ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

এবার তাইওয়ানও শুরু করলো সামরিক মহড়া

প্রকাশিত: ১৪:৩৬, ৯ আগস্ট ২০২২

এবার তাইওয়ানও শুরু করলো সামরিক মহড়া

সামরিক মহড়া

চীনের সামরিক মহড়ার মধ্যেই এবার তাইওয়ানও মহড়া শুরু করেছে। মঙ্গলবার (৯ আগস্ট) তাইওয়ানের সামরিক বাহিনী সরাসরি আর্টিলারি মহড়া চালিয়েছে।

তাইওয়ানের অষ্টম সেনা কর্পোরেশনের মুখপাত্র জানান, চীনের বিশাল যুদ্ধ মহড়া প্রতিক্রিয়ায় তাইওয়ানও প্রতিরোধমূলক মহড়া শুরু করেছে। দক্ষিণ তাইওয়ানের পিন্টুংগ নামক এলাকায় মঙ্গলবার ভোর চারটা থেকে এ মহড়া শুরু হয়। তবে ঘণ্টাখানেক পরেই মহড়া শেষ হয়।

তাইওয়ান আগামী বৃহস্পতিবার আরেকটি সামরিক মহড়া চালাবে বলে জানা গেছে। এ মহড়ায় শত শত সেনা এবং প্রায় ৪০টি হাউইটজার অন্তর্ভুক্ত থাকবে।

চীনের আপত্তি সত্ত্বেও তাইওয়ান সফর করেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। এ সফরের নিন্দা জানিয়ে বেইজিং এ যাবতকালের সবচেয়ে বড় সামরিক মহড়ার ঘোষণা দেয়। ন্যান্সি পেলোসি তাইওয়ান ত্যাগ করার সঙ্গে সঙ্গেই শুরু হয় চীনের সামরিক বাহিনী মহড়া। 

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ অভিযোগ করে বলেছেন, লাগাতার সামরিক মহড়ার মাধ্যমে তাইওয়ান অভিযানের পরিবেশ তৈরি করছে চীন। মহড়া শেষ হওয়ার পরে, তাইওয়ান প্রণালী জুড়ে দীর্ঘমেয়াদী স্থিতাবস্থা নষ্ট করার জন্য চীন সামরিক অভিযান চালাতে পারে। 

×