ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

খাসোগি হত্যায় সৌদি যুবরাজকে দায়মুক্তি দিল বাইডেন প্রশাসন

প্রকাশিত: ২৩:৫৯, ১৮ নভেম্বর ২০২২

খাসোগি হত্যায় সৌদি যুবরাজকে দায়মুক্তি দিল বাইডেন প্রশাসন

.

সাংবাদিক জামাল খাসোগি হত্যাকান্ডের প্রধান অভিযুক্ত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়মুক্তি দিয়েছে মার্কিন প্রশাসন। জামাল খাসোগি হত্যাকান্ড নিয়ে ওয়াশিংটনের একটি আদালতে মামলা চলছে। সেই মামলার অভিযুক্তদের তালিকা থেকে এখন সালমানের নাম কেটে দেওয়া হবে। খবর বিবিসি অনলাইনের। বাইডেন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, সালমান যেহেতু সৌদি আরবের প্রধানমন্ত্রী, সে কারণে যুক্তরাষ্ট্রে তার বিরুদ্ধে কোনো ধরনের বিচার সম্ভব না। ২০১৮ সালে ইস্তান্বুুলে সৌদি দূতাবাসের ভেতর সৌদি ঘাতক দলের হাতে নিহত হন জামাল খাসোগি।

হত্যার পর তার মরদেহ এসিড প্রয়োগ করে নিশ্চিহ্ন করে দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের বিশ্বাস, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান নিজে এ হত্যাকান্ডের হুকুম দিয়েছিলেন।
এদিকে প্রিন্স সালমানকে দায়মুক্তি দেওয়ার পর এর সমালোচনা করেছেন জামাল খাসোগির বাগদত্তা হাতিস চেঙ্গিজ। তিনি টুইটে বলেছেন, জামাল আজ আবারো মারা গেলেন। আমরা ভেবেছিলাম যুক্তরাষ্ট্রে হয়তো বিচারের আশার আলো দেখব। কিন্তু আবারো অর্থই জিতল। এটি সেই বিশ্ব, যেটি জামাল জানে না এবং আমি!
প্রিন্স সালমানকে দায়মুক্তি দেওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিল এক বিবৃতিতে বলেছে, ‘আন্তর্জাতিক আইন অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই আইনগত সিদ্ধান্ত নিয়েছে।’

 

monarchmart
monarchmart