঠানে বোমা হামলা, নিহত ১৯

শুক্রবার কাবুলের দাশত-ই-বারচি এলাকায় বোমা হামলায় আহত এক শিক্ষার্থীকে হাসপাতালে নেয়া হচ্ছে

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৯ জন নিহত এবং বহু মানুষ আহত হয়েছে। পুলিশ জানিয়েছে, শুক্রবার কাবুলের পশ্চিমে দাশত-ই-বারচি এলাকায় ‘কায শিক্ষা কেন্দ্রে’ ভয়াবহ এই বিস্ফোরণ ঘটে। এদিন শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি পরীক্ষায় অংশ নিতে এসেছিলেন। খবর বিবিসি ও আলজাজিরা অনলাইনের।
এলাকাটিতে বেশির ভাগই হাজরা সংখ্যালঘু সম্প্রদায়ের বাস। এই গোষ্ঠীকে লক্ষ্য করে সাম্প্রতিক বছরগুলোয় হামলার ঘটনা বেড়েছে। শুক্রবারের ঘটনায় এখনও পর্যন্ত কোন গোষ্ঠী দায় স্বীকার করেনি। তবে ধারণা করা হচ্ছে জঙ্গীগোষ্ঠী আইএস আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে থাকতে পারে। হামলার নিন্দা জানিয়ে তালেবানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর বলেন, ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনীর সদস্যরা পৌঁছেছেন। এলাকাটি ঘিরে রেখেছে তারা। হামলায় জড়িত সন্দেহ এখন পর্যন্ত কাউকে আটক করা যায়নি।

গত বছরের আগস্টে আশরাফ গণির সরকারকে হটিয়ে ক্ষমতা দখলে নেয় সশস্ত্র গোষ্ঠী তালেবান। তাদের দাবি, আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে কাজ করা হচ্ছে। তালেবান সরকারের ক্ষমতায় বসার পর রাজধানীসহ কয়েকটি প্রদেশে শক্তিশালী হামলা কয়েকশ’ মানুষ প্রাণ হারিয়েছেন। এর মধ্যে মসজিদেও হামলার ঘটনা ঘটেছে।কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান এ কথা বলেন। শিক্ষাকেন্দ্রটিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের কোচিং করানো হয়। এটি প্রধানত প্রাপ্তবয়স্ক পুরুষ এবং মহিলাদের ভর্তি প্রস্তুতির প্রশিক্ষণ দেয়। পরিবারগুলো স্থানীয় হাসপাতালে ছুটে যায়,  যেখানে এ্যাম্বুলেন্সগুলো নিহত ও আহতদের নিয়ে আসছিল, সেখানে তাদের একটি তালিকা রাখা হয়েছে।
অনলাইনে পোস্ট করা ভিডিও এবং স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিগুলো দেহ রক্তাক্ত অবস্থায় দেখা গেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর এর আগে টুইটে বলেছেন, ‘নিহত ও আহতদের ঘটনাস্থল থেকে নিয়ে যাওয়া হচ্ছে। নিরাপত্তা দল ঘটনাস্থলে পৌঁছেছে, হামলার ধরন এবং হতাহতদের বিস্তারিত পরে জানানো হবে।’

monarchmart
monarchmart